X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

নকলের অভিযোগে আক্রান্ত ‘শত্রু’, যা বললেন সংশ্লিষ্টরা

কামরুল ইসলাম
১৮ এপ্রিল ২০২৩, ১৫:৪০আপডেট : ১৮ এপ্রিল ২০২৩, ১৯:৩২

ঈদে মুক্তি পেতে যাওয়া অন্যতম ছবি ‘শত্রু’। সুমন ধর নির্মিত এই ছবিতে জুটিবেঁধে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু। মুক্তি উপলক্ষে বর্তমানে চলছে জোর প্রচারণা। এরই অংশ হিসেবে গত ১৬ এপ্রিল উন্মুক্ত করা হয় ছবিটির গান ‘প্রিয়া রে প্রিয়া’।

প্রকাশের পর এই গানের দিকে উঠেছে অভিযোগের আঙুল। অনেকেই বলছেন, ভারতীয় দুটি গানের অনুকরণে বানানো হয়েছে এটি। তিনটি গান পাশাপাশি রেখে পরখ করলে নকলের অভিযোগের কিছুটা সত্যতা পাওয়া যায়।

‘প্রিয়া রে প্রিয়া’ গানটির ভাব-কথা-সুরে টলিউডের ‘জামাই বদল’ সিনেমার ‘তোকে ছাড়া’ গানের ছায়া বিদ্যমান। যেটি প্রকাশ হয়েছিল ২০১৮ সালের ২১ ডিসেম্বর। 

অন্যদিকে ভিডিওতে অনুকরণ করা হয়েছে গেলো বছর মুক্তি পাওয়া বলিউড ছবি ‘লাইগার’র গান ‘আফাত’কে। সেই গানের সেট থেকে শুরু করে নায়ক-নায়িকার পোশাক, লোকেশনসহ অনেক কিছুর মিল পাওয়া গেছে বাপ্পী-মিতুর গানটিতে।

দুই ছবির প্রায় একই দৃশ্য ‘প্রিয়া রে প্রিয়া’ গানটির কথা-সুর সাজিয়েছেন ছবির নায়িকা জাহারা মিতু ও হৃদয়। সংগীতায়োজনে শামীম মাহমুদ। ছবির নির্মাতা সুমন ধর হলেও এই গানের নির্দেশনা দিয়েছেন মিউজিক ভিডিও নির্মাতা সৈকত রেজা!

এদিকে নকলের অভিযোগে অনেকেই গানটির সমালোচনা করছেন। কেউ বলেছেন, ‘কপিটাও ঠিকমতো হলো না। আসলটার অপমান। লজ্জা!’ আবার কারও মন্তব্য, ‘তিনটি গান একই রকম মনে হলো’। আবার কেউ কেউ গানটিতে বাংলার মধ্যে হিন্দি ভাষার ব্যবহারের কড়া নিন্দা জানিয়েছেন।

‘প্রিয়া রে প্রিয়া’ গানের লিংক:

তবে গানের কথা-সুরে নকলের অভিযোগ উড়িয়ে দিলেন নায়িকা জাহারা মিতু। তিনি জানালেন, চার-পাঁচ বছর আগেই তিনি ও জামাল হৃদয় গানটি বানিয়েছেন। এবং এতে প্রথম তিনটি শব্দ ছাড়া তেমন কোনও মিল নেই বলেই দাবি তার। 

মিতু বাংলা ট্রিবিউনকে বলেন, “কেউ যদি না শুনে নকলের অভিযোগ করে, তাহলে কিছু বলার নেই। প্রথম তিনটি শব্দ ছাড়া দুটো গানের মধ্যে কোনও মিল নেই। ধরুন ‘আমি তোমাকে ভালোবাসি’ কথাটা একটি গানে ব্যবহার হলো; এখন এই কথা কি অন্য কোনও গানে আর ব্যবহার করা যাবে না? গানটি নিয়ে আমাদের অনেক বড় প্ল্যান ছিল। অনেকেই শুনেছেন। কিন্তু কেউ নকলের কথা বলেনি। অথচ এখন দু-একজন মানুষ এই অভিযোগটা করছেন।”

‘তোকে ছাড়া’ গানের লিংক:

কথা হিসাব না হয় মিললো, কিন্তু চিত্রায়ণে মিলের বিষয়টি অবশ্য অস্বীকার করলেন না মিতু। তার ভাষ্য, ‘কোনও ভালো কাজ থেকে অনুপ্রেরণা নেওয়া যেতেই পারে। এটা সবার সিদ্ধান্তেই হয়েছে। আর চিত্রায়ণের বিষয়টি নিয়ে সৈকত রেজার সঙ্গে কথা বললে আরও পরিষ্কার হতে পারবেন, যেহেতু তিনি এটি পরিচালনা করেছেন।’

বিষয়টি নিয়ে তাই সৈকত রেজার দ্বারস্থ হতে হলো। মুঠোফোনে এই নির্মাতা বাংলা ট্রিবিউনকে বললেন, ‘হিন্দি গানটা হলো নাচের। সেখানে নায়ক-নায়িকা নানারকম ড্যান্স স্টেপ দেয়। এবং ওটা ড্যান্স সং হিসেবেই বানানো। আর আমাদের গানটা হলো পুরোপুরি রোমান্টিক। শুধু সেটের কনসেপ্ট ছাড়া তাদের পোশাক, ক্যামেরার ফ্রেম, গানের ধরন কোনও কিছুর সঙ্গেই আমাদের গানটির মিল নেই।’

যদিও ভিডিওতে সেটের পাশাপাশি বিভিন্ন দৃশ্যের মিলও স্পষ্ট!

‘আফাত’ গানের লিংক:

উল্লেখ্য, ‘শত্রু’ ছবিটি পরিচালনা করেছেন সুমন ধর। এতে বাপ্পী ও মিতু ছাড়া আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, আমির সিরাজী, জাদু আজাদ, সোহেল বাবু, সীমান্ত, মানস বন্দ্যোপাধ্যায় প্রমুখ। অহৃদ্ধ ফিল্মসের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সুনীল ঘোষ শুভ। বলিউড ও ঢালিউডের দুই ছবিতে প্রায় একই দৃশ্য

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
নায়িকার এক পোস্টে নির্মাতার ব্যক্তিজীবনে তুলকালাম!
নায়িকার এক পোস্টে নির্মাতার ব্যক্তিজীবনে তুলকালাম!
জাহারা মিতুর ঈদ উপহার ‘সইর্ষার ফুল’
জাহারা মিতুর ঈদ উপহার ‘সইর্ষার ফুল’
ঈদ সিনেমার গান-চিত্র: কোন গানের দৌড় কতদূর
ঈদ সিনেমার গান-চিত্র: কোন গানের দৌড় কতদূর
‘শত্রু’র ঝলক: বাপ্পীর অ্যাকশন, মিতুর উষ্ণতা (ভিডিও)
‘শত্রু’র ঝলক: বাপ্পীর অ্যাকশন, মিতুর উষ্ণতা (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি