X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অস্কারজয়ী ছবিগুলো কোথায় দেখবেন

বিনোদন ডেস্ক
১৪ মার্চ ২০২৩, ১৭:১৩আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৯:৩৭

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার, সিনেবিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার (১২ মার্চ) রাতে (বাংলাদেশ সময় ১৩ মার্চ সকাল) লস অ্যাঞ্জেলসে জমকালো আয়োজনে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় ৯৫তম অস্কার।

এবারের আসরে সেরা চলচ্চিত্রসহ সর্বোচ্চ সাতটি বিভাগে পুরস্কার পেয়েছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। এই ছবিতে অভিনয় করে প্রথম এশীয় হিসেবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মিশেল ইয়েয়োহ। এই আয়োজনে চমক দেখিয়েছে ভারত। সেরা মৌলিক গান ও সেরা তথ্যচিত্র শর্ট ক্যাটাগরিতে অস্কার পেয়েছে যথাক্রমে ‘নাটু নাটু’ (আরআরআর) ও ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’।

পুরস্কার ঘোষণার পর অনেকের মনেই অস্কারজয়ী ছবিগুলো দেখার ইচ্ছে জাগে। কিন্তু কোথায় দেখবেন? চলুন তাহলে সেটাই জেনে নেওয়া যাক।

এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স

ড্যানিয়েল কাওয়ান নির্মিত এই মার্কিন ছবি ২০২২ সালের ২৫ মার্চ মুক্তি পেয়েছিলো। মাত্র ২৫ মিলিয়ন ডলারে বানানো ছবিটি বক্স অফিসে ১০৮ মিলিয়ন ডলার আয় করে। অস্কারে বাজিমাত করা এই ছবি বর্তমানে নেটফ্লিক্স ও ভারতীয় প্ল্যাটফর্ম সোনি লিভে দেখা যাচ্ছে।

আরআরআর

তেলুগু ইন্ডাস্ট্রির ছবিটি হিন্দিসহ বিভিন্ন ভাষায় মুক্তি পেয়েছিলো। বক্স অফিসে ১২০০ কোটির বেশি আয় করে গেলো বছরজুড়ে আলোচনায় ছিলো এস এস রাজামৌলি নির্মিত এই ছবি। ইচ্ছে জাগলে ছবিটি দেখতে পারেন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে।

দ্য এলিফ্যান্ট হুইসপারার্স

দক্ষিণ ভারতের এক আদিবাসী দম্পতির সঙ্গে দুই বাচ্চা হস্তীশাবকের হৃদয়স্পর্শী আখ্যান এই শর্ট তথ্যচিত্র। কার্তিকি গনসালভেস পরিচালিত চিত্রটির গল্প লিখেছেন প্রিসিলা গনসালভেস। দুই নারীর হাত ধরেই ভারতের প্রথম কোনও ছবি অস্কার জিতলো। এই ছবিটিও রয়েছে নেটফ্লিক্সে।

অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট

তিনটি বিভাগে অস্কার জিতেছে জার্মান ছবিটি। এর প্রেক্ষাপট প্রথম বিশ্বযুদ্ধ। তরুণ প্রজন্মের ওপর যুদ্ধের প্রভাব ফুটিয়ে তোলা হয়েছে এতে। এডওয়ার্ড বার্জার নির্মিত ছবিটি পেয়েছে অস্কারের সবচেয়ে আকর্ষণীয় ক্যাটাগরি ‘সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র’র পুরস্কার। অপূর্ব এই সিনেমা দেখতে পারেন নেটফ্লিক্সে।

গিলেরমো দেল তোরোস পিনোকিও

সেরা অ্যানিমেটেড ছবি নির্বাচিত হয়েছে এটি। গিলেরমো দেল তোরো পরিচালিত সিনেমাটি ৩৫ মিলিয়ন ডলার বাজেটে বানানো হয়েছে। কিন্তু বক্স অফিসে একেবারে মুখ থুবড়ে পড়েছে ছবিটি। মাত্র ১ লাখ ৮ হাজার ডলার আয় করতে পেরেছিলো। তবে অস্কারে চমক দেখানো ছবিটি দেখতে চাইলে ঢুঁ মারতে পারেন নেটফ্লিক্সের পর্দায়।

টপ গান: মাভেরিক

হলিউড তারকা টম ক্রুজের প্রত্যাবর্তনের সিনেমা এটি। তার অভিনীত প্রথম আলোচিত ছবি ‘টপ গান’র (১৯৮৬) সিকুয়েল। অ্যাকশনধর্মী এই ছবি বক্স অফিসেও চুটিয়ে ব্যবসা করেছিলো। এটি দেখা যাচ্ছে আমাজন প্রাইম ভিডিওতে।

ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার

পোশাক পরিকল্পনার জন্য অস্কার পেয়েছে মার্ভেল কমিকস থেকে নির্মিত এই ছবি। পরিচালনায় রায়ান কুগলার। বিশ্বব্যাপী ৮৫৮ মিলিয়ন ডলারের বেশি আয় করে গেলো বছরের অন্যতম সফল ছবি হয়ে ওঠে এটি। বর্তমানে ছবিটি দেখা যাচ্ছে ডিজনি প্লাস হটস্টারে।

দ্য হোয়েল

সেরা অভিনেতা (ব্রেন্ডন ফ্রেজার) এবং সেরা মেকআপ ও হেয়ারস্টাইলের জন্য দুটি অস্কার জিতেছে এটি। ড্যারেন অ্যারনফস্কি নির্মিত ছবিটি ২০২২ সালের ৪ সেপ্টেম্বর মুক্তি পেয়েছিলো। অ্যামাজন, ইউটিউব ও গুগল প্লে স্টোর থেকে কিনে ছবিটি দেখা যাবে।

উইমেন টকিং

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছে ছবিটি। অ্যামাজন, ভুডু ও আইটিউনসে ছবিটি দেখা যাচ্ছে নির্ধারিত অর্থের বিনিময়ে।

দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স

এটি পেয়েছে সেরা অ্যানিমেটেড শর্টফিল্মের পুরস্কার। অ্যাপল প্লাস টিভিতে দেখা যাচ্ছে ছবিটি।

সূত্র: ডিসাইডার ও আনন্দবাজার

/কেআই/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!