X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

৯৫তম অস্কার: অনুষ্ঠানে যা থাকছে, সরাসরি দেখবেন যেভাবে

মাহমুদ মানজুর
১৩ মার্চ ২০২৩, ০০:০৬আপডেট : ১৩ মার্চ ২০২৩, ১২:৩২

অস্কার নিজের ৯৫তম জন্মদিনের মাইলফলক উদযাপন করতে প্রস্তুত! অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সিইও বিল ক্রেমার জানান, এবারের আয়োজনে বিগত বছরের সেরা চলচ্চিত্র এবং ৯৫ মাইলফলককে সম্মান জানানো হবে। অনুষ্ঠানটির প্রয়োজনীয় কিছু তথ্য জেনে নিন।

৯৫তম অস্কার অনুষ্ঠান কখন ও কোথায়

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে ১২ মার্চ (বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল ৮টায়) রয়েছে ৯৫তম অস্কারের জমকালো আসর। আমেরিকান টিভি ব্যক্তিত্ব জিমি কিমেলের সঞ্চালনায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা।

কীভাবে অনুষ্ঠানটি দেখবেন

আমেরিকার এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বব্যাপী ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে ৯৫তম অস্কার। বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কায় স্টার মুভিজ, স্টার মুভিজ সিলেক্ট, স্টার ওয়ার্ল্ড, স্টার ওয়ার্ল্ড প্রিমিয়ার এইচডি, স্টার ওয়ান, স্টার প্লাস, স্টার গোল্ড, স্টার উৎসব, ফক্স, ফক্স ক্রাইম, এফএক্স এবং বিজায় চ্যানেলে সকাল ৭টায় দেখা যাবে অনুষ্ঠানটি।

শ্যাম্পেন রঙের কার্পেট

পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক আয়োজনের আগে ডলবি থিয়েটারের বাইরে লালগালিচার পরিবর্তে থাকবে শ্যাম্পেন রঙের কার্পেট। অস্কার মনোনীত এবং নামিদামি তারকারা এখানে আলো ছড়াবেন। তাদের সঙ্গে আলাপ করবেন এবিসি নিউজের দুই সাংবাদিক লিনসে ডেভিস ও হুইট জনসন। এছাড়া থাকবেন ইএসপিএনের সাংবাদিক ক্রিস কনেলি, বিনোদন সাংবাদিক কেলি কার্টার, ভ্যারাইটির চিফ করেসপন্ডেন্ট এলিজাবেথ ওয়াগমাইস্টার ও সিনিয়র অ্যাওয়ার্ডস এডিটর ক্লেটন ডেভিস ও কানাডিয়ান ফ্যাশন স্টাইলিস্ট-সাংবাদিক জো জি। বাংলাদেশ সময় ১৩ মার্চ ভোর ৫টা ৩০ মিনিটে শুরু হওয়ার কথা রয়েছে এই আয়োজন।

এদিকে মনোনীতদের কেন্দ্র করে অস্কার কাউন্টডাউন সঞ্চালনা করবেন মডেল অ্যাশলি গ্রাহাম, অভিনেত্রী-গায়িকা ভ্যানেসা হাজেন্স ও কানাডিয়ান ইউটিউবার লিলি সিং। মঞ্চের পেছনে থাকবেন টিকটকার রিস ফেল্ডম্যান। বাংলাদেশ সময় ১৩ মার্চ ভোর ৬টা ৩০ মিনিটে শুরু হবে এই আয়োজন।

অনুষ্ঠানের সঞ্চালক

জনপ্রিয় টক শো উপস্থাপক জিমি কিমেল ২০১৭ ও ২০১৮ সালে অস্কার অনুষ্ঠান সঞ্চালনা করেন। ৫৪ বছর বয়সী এই আমেরিকান তারকাকে আবারও অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সঞ্চালক হিসেবে বেছে নিয়েছে আয়োজকরা।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সিইও বিল ক্রেমার ও সভাপতি জ্যানেট ইয়াং বলেন, ‘৯৫তম অস্কারে অসাধারণ শিল্পীদের ও সেরা চলচ্চিত্রকে স্বীকৃতি জানাতে আমাদের সহযোগিতার জন্য জিমি কিমেল জুতসই সঞ্চালক। চলচ্চিত্রের প্রতি তার ভালোবাসা, সরাসরি সম্প্রচারিত টিভি অনুষ্ঠানে কাজ করার দক্ষতা এবং বিশ্বব্যাপী কোটি কোটি দর্শকের সঙ্গে আমাদের সংযোগ স্থাপন করিয়ে দেওয়ার সামর্থ্য অবিস্মরণীয় অভিজ্ঞতা তৈরি করতে পারে।’

পুরস্কার তুলে দেবেন যারা

অস্কার অনুষ্ঠানে পুরস্কার তুলে দেওয়া ও বিভিন্ন অংশে থাকছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, স্প্যানিশ অভিনেতা অ্যান্টোনিও ব্যান্ডেরাস, ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ, আমেরিকান অভিনেতা হ্যারিসন ফোর্ড, জন ট্রাভোল্টা, অ্যান্ড্রু গারফিল্ড, স্যামুয়েল এল. জ্যাকসন, ডোয়ায়েন জনসন, মাইকেল বি. জর্ডান, জনাথান মেজরস, হিউ গ্র্যান্ট, পল ড্যানো,  পেড্রো পাসকাল, জন চো, হংকংয়ের ডনি ইয়েন, মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক, অস্ট্রেলিয়ান অভিনেত্রী নিকোল কিডম্যান, ব্রিটিশ অভিনেত্রী ফ্লোরেন্স পিউ, এমিলি ব্লান্ট, কারা ডেলেভিন, আমেরিকান অভিনেত্রী হ্যালি বেরি, জোয়ি স্যালডানা, এলিজাবেথ ওলসেন, এলিজাবেথ ব্যাঙ্কস, সিগোর্নি উইভার, গ্লেন ক্লোজ, জেনিফার কনেলি, মেলিসা ম্যাককার্থি, কেট হাডসন, মিন্ডি ক্যালিং, ইভা লঙ্গোরিয়া, জুলিয়া লুইস-ড্রেফাস, অ্যান্ডি ম্যাকডাউয়েল, ডানাই গুরিরা, সংগীতশিল্পী হ্যালে বেইলি, জানেল মনো, কোয়েস্টলাভ।

চেনা রীতি অনুযায়ী ৯৪তম অস্কারের সেরা অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, সেরা পার্শ্ব অভিনেত্রী আরিয়ানা ডিবোজ এবং সেরা পার্শ্ব অভিনেতা ট্রয় কটসার পুরস্কার তুলে দিতে মঞ্চে আসবেন। কিন্তু ক্রিস রককে চড় দেওয়ার কারণে অস্কার অনুষ্ঠানে ১০ বছরের জন্য নিষিদ্ধ থাকায় গতবারের সেরা অভিনেতা উইল স্মিথের আসা হবে না।

গান গাইবেন যারা

এবারের অস্কারে সেরা মৌলিক গান বিভাগে মনোনীত গান অনুষ্ঠানে পরিবেশন করা হবে। ‘টেল ইট লাইক অ্যা ওম্যান’ ছবির ‘অ্যাপ্লজ’ পরিবেশন করবেন সোফিয়া কারসন ও ডায়েন ওয়ারেন। ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’-এর ‘লিফট মি আপ’ গাইবেন রিয়ানা। ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গেয়ে শোনাবেন কালা ভৈরবা ও রাহুল সিপলিগুঞ্জ। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির ‘দিস ইজ অ্যা লাইফ’ পরিবেশন করবেন ডেভিড বায়ার্ন, সান লুক্স ও স্টেফানি সু। গত একবছরে যারা প্রয়াত হয়েছেন তাদের স্মরণে ‘ইন মেমোরিয়াম’ পর্বে গাইবেন গ্র্যামি জয়ী আমেরিকান সংগীতশিল্পী লেনি ক্রাভিৎজ।

‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ মনোনয়নে এগিয়ে কোন ছবি

ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ ও আমেরিকান অভিনেত্রী অ্যালিসন উইলিয়ামস গত ২৪ জানুয়ারি ৯৫তম অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা করেন। সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনীত হয়ে তালিকায় শীর্ষে আছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। দ্বিতীয় সর্বাধিক ৯টি করে মনোনয়ন পেয়েছে প্রথম বিশ্বযুদ্ধ অবলম্বনে নির্মিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ও দুই বন্ধুর গল্প ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’।

সেরা চলচ্চিত্র বিভাগে আরও মনোনীত হয়েছে ব্যাজ লারম্যান পরিচালিত এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’, স্টিভেন স্পিলবার্গের শৈশব অবলম্বনে নির্মিত ‘দ্য ফেবলম্যানস’, টড ফিল্ড পরিচালিত ‘টার’, রুবেন অস্টলুন্ডের স্বর্ণপাম জয়ী ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ এবং সারাহ পলি পরিচালিত ‘উইমেন টকিং’।

/জেএইচ/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!