X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এবার অস্কার মনোনীতদের মধ্যে অদ্ভুত কাকতালীয় ব্যাপার

জনি হক
১০ মার্চ ২০২৩, ০১:৫৬আপডেট : ১০ মার্চ ২০২৩, ১৩:৪৩

হলিউডে এবারের পুরস্কার মৌসুম বেশ চমকপ্রদ বলা যায়। একটির সঙ্গে অন্যটির বিজয়ী তালিকা খুব একটা মিলছে না। বরং ব্যাপক বৈচিত্র্য লক্ষণীয়। ফলে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক আয়োজন অস্কার বেশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। কারণ কে পুরস্কার পাবেন তা নিয়ে পূর্বাভাস দেওয়া মুশকিল হয়ে পড়েছে। 

আগামী ১২ মার্চ (বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসবে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর। এবারের আসরের মনোনয়ন তালিকা ঘেঁটে পাওয়া গেলো কিছু অদ্ভুত কাকতালীয় ব্যাপার ও নতুন রেকর্ডের সম্ভাবনা।

নাম ভূমিকায় থাকলেই মনোনয়ন

অস্কারের সেরা অভিনেত্রী বিভাগে কেট ব্ল্যানচেট এর আগে যেসব চলচ্চিত্রের জন্য মনোনয়ন পেয়েছেন, তিনি সবক’টিতেই নাম ভূমিকায় অভিনয় করেছেন। ‘টার’ ছবিতে নিন্দিত সংগীত পরিচালক লিডিয়া টার চরিত্রের আগে ‘ক্যারল’, ‘ব্লু জেসমিন’, ‘এলিজাবেথ’ এবং ‘এলিজাবেথ: দ্য গোল্ডেন এজ’ ছবির জন্য মনোনীত হন অস্ট্রেলিয়ান এই তারকা। আরেকটি লক্ষণীয় ব্যাপার হলো ‘টার’ ছবির প্রায় সব দৃশ্যে দেখা গেছে তাকে। অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জয়ীদের মধ্যে প্রয়াত ব্রিটিশ তারকা ভিভিয়েন লি ‘গন উইথ দ্য উইন্ড’ ছবিতে আরও বেশিক্ষণ পর্দায় ছিলেন।

জোয়ি স্যালডানা বক্স অফিসের রানি

বক্স অফিসে ২০০ কোটি মার্কিন ডলার ছাড়ানো ব্যবসা করা চারটি চলচ্চিত্রে অভিনয় করা প্রথম অভিনয়শিল্পী জোয়ি স্যালডানা। এবারের অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ ২০০ কোটি মার্কিন ডলারের অভিজাত ক্লাবে নাম লেখানোর আগে আরও তিনবার এই সাফল্য উপভোগ করেছেন তিনি। এগুলো হলো ‘অ্যাভাটার’, ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’ এবং ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’।

মিশেল ইও এবং কেট ব্ল্যানচেট পুরুষ চরিত্রকে নারীতে বদলে ফেলা

৯৫তম অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে এগিয়ে থাকা কেট ব্ল্যানচেট ও মিশেল ইও অভিনীত চরিত্র দুটি প্রাথমিকভাবে পুরুষ হিসেবে ভাবা হয়েছিল! মাল্টিভার্স অ্যাডভেঞ্চারধর্মী ছবি ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’-এ মিশেল ইও অভিনীত চরিত্রে প্রথমে জ্যাকি চ্যানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তখন মিশেল ইওকে নায়কের স্ত্রীর চরিত্রে ভাবা হয়েছিল। পরে চরিত্র দুটি পুরোপুরি বিপরীত করে ফেলা হয়। অন্যদিকে ‘টার’ ছবিতে কেট ব্ল্যানচেট অভিনীত নিন্দিত অর্কেস্ট্রার পরিচালক লিডিয়া টারকে পুরুষ হিসেবে ভাবা হয়েছিল। পরে সংশ্লিষ্টদের মনে হয়েছে, পুরুষ হলে তার প্রতি দর্শকদের অত আগ্রহ নাও জন্মাতে পারে। সেজন্য চরিত্রটি নারী করে ফেলা হয়েছে।

অভিজাত ক্লাবে পরিচালক জুটি

‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য যুগ্মভাবে সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়েছেন ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট । অস্কারের ইতিহাসে এ নিয়ে পঞ্চমবার পরিচালক জুটি এই বিভাগে মনোনয়ন পেলেন। এর আগে মনোনীত হয়েছেন রবার্ট ওয়াইজ ও জেরোম রবিন্স (ওয়েস্ট সাইড স্টোরি), ওয়ারেন বিটি ও বাক হেনরি (হ্যাভেন ক্যান ওয়েট) এবং জোয়েল ও এথান কোয়েন (নো কান্ট্রি ফর ওল্ড মেন এবং ট্রু গ্রিট)।

একই উপন্যাস নিয়ে একাধিক ছবির মনোনয়ন

১৯২৮ সালে প্রকাশিত জার্মান কথাশিল্পী এরিক মারিয়া রেমার্কের ধ্রুপদী উপন্যাস ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ অবলম্বনে লুইস মাইলস্টোন পরিচালিত একই নামের ছবি ১৯৩০ সালে অস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয়। ৯৫তম অস্কারে একই উপন্যাসে অনুপ্রাণিত নেটফ্লিক্সের ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে। অস্কারের ইতিহাসে কোনও উপন্যাসে অনুপ্রাণিত ছবি সেরা চলচ্চিত্রের পুরস্কার জেতার পর একই উপন্যাস অবলম্বনে নির্মিত ছবির মনোনয়ন পাওয়ার ঘটনা আছে আর দুটি। ১৯৩৬ সালে ফ্রাঙ্ক লয়েডের ‘মিউটিনি অন দ্য বাউন্টি’ অস্কার জয়ের ২৭ বছর পর ১৯৬৩ সালে মনোনীত হয় লুইস মাইলস্টোন পরিচালিত ‘মিউটিনি অন দ্য বাউন্টি’। এছাড়া ১৯৬২ সালে রবার্ট ওয়াইজ ও জেরোম রবিন্স পরিচালিত ‘ওয়েস্ট সাইড স্টোরি’ অস্কার জয়ের পর ৬০ বছর পর ২০২২ সালে মনোনয়ন পায় স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’।

জুড হার্শ ও জন উইলিয়ামস অনেক বছরের ব্যবধান

‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনয়ন পাওয়া জুড হার্শ একটি রেকর্ড গড়েছেন। দীর্ঘ বিরতির পর আবারও মনোনীত হয়েছেন তিনি। ১৯৮১ সালের ১৭ ফেব্রুয়ারি ঘোষিত ৫২তম অস্কারে ‘অর্ডিনারি পিপল’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনীত হন আমেরিকান এই তারকা। ৪১ বছর ৩৪১ দিন পর গত জানুয়ারিতে ৯৫তম অস্কারের মনোনয়ন তালিকায় আবারও মনোনীত হলেন তিনি। এবারের আসরের পুরো মনোনয়ন তালিকায় এত বেশি ব্যবধান আর দেখা যায়নি। ‘টার’ ছবি নির্মাণে পরিচালক টড ফিল্ডের ১৬ বছর লেগেছে। ‘অ্যাভাটার’-এর প্রথম ও দ্বিতীয় ছবির মধ্যে ব্যবধান ১৩ বছর। এছাড়া ‘টপ গান’-এর দুটি ছবির মুক্তির মাঝে রয়েছে ৩৬ বছরের ব্যবধান।

সবচেয়ে বুড়ো যিনি

সবচেয়ে বেশি বয়সে অস্কারে মনোনয়ন পেলেন সুরকার জন উইলিয়ামস। ৯০ বছর বয়সী এই শিল্পী ‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য মনোনীত হয়েছেন। এর মাধ্যমে প্রয়াত আনিয়েস ভারদাকে ছাড়িয়ে গেলেন তিনি। ২০১৮ সালে ৮৯ বছর বয়সে ‘ফেসেস প্লেসেস’-এর জন্য সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিলেন ফরাসি এই পরিচালক। এবারের অস্কারের মনোনয়ন ঘোষণার পর ৯১ বছরে পা রেখেছেন তিনি। ক্যারিয়ারে তার ঝুলিতে আছে সব মিলিয়ে ৫৩টি অস্কার মনোনয়ন। জীবিতদের মধ্যে সবচেয়ে বেশি মনোনয়ন তার দখলে। প্রয়াত ওয়াল্ট ডিজনি পেয়েছিলেন রেকর্ডসংখ্যক ৫৯টি মনোনয়ন।

ডায়েন ওয়ারেন ও লেডি গাগা করতালির মিল!

আমেরিকান সুরকার ও গীতিকবি ডায়েন ওয়ারেন ‘টেল ইট লাইক অ্যা ওম্যান’ ছবির ‘অ্যাপ্লজ’-এর জন্য সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছেন। কাকতালীয় ব্যাপার হলো, একই বিভাগে মনোনীতদের মধ্যে লেডি গাগার ক্যারিয়ারে ‘অ্যাপ্লজ’ শিরোনামের একটি গান আছে! ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’ গানের জন্য মনোনয়ন পেয়েছেন গাগা। কিন্তু ৬৬ বছর বয়সী ডায়েন ওয়ারেন কি পুরস্কার মঞ্চে ওঠার সুযোগ পাবেন? পরিসংখ্যান বলছে, সেই সম্ভাবনা ক্ষীণ। এটি অস্কারের সেরা মৌলিক গান বিভাগে তার ১৪তম মনোনয়ন। আগের ১৩ বারই খালি হাতে ফিরতে হয়েছে তাকে।

৪৫ বছর পর...

এবারের আসরে দুটি ছবির অভিনয়শিল্পীরা সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। এগুলো হলো ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ এবং ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। অস্কারে গত ৪৫ বছরে এমন ঘটেনি। সর্বশেষ ১৯৭৮ সালে সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে আধিপত্য বিস্তার করেন দুটি ছবির অভিনয়শিল্পীরা। এগুলো হলো ‘জুলিয়া’ এবং ‘দ্য টার্নিং পয়েন্ট’।

একই ছবির অভিনয়শিল্পীদের সম্ভাবনা

১৯৭৭ সালে ‘নেটওয়ার্ক’ সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে পুরস্কার পায়। এরপর আর কোনও ছবি অভিনয়ের তিনটি বিভাগে সেরা হয়নি। এবারের আসরে সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডসে সেরা অভিনেত্রী মিশেল ইও, সেরা পার্শ্ব অভিনেতা কে হুই কোয়ান এবং সেরা পার্শ্ব অভিনেত্রী জেমি লি কার্টিসের সেই সম্ভাবনা রয়েছে। এরমধ্যে সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’-এর সুযোগ থাকছে দুটি। কারণ ছবিটির জন্য জেমি লি কার্টিসের পাশাপাশি মনোনয়ন পেয়েছেন স্টেফানি সু।

‘ইও’ ছবির প্রধান অভিনয়শিল্পী গাধা গাধাদের অভিনয়

পোল্যান্ডের ‘ইও’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছে  ছয়টি গাধা। তাদের নাম রোকো, মারিয়েত্তা, তাকো, হোলা, মেলা ও এত্তোরে। সেরা অভিনেতা বিভাগে তাদের সবাই উপেক্ষিত হয়েছে! তবে ছবিটি সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে। সেরা চলচ্চিত্রসহ একাধিক বিভাগে মনোনীত ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ও ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ ছবিতেও গাধা দেখা গেছে। 

‘ড্রাগন ট্যাটু’ধারী দুই নায়িকা

সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ‘উইমেন টকিং’ ছবির দুই অভিনেত্রী রুনি মারা ও ক্লেয়ার ফয়ের ক্যারিয়ারে ভিন্ন ছবিতে একই চরিত্রে অভিনয় করেন। সারাহ পলি পরিচালিত ‘উইমেন টকিং’ ছবিতে কাজ করার আগে দুই তারকা ‘দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাটু’র ভিন্ন দুটি সংস্করণে প্রধান চরিত্রে অভিনয় করেছেন। ২০১১ সালে সুইডিশ কথাসাহিত্যিক স্টিগ লারসনের জনপ্রিয় উপন্যাস ‘দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাটু’ অবলম্বনে নির্মিত ছবিতে ড্যানিয়েল ক্রেগের বিপরীতে দেখা গেছে মারাকে। এর সাত বছর পর দভিদ লগেরক্রাঞ্জের লেখা উপন্যাস নিয়ে সাজানো “দ্য গার্ল ইন দ্য স্পাইডার’স ওয়েব” ছবিতে একই চরিত্রে অভিনয় করেন ফয়।

রুনি মারা ও ক্লেয়ার ফয় মারভেল কমিকসের অভিষেক

মারভেল কমিকস নিয়ে নির্মিত ছবিতে অভিনয়ের জন্য মনোনীত প্রথম তারকা অ্যাঞ্জেলা ব্যাসেট। ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ ছবিতে কুইন রামোন্ডা চরিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। তবে ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ছবির জন্য কেরি কনডন বাফটা জিতে এবং ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য জেমি লি কার্টিস স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডস জিতে নেওয়ায় মারভেল স্টুডিওসের ঘরে অভিনয় বিভাগের প্রথম জয় আসার সম্ভাবনা কম।  

ছবির সঙ্গে গানের মিল!

‘দ্য হোয়েল’ ছবির পরিচালক ড্যারেন অ্যারোনোফস্কি হয়তো ব্রিটিশ ফোক সংগীতের গোপন ভক্ত! ২০১৪ সালে মুক্তি পায় তার পরিচালিত ‘নোয়া’। মজার ব্যাপার হলো, দুটি ছবির নাম যুক্ত করলে হয়ে যায় ব্রিটিশ রক ব্যান্ড নোয়া অ্যান্ড দ্য হোয়েলের নাম!

‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স’ সবচেয়ে বেশি দর্শকের দেখা চলচ্চিত্র

এবারের আসরে মনোনীত ছবিগুলোর মধ্যে কোনটি সবচেয়ে বেশি দর্শক একই সময়ে দেখেছে? এর উত্তরে অনেকে হয়তো বক্স অফিসে রাজত্ব করা ‘টপ গান: ম্যাভেরিক’ কিংবা ‘অ্যাভাটার’ সিক্যুয়েলের কথা ভাববেন। তবে সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র বিভাগে মনোনীত ‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স’ ছাপিয়ে গেছে সব! চার্লি ম্যাকেসির জনপ্রিয় সচিত্র গ্রন্থ অবলম্বনে নির্মিত ছবিটি গত বছরের বড়দিনে বিবিসি ওয়ান চ্যানেলে ৮৭ লাখ দর্শক দেখেছে।

গড় দৈর্ঘ্য ১৪৪ মিনিট

৯৫তম অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ১০টি ছবির গড় দৈর্ঘ্য ১৪৪ মিনিট। এরমধ্যে ‘উইমেন টকিং’-এর দৈর্ঘ্য সবচেয়ে কম (১ ঘণ্টা ৪৪ মিনিট)। আর সবচেয়ে বড় দৈর্ঘ্যের ছবি ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ (৩ ঘণ্টা ১২ মিনিট)। ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া