X
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩
১৭ মাঘ ১৪২৯
৫০ পর্বে মামানামা- আউট অব দ্য বক্স

‘১৮ বছর হলে মেয়েকে এমন একটা সিঙ্গেল ট্রিপে পাঠাবো’

বিনোদন ডেস্ক
০৫ ডিসেম্বর ২০২২, ২০:৫৬আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৫৭

টানা এক বছর ধরেই উড়ছেন আজমেরী হক বাঁধন। ফ্রান্স হয়ে আমেরিকা, অস্ট্রেলিয়া, স্পেন, ভারতসহ বিশ্বের নামজাদা বেশিরভাগ উৎসবই ঘুরে এসেছেন এরমধ্যে। পেয়েছেন স্বীকৃতি আর মুহুর্মুহু করতালি। সেসব আজলা ভরে বারবার ফিরে এসেছেন দেশে। বসে থাকেননি, কাজ করেছেন বলিউড হয়ে টলিউডেও; নামকরা নির্মাতাদের ডাকে।

মাটি থেকে বাঁধনের আকাশের ওড়ার ক্ষণে, ঠিক এক বছর আগেই শুরু হয়েছিল বাংলা ট্রিবিউন-এর সেলেব্রিটি লাইভ শো ‘মামানামা- আউট অব দ্য বক্স’। জনি হকের প্রযোজনায় ২০২১ সালের ৬ নভেম্বর শুরু হয় সাপ্তাহিক এই অনুষ্ঠানটি। সেই পর্বের অতিথি হিসেবে যুক্ত ছিলেন আজমেরী হক বাঁধন। এরপর দেশসেরা তারকাদের নিয়ে নিয়মিত প্রচার হয় ৪৯টি পর্ব। ৫০তম পর্বে অতিথি হিসেবে ফের যুক্ত হন বাংলার রেহানা। যা সম্প্রচার হয় ৩ ডিসেম্বর ২০২২।

বিশেষ এই পর্বে যুক্ত হয়ে সঞ্চালক মাহমুদ মানজুরের সামনে কথার ঝাঁপি খুলে বসেন বাঁধন। জানান, গত এক বছরে তার জীবনের অর্জন, অভিজ্ঞতা আর পরিবর্তনের গল্প।

বলেন, ‘মানসিক বিচারে গত এক বছরে আমার জীবনের বড় পরিবর্তন এসেছে। মানে হয় না- আজীবন কিছু স্বপ্ন থাকে, এই জিনিসটা করবো। তার অনেকটাই পূর্ণ হলো এই বছরটাতে। আমি বলবো, জীবনের সবচেয়ে ইন্টারেস্টিং বছর গেলো এটি (২০২২)।’

মামানামা প্রথম পর্ব:

তাই তো, প্রচুর ফেস্টিভালে গিয়েছেন। পৃথিবীর প্রায় অর্ধেক পথ ওড়া শেষ করেছেন এক বছরে। স্পেন, অস্ট্রেলিয়া, কেরালা থেকে পেয়েছেন সেরা অভিনেত্রীর স্বীকৃতি। কাজ করেছেন বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’য়, সৃজিত মুখার্জির সিরিজ ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’, শঙ্খ দাশ গুপ্তর সিরিজ ‘গুটি’ প্রভৃতিতে। 

তবে অভিনয়ের সুযোগ আর স্বীকৃতি প্রাপ্তির উচ্ছ্বাসগুলো অনেকটাই ম্লান হয়ে যায় অভিনেত্রীর কাছে, যখন মনে করিয়ে দেওয়া হয় নূর-ট্যুরের (রেহানা মরিয়ম নূর) কথা। 

‘প্রচুর ফেস্টিভালে গেলাম গত এক বছরে। জীবনের সবচেয়ে ইন্টারেস্টিং বছর যাচ্ছে আমার। কান তো অবশ্যই। সেখান থেকে ফিরে এত ফেস্টিভালে গেলাম। ভাবলেও অবাক লাগে। এবং বেশিরভাগই নিজের আগ্রহ থেকেই যাওয়া। এটা অন্যরকম অভিজ্ঞতা। এই জার্নিটা আমার জন্য খুবই দরকার ছিল। জীবনটাকে একেবারে উল্টে-পাল্টে দেখলাম’—বললেন বাঁধন।

নিজেকে তো বটেই, এই টানা সফরে দুনিয়াটাকে কেমন দেখলেন বাঁধন? জানালেন সেটাও, ‘আমি জানি না, এটা ভাগ্য নাকি অর্জন। কারণ, সাধারণত উৎসবগুলোতে নির্মাতা-প্রযোজকরা যান। মাঝে মাঝে শিল্পীরা। তো আমার নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ যেহেতু কোথাও যায় না, সেহেতু আমিই গেলাম সবখানে। প্রথম যখন গেলাম- কেরালায়, ওপেনিং ফিল্ম ছিল। ওখানে সাড়ে তিন-চার হাজার দর্শক। সিনেমাটা দেখলো। ওদের সঙ্গে কথা বলছি। সিনেমা নিয়ে, কালচার নিয়ে। এটা ইন্টারএক্সচেঞ্জ। অনেক বড় বড় মানুষের সঙ্গে আড্ডা হলো। আমার কাছে পৃথিবীটা বদলে যেতে থাকলো। কাছাকাছি অভিজ্ঞতা হলো আমেরিকার অস্টিনে, স্পেনের ভ্যালেন্সিয়াসহ প্রায় প্রতিটি উৎসব আমি উপভোগ করেছি।’

আজমেরী হক বাঁধন/ ছবি: ডেইলি স্টার এরমধ্যেও খানিক আলাদা করে রাখতে চান স্পেনকে। অভিনেত্রী মনে করেন, স্পেন ট্যুর তাকে এক ধরনের মুক্তি দিয়েছে। স্বাধীনতার চূড়ান্ত স্বাদটা পেয়েছেন সেখানে গিয়ে। বাঁধন বলেন, ‘স্পেনে আমি একা গেছি। টিমের কেউ যায়নি। এমনকি এশিয়া থেকেও কেউ যায়নি সেই উৎসবে। বিষয়টি একটু ভাবুন। আমার কাছে সেই উৎসবটি ছিল ভিনগ্রহের মতো। বাঙালি একটি মানুষকেও পেলাম না। ছিলাম ডাউনটাউটে। অনেক পুরোনো সব বিল্ডিং। ছবির মতো। হেঁটে যাচ্ছি, বাসে যাচ্ছি। বিচে যাচ্ছি। বাসে উঠে ভুল স্টপেজে নামছি। আবার ফেরত আসছি। পুরোটাই একা একা। এভাবে আমি জীবনে একা ট্র্যাভেল করিনি। এটলিস্ট মেয়ে হলেও ছিল সঙ্গে।’

বাঁধন বলেন, গত জুলাইয়ের এই ট্যুরে তিনি একা একা গলা ছেড়ে গান গেয়েছেন, চিৎকার করে কেঁদেছেন। নিজেকে হালকা করেছেন অতীতের যত ভুল-ভ্রান্তি-ব্যথার ওজন থেকে। বলেন, ‘এই যে আমি একা একটা অচেনা মানুষ সেখানে। আমার পরিচিতি শুধুই একটি ছোট্ট প্রায় অচেনা দেশের সিনেমা। অথচ ওরা (উৎসব কর্তৃপক্ষ) আমাকে এত আদর করলো। সেরা অভিনেত্রীর স্বীকৃতি দিলো। সেটাও ভুলবার মতো নয়। এবং স্পেনসহ অন্য সব ট্যুরে অসংখ্য বড় বড় মানুষকে দেখে আমার একটা কথাই বারবার মনে হয়েছে, মানুষ যত বড় হয় তত বিনয়ী অথবা বিনয়ীরাই দিনশেষে বড় হয়।’  

স্পেন সফরের অভূতপূর্ব অভিজ্ঞতা নিয়ে দেশে ফেরার পর বাঁধন তার একমাত্র কন্যাকে কথা দিয়েছেন। বলেছেন, ‘ওর ১৮ বছর হলে এমন একটা সিঙ্গেল ট্রিপে পাঠাবো।’ কারণ, তিনি চান মেয়েকেও এমন একটি স্বাধীনতার সুখ দিতে। যেখান থেকে জীবনকে দেখা যায় আতশকাচে। যদিও মায়ের এমন লোভনীয় প্রস্তাবের বিপরীতে মেয়ের প্রশ্নটি ছিল খানিক বিব্রতকর!  
 
কী? সেটিসহ বাঁধনের আরও অনেক অজানা গল্প জানতে দেখুন পুরো আয়োজনটি-

 

 

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
২০ মাস পর কঙ্গনার স্বস্তি
২০ মাস পর কঙ্গনার স্বস্তি
নির্মাতার চোখে পরীর ‘মন্দ’ দিক, নায়িকার পাল্টা জবাব
নির্মাতার চোখে পরীর ‘মন্দ’ দিক, নায়িকার পাল্টা জবাব
রেহানা, মুসকান ও সুলতানা পেরিয়ে বাঁধনের প্রিসিলা যাত্রা
২০৫১ সালের বাংলাদেশ: মৃত্যুর বিনিময়ে মাতৃত্ব!রেহানা, মুসকান ও সুলতানা পেরিয়ে বাঁধনের প্রিসিলা যাত্রা
‘মহানগর’ সিরিজে আর্টিস্ট না নিয়ে বাদুড় নিলেই ভালো হতো!
‘মহানগর’ সিরিজে আর্টিস্ট না নিয়ে বাদুড় নিলেই ভালো হতো!
বিনোদন বিভাগের সর্বশেষ
কলকাতায় সিয়ামের প্রস্তুতি ও বুম্বাদা অভিজ্ঞতা
কলকাতায় সিয়ামের প্রস্তুতি ও বুম্বাদা অভিজ্ঞতা
বিয়ের কপালটা আমার খারাপ: প্রসেনজিৎ
বিয়ের কপালটা আমার খারাপ: প্রসেনজিৎ
৫ দিনে ৫০০ কোটি: গণমাধ্যমের মুখোমুখি শাহরুখ-দীপিকা
৫ দিনে ৫০০ কোটি: গণমাধ্যমের মুখোমুখি শাহরুখ-দীপিকা
পথে হলো দেখা: খানিক গল্প এবং অপার মুগ্ধতা
পথে হলো দেখা: খানিক গল্প এবং অপার মুগ্ধতা
হালুম, টুকটুকি, ইকরি ও শিকুর নতুন বন্ধু জুলিয়া
হালুম, টুকটুকি, ইকরি ও শিকুর নতুন বন্ধু জুলিয়া