X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিতর্কের ২২: কে কোন কাণ্ডে ছিলেন সমালোচনায়

বিনোদন ডেস্ক
২৬ ডিসেম্বর ২০২২, ১৫:০৫আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ১৫:০৭

ফুরিয়ে এলো ২০২২। দিন চারেক পরই নতুন ক্যালেন্ডার, নতুন বছর। তাই ফেলে আসা বছরের হিসেব-নিকেশে নজর সবার। কতটা অর্জন, কতখানি ব্যর্থতা, সেসবের সমীকরণ মেলানোর ফাঁকে আলোকপাত করা যাক বিতর্কের প্রসঙ্গে। বলিউডের বেশ কয়েকজন তারকা এ বছর বিতর্কিত ইস্যুতে খবরের শিরোনামে ছিলেন। কে কোন কাণ্ডে সমালোচনার টেবিলে ছিলেন, এক নজরে সেটাই জেনে নেওয়া যাক...

জ্যাকুলিন ফার্নান্দেজ

কেউ কেউ বলেন, জ্যাকুলিনের ক্যারিয়ার প্রায় ধ্বংস হয়ে গেছে এ বছর। কারণ অর্থ প্রতারক সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে তার সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে এসেছে। সুকেশের কাছ থেকে ৫ কোটি ৭১ লাখ রুপির উপহার নিয়েছেন অভিনেত্রী। এ কারণে তাকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করেছে এনফর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুধু তাই নয়, তার ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞাও জারি করেছিলেন আদালত। এছাড়া কিছুদিন আগেই জ্যাকুলিনের বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলে মামলা দায়ের করেছেন নোরা ফাতেহি। ২০২২ সালে জ্যাকুলিন অভিনীত পাঁচটি সিনেমা মুক্তি পেয়েছে। এগুলো হলো ‘বচ্চন পাণ্ডে’, ‘অ্যাটাক’, ‘বিক্রান্ত রোনা’, ‘রাম সেতু’ ও ‘সার্কাস’। কিন্তু দুর্ভাগ্যের বছরে একটিও পায়নি সাফল্য।

রণবীর সিং

কয়েক বছর ধরেই রণবীরের সিনে ক্যারিয়ার ভালো যাচ্ছে না। একের পর এক সিনেমা ফ্লপ হচ্ছে। সেই তালিকায় সর্বশেষ সংযোজন ‘সার্কাস’। গত ২৩ ডিসেম্বর মুক্তি পেয়েছে এটি। কিন্তু বক্স অফিসে সুবিধা করতে পারছে না। এর আগে ‘জয়েশভাই জোরদার’ মুক্তি পায় মে মাসে। ফ্লপ হয়েছে সেটিও। এসব ব্যর্থতার মাঝে ভারতজুড়ে তোপের মুখে পড়েন রণবীর। নগ্ন ফটোশুট করে তীব্র কটাক্ষের শিকার হয়েছেন। এমনকি তার বিরুদ্ধে মামলা পর্যন্ত হয়েছে সেই ফটোশুটের কারণে।

আমির খান

২০১৫ সালের এক মন্তব্যের জন্য এ বছর বিপাকে পড়েছেন মিস্টার পারফেকশনিস্ট। মন্তব্যের সারমর্ম এমন, ‘ভারতে অসহিষ্ণুতা বাড়ছে, তাই স্ত্রী কিরণ রাও (বর্তমানে প্রাক্তন) তাকে বিদেশে চলে যেতে বলেছেন’। এরপর ভারতের নাগরিকত্ব আইন নিয়েও কথা বলেছিলেন আমির খান। এসব কারণে তার বহুল আলোচিত ‘লাল সিং চাড্ডা’ সিনেমার বিরুদ্ধে সরব হয় বয়কট গ্যাং। যদিও সিনেমা হিসেবেও খুব একটা প্রশংসা পায়নি এটি। তাই আমিরের জন্যও এটি ব্যর্থতা-বিতর্কের বছর।  

শাহরুখ খান

বছরের শেষ প্রান্তে এসে বিতর্কে পড়লেন বলিউড বাদশাও। তার নতুন সিনেমা ‘পাঠান’ মুক্তির অপেক্ষায়। এই সিনেমার গান নিয়েই যত সমালোচনা। ‘বেশরম রঙ’ শিরোনামের সে গানে গেরুয়া রঙের বিকিনি পরেছেন দীপিকা। এতেই যত আপত্তি হিন্দু সমাজের। নেট দুনিয়ায় সমালোচনা থেকে মন্ত্রণালয়ে অভিযোগ, এমনকি পুড়িয়ে মারার হুমকিও দেওয়া হয়েছে কিং খানকে। যদিও তাতে বিচলিত নন অভিনেতা। ২৫ জানুয়ারি ‘পাঠান’ মুক্তির প্রস্তুতি নিচ্ছেন তিনি।

দীপিকা পাড়ুকোন

ফেব্রুয়ারিতে মুক্তি পায় দীপিকার ‘গেহরাইয়া’ সিনেমাটি। এতে বেশ খোলামেলা রূপে অভিনয় করেছেন তিনি। এ কারণে সমালোচনার শিকার হতে হয়েছে। এছাড়া বছরান্তে শাহরুখের সঙ্গে তিনিও বিতর্কিত ‘পাঠান’র গান ইস্যুতে। এই গানেও স্বল্প বসনায় উষ্ণতা ছড়ানোর চেষ্টা করেছেন অভিনেত্রী। কিন্তু তা সব দর্শকের মন জয়ে সক্ষম হয়নি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/কেআই/
সম্পর্কিত
অস্কারের পাতায় দীপিকা
অস্কারের পাতায় দীপিকা
শুটিংয়ের অন্তরালে...
শুটিংয়ের অন্তরালে...
বাঙালি অভিনেত্রীর ঠিকানায় দীপিকার উপহার!
বাঙালি অভিনেত্রীর ঠিকানায় দীপিকার উপহার!
জ্যাকুলিনের আবাসনে আগুন
জ্যাকুলিনের আবাসনে আগুন
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!