X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি দুই ছবির নেপাল জয়

বিনোদন রিপোর্ট
২১ মার্চ ২০২৩, ১৫:১৬আপডেট : ২২ মার্চ ২০২৩, ১২:৫১

ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হলো ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সোমবার (২০ মার্চ) উৎসবটির ২০২৩ আসরের পর্দা নামলো পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে। আর এবারের আয়োজনে বাজিমাত করলো বাংলাদেশ। দুটি সেরার পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশি দুই ছবি।

এগুলো হলো- ‘সাঁতাও’ ও ‘পাতালঘর’। এর মধ্যে উৎসবের সর্বোচ্চ পুরস্কার ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ পেয়েছে খন্দকার সুমন নির্মিত ‘সাঁতাও’। আর ইন্টারন্যাশনাল ফেডারেশন ফিল্ম সোসাইটিসের বিচারে সেরা ফিচার ফিল্ম হয়েছে নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’। উৎসবের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্যটি নিশ্চিত হওয়া গেছে।

 উৎসবের মঞ্চে বিচারক-অতিথির সঙ্গে পুরস্কার হাতে ‘সাঁতাও’ টিম দুটি সিনেমাই নেপাল উৎসবের ‘ওয়ার্ল্ড প্যানোরমা’ বিভাগে অংশ নিয়েছিলো। যেখানে বাংলাদেশসহ মোট ১১টি দেশের ১৬টি সিনেমা প্রতিদ্বন্দ্বিতা করেছে। এর মধ্যে ছিলো নেপালের ‘দ্য সিক্রেটস অব রাধা’, ভারতের ‘নানীরা’, যুক্তরাষ্ট্রের ‘গুড গাই উইথ আ গান’, ব্রাজিলের ‘দ্য বিচ অ্যাট দ্য ইন্ড অব দ্য ওয়ার্ল্ড’, চীনের ‘ওয়েলকাম টু গোবি’, মেক্সিকোর ‘কারেজ’, ইরানের ‘ফিশ অ্যান্ড পাডল’ ইত্যাদি সিনেমাগুলো।

সোমবার (২০ মার্চ) উৎসবের সমাপনী আয়োজনে উপস্থিত ছিলেন নেপালের সংস্কৃতি, ট্যুরিজম ও সিভিল অ্যাভিয়েশন মন্ত্রী সুদন কিরাটি। সর্বোচ্চ পুরস্কার ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ হিসেবে ‘সাঁতাও’ টিম পেয়েছে ১৫ হাজার মার্কিন ডলার, ট্রফি ও সনদ। অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেছেন ছবির প্রযোজক শারিফ উল আনোয়ার সজ্জন, মুখ্য অভিনেত্রী আইনুন পুতুল ও বিশেষ প্রতিনিধি মোহাম্মদ রফিক।

গত ১৬ মার্চ শুরু হয়েছিলো ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র এই আসর। বিভিন্ন বিভাগে এ বছর ৩৫টি দেশ থেকে মোট ৯৫টি সিনেমা অংশ নিয়েছিলো।

এর আগে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশ প্যানোরমা বিভাগে সেরা ছবির পুরস্কার পেয়েছে ‘সাঁতাও’। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’-এ সেরা ‘প্রযোজনা এবং পরিকল্পনা’ পুরস্কার পায় এটি। গণ-অর্থায়নে নির্মিত ‘সাঁতাও’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক।

‘পাতালঘর’র নির্মাতা-শিল্পীরা অন্যদিকে ‘পাতালঘর’-এ অভিনয় করেছেন আফসানা মিমি, নুসরাত ফারিয়া, সালাহউদ্দিন লাভলু, গিয়াসউদ্দিন সেলিম, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, মামুনুল হক, অর্ষা প্রমুখ। ছবিটি নির্মিত হয়েছে কিছু মানুষের মনস্তাত্ত্বিক জটিলতার গল্পে। আগামী ২৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া ১৪তম ‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ লড়বে ছবিটি।

/কেআই/
সম্পর্কিত
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ
নেপাল ও ভুটান সফরে গেলেন পররাষ্ট্র সচিব
নেপাল ও ভুটান সফরে গেলেন পররাষ্ট্র সচিব
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
আঞ্চলিক জ্বালানি বাণিজ্যে লাভবান হবে সবাই 
আঞ্চলিক জ্বালানি বাণিজ্যে লাভবান হবে সবাই 
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!