X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কঠিন রোগ উতরে গেছেন বলিউডের যারা

ফয়সল আবদুল্লাহ
১২ জুন ২০২২, ১৭:০১আপডেট : ১৩ জুন ২০২২, ০৯:৫৩

জাস্টিন বিবার কদিন আগে ভক্তদের পিলে চমকে দিয়েছেন ‘বেবি’ পপ তারকা জাস্টিন বিবার। রামসে হান্ট সিনড্রোমে আক্রান্ত হয়ে তার মুখের এক পাশ হয়ে পড়েছে পক্ষাঘাতগ্রস্ত। নিজের একটি ছবিও পোস্ট করেন তিনি। বলেছেন, আপাতত তিনি জানেন না যে রোগটা সারতে কতদিন লাগতে পারে। এদিকে বলিউডেও আছেন এমন সব হাইভোল্টেজ তারকা যারা কিনা লড়াই করে জিতেছেন কঠিন সব রোগের বিরুদ্ধে।

হৃতিক রোশন

ক্রনিক সাবডিউরাল হেমাটোমা নামের জটিল রোগে আক্রান্ত ছিলেন হৃতিক রোশন। সাধারণত মাথায় গুরুতর আঘাত থেকে হয় এটা। কোনও এক ছবির শুটিং করতে গিয়েই আঘাতটা পান হৃতিক। পরে এর জন্য তার মগজে অস্ত্রোপচার করে দূর করতে হয়েছিল জমাট বাঁধা রক্ত। ২১ বছর বয়সে এ মহাতারকা আবার স্কোলিওসিসেও আক্রান্ত ছিলেন। যে রোগে বেঁকে যায় মেরুদণ্ড। ওটা থেকেও সুস্থ হয়েছেন তিনি।

অমিতাভ বচ্চন

‘কুলি’ সিনেমার শুটিং করতে গিয়ে তো মরতেই বসেছিলেন অমিতাভ। শরীরের প্লীহায় এমন আঘাত পেয়েছিলেন যে তার আশাই ছেড়ে দিয়েছিলেন ডাক্তাররা। এমনকি ক্লিনিক্যালি মৃত ঘোষণাও করা হয়েছিল তাকে। দীর্ঘদিন হাসপাতালে কাটিয়ে ফের নড়েচড়ে ওঠেন তিনি। আর এখন তো প্রায় ৮০ বছর বয়সেও দাপিয়ে বেড়াচ্ছেন শুটিং সেটে।

সালমান খান

ক্যারিয়ারের সোনালী যুগে মারাত্মক একটা সমস্যায় পড়েছিলেন বলিউডের ভাইজান খ্যাত সালমান খান। ফেসিয়াল নার্ভ ডিজঅর্ডারে আক্রান্ত ছিলেন তিনি। মেডিক্যালের ভাষায় যে রোগের নাম ট্রাইগেমিনাল নিউরালজিয়া। মুখের ত্বকে থাকা ট্রাইগেমিনাল স্নায়ুর জ্বালাপোড়া ঘটায় এ রোগ। এই জ্বালাপোড়া মাঝে মাঝে এতই বেড়ে যায় যে, রোগী আত্মহত্যার চিন্তাও করে বসে। আর এমনটা যে ভেবেছিলেন সেটাও একসময় বলেছিলেন সালমান। তবে দাঁতে দাঁত চেপে রোগটার বিরুদ্ধে লড়াই করে আজ এতদূর এসেছেন তিনি।

অমিতাভ, সোনালি, লিসা, সালমান, সামান্থা ও হৃতিক সামান্থা রুথ প্রভু

সালমানের মতোই জ্বালাপোড়ার রোগে আক্রান্ত ছিলেন দক্ষিণের সুপারস্টার সামান্থা। তার রোগের নাম পলিমরফাস লাইট ইরাপশান। এতে আক্রান্ত হলে সূর্যের আলো ত্বকে পড়লেই শুরু হয় জ্বলুনি। ধীরে ধীরে সেটা বেড়ে এক পর্যায়ে অসহনীয় হয়ে দাঁড়ায়। সামান্থার রোগটা অবশ্য এখন বলতে গেলে পুরোপুরি সেরেছে।

লিসা রয়

২০০৯ সালে ক্যানসার ধরা পড়ে ‘ওয়াটার’, ‘কসুর’, ‘হলিউড বলিউড’ ও ’৯৯ সংস’ খ্যাত লিসা রয়ের। মায়েলোমা নামের বিরল প্রকৃতির এই বোন ম্যারো ক্যানসারের সঙ্গে লড়াই করে শেষে জিতেই যান লিসা। এ জন্য স্টেম সেল প্রতিস্থাপনও করতে হয়েছিল তার।

সোনালি বেন্দ্রে

‘সারফারোশ’ ও ‘হাম সাথ সাথ হ্যায়’ খ্যাত সোনালি বেন্দ্রেও ক্যানসারজয়ী। ২০১৮ সালেই তার ক্যানসার ধরা পড়ে। এ অভিনেত্রী ছুটে যান নিউইয়র্কে। চিকিৎসা শেষে আবার ফিরে এসেছেন ভারতে। এখন নিয়মিত নিজের সোশ্যাল মিডিয়ায় ক্যানসার জয় করা নিয়ে অনুপ্রেরণামূলক পোস্ট দিয়ে যাচ্ছেন সোনালি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…