X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করলো ‘ঢাকা থিয়েটার’

বিনোদন রিপোর্ট
২৭ মার্চ ২০২৩, ১৭:৩৫আপডেট : ২৭ মার্চ ২০২৩, ১৯:২৫

বিশ্ব থিয়েটার দিবসে (২৭ মার্চ) মঞ্চ পাড়ায় এলো বিচ্ছেদের খবর। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করে নিলো দেশের অন্যতম নাট্যদল ‘ঢাকা থিয়েটার’।

সোমবার লিখিত আকারে এই খবরটি গণমাধ্যমে পাঠান দলটির প্রতিষ্ঠাতা পরিচালক নাসির উদ্দীন ইউসুফ। জানান, গত ২২ মার্চ এই মর্মে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী বরাবর লিখিত আকারে এই প্রত্যাহারপত্র প্রদান করা হয়।

কারণ হিসেবে জানানো হয়, ফেডারেশনের নির্বাচিত সেক্রেটারি জেনারেল ঢাকা থিয়েটার’র জ্যেষ্ঠ সদস্য কামাল বায়েজীদকে কেন্দ্রীয় কমিটি অগঠনতান্ত্রিকভাবে তার পদ থেকে অব্যাহতি দেয়ার প্রতিবাদে দলটি এই সিদ্ধান্ত নিয়েছে। 

নাসির উদ্দীন ইউসুফ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘এই পদত্যাগ বেদনার ও কষ্টের। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা আমাদের আদর্শ। যে ফেডারেশনের সাথে দীর্ঘ চার দশকের কর্মকাণ্ডের ঢাকা থিয়েটার ওতপ্রোতভাবে জড়িত, সে ফেডারেশন ত্যাগ করা সত্যিই কঠিন সিদ্ধান্ত বটে।’

এর আগে ১৪ এপ্রিল ২০২২ নাসির উদ্দীন ইউসুফ ‘ঢাকা থিয়েটার’র পক্ষে লিয়াকত আলী লাকী বরাবর একটি চিঠি প্রেরণ করেন। যেখানে তিনি উল্লেখ করেন, কামাল বায়েজীদকে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া গঠনতন্ত্র মোতাবেক হয়নি। তাই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করে ফেডারেশনে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান এই নাট্যজন। একই সাথে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কামালের বিরুদ্ধে আনিত তহবিল তসরুফের মতো ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিও জানান নাসির উদ্দীন ইউসুফ। 

এই সংগঠক ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ঢাকা থিয়েটারে দীর্ঘ ৪৬ বছর নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকালে কামাল বায়েজীদকে কোনও প্রকার অর্থনৈতিক দুর্নীতি করতে আমরা দেখিনি। তাই আমাদের দৃঢ় বিশ্বাস কামাল বায়েজীদ তহবিল তসরুফের মতো ঘৃণ্য কাজের সাথে জড়িত থাকতে পারে না। প্রস্তাবিত নিরপেক্ষ তদন্ত কমিটি কর্তৃক যদি কামাল বায়েজীদ দোষী সাব্যস্ত হয় তবে ঢাকা থিয়েটার ফেডারেশনের যে কোনও সিদ্ধান্ত মেনে নেবার প্রতিশ্রুতি দিয়েছি। কিন্তু অদ্যাবধি আমাদের পত্রের কোনও সন্তোষজনক উত্তর পাইনি। সে জন্যই ফেডারেশন থেকে আমরা সদস্যপদ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।’

জানা যায়, এই সংকট সমাধানের জন্য উদ্যোগী হয়ে দেশের শীর্ষস্থানীয় অভিনেতা-নির্দেশক আসাদুজ্জামান নূর ও নাট্যকার-নির্দেশক-অভিনেতা মামুনুর রশিদ ফেডারেশনের সঙ্গে তৎপরতা চালিয়েছিলেন। কিন্তু তাতেও কোনও সুরাহা হয়নি। এরপর আরও বেশ ক’টি উদ্যোগও সমস্যা সমাধানে কাজে লাগেনি। সেই সূত্রেই ঢাকা থিয়েটার ফেডারেশন থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে নিশ্চিত করেছেন নাসির উদ্দীন ইউসুফ।

তবে এ বিষয়ে ফেডারেশন বা লিয়াকত আলী লাকীর কোনও মন্তব্য এখনও পাওয়া যায়নি।

/এমএম/
সম্পর্কিত
আমরা সাদির প্রতিদান দিতে পারিনি: নাসির উদ্দীন ইউসুফ
রবীন্দ্রসংগীত শিল্পী সাদি মহম্মদের মৃত্যুআমরা সাদির প্রতিদান দিতে পারিনি: নাসির উদ্দীন ইউসুফ
সাঈদীর মৃত্যু নিয়ে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা: ১৪ নাগরিকের উদ্বেগ
সাঈদীর মৃত্যু নিয়ে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা: ১৪ নাগরিকের উদ্বেগ
জয়ার ‘গেরিলা’ যুগ: আজও শিহরিত অভিনেত্রী
জয়ার ‘গেরিলা’ যুগ: আজও শিহরিত অভিনেত্রী
ফ্যাব ফেস্ট: গল্প-নির্মাণে স্বাধীনতা, এফডিসি সংস্কারসহ আরও যা দাবি…
ফ্যাব ফেস্ট: গল্প-নির্মাণে স্বাধীনতা, এফডিসি সংস্কারসহ আরও যা দাবি…
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া