X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

রবীন্দ্রপ্রয়াণ দিবসে ‘নিশীথে’ ও অন্যান্য

বিনোদন রিপোর্ট
০৫ আগস্ট ২০২২, ১৪:১০আপডেট : ০৫ আগস্ট ২০২২, ১৮:০৭

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানমালায় যুক্ত হয়েছে বেশ কয়েকটি বিশেষ অনুষ্ঠান। রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান ও কবিতা পাঠের অনুষ্ঠান।
 
রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প নিশীথে অবলম্বনে নির্মিত নাটক ‘নিশীথে’ প্রচারিত হবে শনিবার (৬ আগস্ট) রাত ৯টায়। নিমা রহমানের নাট্যরূপে নাটকটি প্রযোজনা করেছেন মনিরুল হাসান। অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, আহসান হাবীব নাসিম, দোয়েল তৃষ্ণা হাওলাদার, উত্তম চক্রবর্তী, মনোজ সেনগুপ্ত, অপু নোমান, গাজী রোকন ও তমা। 

নাটকের গল্পে দেখা যাবে, জমিদার দক্ষিণাচরণ বাবু (ইন্তেখাব দিনার) রাত আড়াইটার সময় ডাক্তারের (আহসান হাবীব নাসিম) বাড়ি গিয়ে ব্যক্তিগত অনুতাপ থেকে নিজের স্মৃতির ঝাঁপি খুলে বসেন। বলতে থাকেন অতীত জীবনের কথা। একপর্যায়ে তিনি প্রথম পক্ষের দাম্পত্য জীবনের কথা বলতে থাকেন। তার প্রথম পক্ষের স্ত্রী করুণা (দোয়েল) ছিলেন খুবই কর্তব্যপরায়ণ। জমিদার বাবুর অসুখ হলে তার স্ত্রী করুণা রাত-দিন সেবা যত্ন করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়েন। এর ভেতর দৃশ্যপটে আগমন ঘটে হারান (মনোজ সেনগুপ্ত) ডাক্তারের। হারান ডাক্তারের মেয়ে মনোরমার (তৃষ্ণা হাওলাদার) সঙ্গে পরিচয় ও প্রণয় গড়ে উঠতে থাকে জমিদারের।  

মনোরমা ঘটনাচক্রে আসে করুণাকে দেখতে। সেই রাতেই মালিশের ওষুধ খেয়ে ইহলোক ত্যাগ করেন করুণা। প্রথমে ভেঙে পড়লেও জমিদার দক্ষিণাচরণ একসময় মুক্তবোধ করতে থাকেন। মনোরমার সঙ্গে জমিদারের বিয়ে হয়, কিন্তু এরপরই ঘটতে থাকে অদ্ভুত কিছু ঘটনা। 

জয়ন্ত ও ত্রপা এছাড়াও কবিগুরুর প্রয়াণ দিবস উপলক্ষে বিশেষ সংগীতানুষ্ঠান প্রচার হবে শনিবার সকাল ৯টা ১০ মিনিটে। কবিতা আবৃত্তির অনুষ্ঠান প্রচার হবে সকাল ১১টায় এবং বিকাল ৬টা ২০ মিনিটে। বিটিভির পরিবেশনায় বিশেষ নাটক ‘রক্তকরবী’ প্রচার হবে সকাল ১১টা ৩০ মিনিটে। আলেখ্যানুষ্ঠান প্রচার হবে রাত ১০টা ২৫ মিনিটে। এটি উপস্থাপনা করেছেন ত্রপা মজুমদার, কবিতা পড়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। গান গেয়েছেন বুলবুল ইসলাম, লাইসা ইসলাম, তুহিন ইসলাম প্রমুখ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ফেরদৌস বাপ্পীর ‘ঈদ আড্ডা’য় মিশা, অপু, নিরব ও দীঘি
ফেরদৌস বাপ্পীর ‘ঈদ আড্ডা’য় মিশা, অপু, নিরব ও দীঘি
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
যেভাবে সাজানো হলো ঈদ ‘ইত্যাদি’
যেভাবে সাজানো হলো ঈদ ‘ইত্যাদি’
যাদের নিয়ে এবারের ঈদ ব্যান্ড শো
যাদের নিয়ে এবারের ঈদ ব্যান্ড শো
বিনোদন বিভাগের সর্বশেষ
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
রাশি-তামান্নার নজরকাড়া যুগলবন্দি  (ভিডিও)
রাশি-তামান্নার নজরকাড়া যুগলবন্দি (ভিডিও)