X
শনিবার, ১৫ জুন ২০২৪
১ আষাঢ় ১৪৩১

পুনর্জন্ম ৩: গল্প ‘নকলের’ অভিযোগে নির্মাতার ব্যাখ্যা

বিনোদন রিপোর্ট
০১ জুন ২০২৩, ১৪:৫৩আপডেট : ০২ জুন ২০২৩, ১৫:২৮

গত কয়েক বছরে দেশের সবচেয়ে আলোচিত নাটকগুলোর একটি ‘পুনর্জন্ম’। অবশ্য একটি বলা ভুল হবে, কেননা এটি আদতে সিরিজ। যেটার চারটি পর্ব ইতোমধ্যে প্রচার হয়েছে। এগুলো হলো ‘পুনর্জন্ম’, ‘পুনর্জন্ম ২’, ‘শুক্লপক্ষ’ ও ‘পুনর্জন্ম ৩’। আসন্ন কোরবানির ঈদে সিরিজটির শেষ পর্ব তথা ‘পুনর্জন্ম অন্তিম পর্ব’ প্রচার হবে। আপাতত এর শেষ মুহূর্তের কাজ চলছে।

সিনে বিশ্বের নতুন ট্রেন্ড ‘ইউনিভার্স’ আঙ্গিকে সিরিজটি বানিয়েছেন ভিকি জাহেদ। দর্শকপ্রিয়তাও পেয়েছে দারুণ। তবে আচমকা এক অভিযোগ উঠলো সিরিজটির বিরুদ্ধে। মাহরীন ফেরদৌস নামের এক লেখক দাবি করলেন, তার লেখা ‘ত্রিভুজের চতুষ্কোণ’ গল্পকে নকল করে ‘পুনর্জন্ম ৩’ বানানো হয়েছে।

এ প্রসঙ্গে লেখক নিজে যেমন সোশ্যাল হ্যান্ডেলে পোস্ট দিয়েছেন, তেমনি তার পাঠকদের অনেকেও সমালোচনা করছেন। তাদের মতে, ‘পুনর্জন্ম ৩’র গল্পের মূল প্লট, টুইস্টের অনেক কিছুই ‘ত্রিভুজের চতুষ্কোণ’র সঙ্গে মিলে যায়। যেটাকে কাকতালীয় মানতে নারাজ তারা।

এদিকে বিষয়টি নিয়ে নির্মাতা ভিকি জাহেদের সঙ্গে কথা বলেছে বাংলা ট্রিবিউন। তিনি জানালেন, অভিযোগের পোস্টটি তার দৃষ্টিগোচর হয়েছে। এরপর তিনি ওই লেখকের সঙ্গে কথা বলেছেন। ভিকি বললেন, ‘আমার মনে হয়েছে, একজন সৃষ্টিশীল মানুষ আমাকে ভুল বুঝে কষ্ট পেয়েছেন। কারণ সাদৃশ্যগুলো নিতান্তই কাকতালীয় এবং অনিচ্ছাকৃত। আমি তার কষ্ট পাওয়ার জন্য দুঃখ প্রকাশ করলেও ব্যাপারটাতে আমার কোনও হাত নেই। যেহেতু আগেই বলেছি, অনিচ্ছাকৃত মিলের কথা। তার গল্পটা আমার আগে পড়া হয়নি। আইডিয়া জেনারেশনের সময় অনেক রকম আলোচনাই হয় টিমের ভেতরে। ব্যাপারটা সেখান থেকেও ঘটার সম্ভাবনা থাকতে পারে।’ 

ভিকি জাহেদ ও আফরান নিশো ভিকির ভাষ্য,‘‘পুনর্জন্ম একটা লম্বা সিরিজ এবং প্রথম পর্বেই এর স্টাবলিশ হয়েছে। এরপর শাখা-প্রশাখা বিস্তার করে অন্তিম পর্ব পর্যন্ত এসেছে। সেখানে ‘পুনর্জন্ম ৩’-এ হুট করে অন্য গল্প থেকে অনুপ্রেরণা নেওয়ার কোনও যৌক্তিকতা নেই।’’

সবশেষে ভিকি জানান, আলোচনায় মাহরীন ও তিনি সম্মত হয়েছেন যে, বইয়ের গল্প এবং নাটকের মিল কাকতালীয়। তাই অনুসারীদের প্রতি তার অনুরোধ, কেউ যেন বিষয়টি নিয়ে নেতিবাচকতা না ছড়ায়। আগামীতে মাহরীনের গল্পে কাজ করার ইচ্ছেও প্রকাশ করেন এই নির্মাতা।  

এর আগে লেখক মাহরীন তার সোশ্যাল হ্যান্ডেলে অভিযোগের সুরে বলেছেন, “গল্পটি আমি লিখেছি ২০১৭ তে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে পেন্সিল ও জাগৃতি প্রকাশনীর যৌথ উদ্যোগে প্রকাশিত আমার গল্পগ্রন্থ ‘গল্পগুলো বাড়ি গেছে’ বইতে এই গল্পটি স্থান পায়। বইটি সে বছর মেলায় ও রকমারি ডটকমের বেস্টসেলার তালিকায় ছিল। পরবর্তী সময়ে ২০১৯’র জুনে গল্পটি ‘পেন্সিল’ গ্রুপে ও আমার ফেসবুক পেইজে একইসঙ্গে পোস্ট করি আমি। ধারণা করছি, যেই তরুণ নির্মাতা নাটকটি রচনা ও পরিচালনা করেছেন তার প্রথম ২টি পার্টসহ অনেক কিছুই তার সৃষ্টি। তিনি অবশ্যই সৃজনশীল, সে কারণেই অডিও-ভিজুয়াল জগতে জনপ্রিয়। কিন্তু প্রশ্ন হলো, তার রচিত নাটকের ৩ নম্বর পার্টে এসে আরও মৌলিক বা সৃজনশীল না হয়ে আরেকজন লেখকের সৃষ্টির সাথে এত বেশি ও এতবার মিলে গেল কীভাবে? গল্পের বয়ান, প্লট টুইস্ট, চরিত্রদের সংকট, প্রতারণা, হত্যা, ভ্রুণ হত্যা, অনেক আগে লেখা একই ভাষাভাষীর কোনো লেখকের গল্পের সাথে এত মিলে যায় কীভাবে এটাই আমাকে বিস্মিত করে তুলছে! আমার লেখার পাঠকরাও তাই মাত্রাতিরিক্ত বিস্মিত হয়েছেন!’

উল্লেখ্য, ‘পুনর্জন্ম’ সিরিজের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো, মেহজাবীন চৌধুরী, কাজী নওশাবা আহমেদ, শাহেদ আলী, মুকুল সিরাজ, খায়রুল বাসার, শরীফ সিরাজ, আব্দুল্লাহ আল সেন্টু প্রমুখ।

/কেআই/
সম্পর্কিত
জোড়া ছবি নিয়ে ফিরছেন নিশো
জোড়া ছবি নিয়ে ফিরছেন নিশো
বন্ধ হচ্ছে না নকল ওষুধ উৎপাদন-বিপণন, বাড়ছে উদ্বেগ
বন্ধ হচ্ছে না নকল ওষুধ উৎপাদন-বিপণন, বাড়ছে উদ্বেগ
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
বিনোদন বিভাগের সর্বশেষ
ছাত্ররাজনীতি নিয়ে ঈদের নাটক
ছাত্ররাজনীতি নিয়ে ঈদের নাটক
আইটেম গার্ল হিসেবে শেষ পারফরম্যান্সে মিলা
আইটেম গার্ল হিসেবে শেষ পারফরম্যান্সে মিলা
অন্যভাবে গায়িকা ঐশীকে উপস্থাপন
অন্যভাবে গায়িকা ঐশীকে উপস্থাপন
গাইলেন নন্দিত নৃত্যজুটি শিবলী-নিপা!
গাইলেন নন্দিত নৃত্যজুটি শিবলী-নিপা!
সেই সুনেত্রা নেই
সেই সুনেত্রা নেই