X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

আত্মগোপনে লেখা প্রযোজক আবদুল আজিজের কবিতা এবং...

সুধাময় সরকার
০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪১আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৪

ভাষার মাস এলে বই তো অনেকেই প্রকাশ করেন। কিন্তু ঢাকাই সিনেমার আলোচিত প্রযোজক আবদুল আজিজ যখন আস্ত একটি কবিতার বই লিখে ফেলেন, তখন সেটা সংবাদের দাবি রাখে। আর সেটি যদি হয় প্রিয়তমাকে উদ্দেশ্য করে, তবে তো কথাই নেই!

কারণ, প্রযোজক হলেও আবদুল আজিজকে ঘিরে ঢালিউডে রয়েছে নায়কোচিত নানা চর্চা। আবার আদালত হয়ে গণমাধ্যমে তিনি গত ক’বছর ধরে জায়গা করেছেন অর্থ পাচার মামলার আসামি হিসেবে।

তবে সব ছাপিয়ে, ভাষার মাসে আবদুল আজিজ সবার নজর কাড়তে যাচ্ছেন প্রথম কবিতার বই প্রকাশ করে। ‘প্রিয়তমা তোমাকে বলছি’ নামের এই গ্রন্থ অমর একুশে বইমেলায় প্রকাশ করেছে বাংলাদেশ রাইটার্স গিল্ড (স্টল নম্বর ৪৮৩-৪৮৪)।

বইটি প্রসঙ্গে বাংলা ট্রিবিউন-এর সঙ্গে কথা বলেন প্রায় আত্মগোপনে থাকা প্রযোজক-লেখক আবদুল আজিজ। তিনি বলেন, ‘নিজের ভালোলাগা থেকে কবিতাগুলো লিখেছি বিভিন্ন সময়ে। বিশেষ করে গত তিন বছরে প্রচুর কবিতা লিখেছি আমি। যাতে উঠে এসেছে আমার আবেগ, ভালোলাগা, ভালোবাসা আর খারাপ লাগার অভিব্যক্তি। সহজ ভাষায় লেখা বইটি পড়ে দেখতে পারেন, আশাকরি ভালো লাগবে।’

জানা গেছে, আত্মগোপনের অলস সময়ে কবিতাগুলো লিখেছেন এই প্রেমিক প্রযোজক।

বইটির প্রচ্ছদ বইটির নামের সূত্র ধরে লেখকের প্রতি প্রশ্ন ছিলো এটি কাকে উৎসর্গ করেছেন! নায়িকাদের নয় তো! বললেন, ‘নায়িকা তো বটেই। সে আমার জীবনের আসল নায়িকা। আমার একমাত্র বৌ মীরাকে উৎসর্গ করেছি।’

ঢাকাই সিনেমার দর্শকরা জানেন নিশ্চয়ই, এই আবদুল আজিজ ঢাকাই ছবির মোড় ঘুরিয়েছেন ডিজিটাল ছবি নির্মাণ ও সিনেমা হলে আধুনিক প্রজেক্টর স্থাপন করে। তার হাত ধরে অভিষেক হয়েছে এক ডজনেরও বেশি নায়ক-নায়িকা। অন্যতমরা হলেন মাহিয়া মাহি, বাপ্পী চৌধুরী, নুসরাত ফারিয়া, রোশান, সাইমন, পূজা চেরী, সিয়াম আহমেদ প্রমুখ। এরমধ্যে প্রায় সব নায়িকার সঙ্গেই প্রযোজকের প্রেমের গুঞ্জন প্রচলিত ছিলো। যদিও সেগুলোর সত্যতা কিংবা সফলতা শেষপর্যন্ত মেলেনি।

প্রযোজক আবদুল আজিজের এটাই প্রথম বই নয়। এর আগে তিনি ২০১৯ সালে প্রকাশ করেন ‘কিছু কথা কিছু ব্যথা’ নামের একটি বই। যেখানে তিনি অবশ্য হাজির হয়েছেন প্রযোজক হিসেবে, লিখেছেন সিনেমা নির্মাণে তার অভিজ্ঞতার কথা।

২০১৯ সালের এক অনুষ্ঠানে নায়িকাদের মাঝে আবদুল আজিজ অর্থ পাচার মামলায় বেশ ক’বছর অনেকটাই আড়ালে আছেন ঢালিউডের শীর্ষ এই প্রযোজক-পরিবেশক। বন্ধ রয়েছে জাজ মাল্টিমিডিয়ার স্বাভাবিক কার্যক্রম। ঢালিউডের বেশিরভাগ মানুষ এখনও বিশ্বাস করে আবদুল আজিজ স্বাভাবিক জীবনে ফিরলে ঢালিউডের চেহারা বদলে যাবে ফের। যেমনটা বদলেছে ২০১২ সাল থেকে।

কবে নাগাদ ফিরছেন স্বাভাবিক কার্যক্রমে? জবাবে কবি আবদুল আজিজ বললেন, ‘খুব শিগগিরই। দোয়া করবেন।’

প্রায় তিন বছর ধরে জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিতব্য ছবির মধ্যে রয়েছে ‘মাসুদ রানা’ ও ‘মাসুদ রানা এমআর ৯’ নামের গোয়েন্দাভিত্তিক ছবি দুটি। আর মুক্তির মিছিলে রয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর আলোচিত ছবি ‘শনিবার বিকেল’।

স্ত্রীর সঙ্গে আবদুল আজিজ

/এমএম/
সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সাঙ্গ হলো প্রাণের মেলা
বইমেলায় বিক্রি ৬০ কোটি টাকা, দর্শনার্থী ৬০ লাখ
বইমেলায় বিক্রি ৬০ কোটি টাকা, দর্শনার্থী ৬০ লাখ
বিনোদন বিভাগের সর্বশেষ
আরব সাগর তীরে বাড়ি কিনলেন পূজা
আরব সাগর তীরে বাড়ি কিনলেন পূজা
ঈদের চতুর্থ দিন: টিভি পর্দায় যা থাকছে
ঈদের চতুর্থ দিন: টিভি পর্দায় যা থাকছে
চেনা বটমূলে রবি-নজরুলের গান আর বাঙালিয়ানার বার্তা
নববর্ষ ১৪৩১চেনা বটমূলে রবি-নজরুলের গান আর বাঙালিয়ানার বার্তা
বাঁশির সুরে বর্ষবরণ শুরু
বাঁশির সুরে বর্ষবরণ শুরু
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’