X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

২৪ পেরিয়ে চ্যানেল আই: পঁচিশে উচ্ছ্বাস লাল সবুজে বিশ্বাস

বিনোদন রিপোর্ট
০১ অক্টোবর ২০২৩, ০০:০৮আপডেট : ০১ অক্টোবর ২০২৩, ১৬:২৭

গণমাধ্যমের কাছে প্রত্যাশা বেড়েই চলেছে। মানুষের এই চিন্তা ও প্রত্যাশার সম্প্রসারণটি ঘটেছে আদর্শ গণমাধ্যমের কাছ থেকে। সবাই যখন দেখে টেলিভিশন তার জীবনকে সহজ করে দিচ্ছে, তাকে আত্মবিশ্বাসী করছে, স্বপ্নবান করছে; তখনই টেলিভিশনের প্রতি ঝুঁকতে থাকে দর্শকরা। গণমাধ্যমের প্রতি মানুষের এই আস্থা ও বিশ্বাস সৃষ্টির পেছনে নিবিড় কর্মসাধনা রয়েছে চ্যানেল আই-এর।

বিশ্বময় বাংলা ভাষাভাষীর স্বপ্ন আকাঙ্ক্ষা আর জীবনধারার প্রিয় সঙ্গী চ্যানেল আই পথচলার চব্বিশ বছর পার করে এবার পা রাখলো পঁচিশ বছরে। শতভাগ পেশাদারিত্ব, নতুনত্ব, সৃজনশীলতা ও তারুণ্যের জয়গান গেয়ে চ্যানেল আই-এর অভিযাত্রা। তাই ২৫ বছরে এসে চ্যানেল আইয়ের স্লোগান ‘পঁচিশে উচ্ছ্বাস লাল সবুজে বিশ্বাস’।

অর্থনৈতিক উন্নয়ন, সাংস্কৃতিক বিকাশ, খাদ্য নিরাপত্তায় শতভাগ স্বনির্ভরতা অর্জন তথা বাংলাদেশের গঠনমূলক পরিবর্তনের সরব সঙ্গী চ্যানেল আই। মানুষ যা দেখতে চায়, যা শুনতে চায়, যা উপলব্ধি করতে চায় তা নিয়েই চ্যানেল আই-এর পথচলা। এর সঙ্গে জীবনকে এগিয়ে নেয়া, রুদ্ধ দুয়ারকে খুলে দেয়া, সত্যকে শাণিত করার পথেও থাকতে হয়েছে অবিচল। টেলিভিশন কিংবা গণমাধ্যম নিয়ে মানুষের তৃষ্ণা ও প্রত্যাশাগুলো পূরণ করে এগিয়ে চলেছে চ্যানেল আই। তথ্য প্রযুক্তির বিকাশ ও আকাশ সংস্কৃতির নতুন নতুন অগ্রযাত্রার ভেতর চ্যানেল আই-এর পথচলা নতুন নতুন উদ্ভাবনের ভেতর দিয়ে। প্রথম দিন যে নতুনত্বের মালা গেঁথেছিল, আজও তা গেঁথে চলেছে চ্যানেল আই।

এদেশে টেলিভিশনের ইতিহাস যখন পঁয়ত্রিশ বছরের, তখন ১৯৯৯ সালের ১ অক্টোবর পথচলা শুরু হয় চ্যানেল আই-এর। সেদিন বুকভরা স্বপ্ন আর দেশ ও জনগণের কল্যাণে শতভাগ দায়বদ্ধতার এক নতুন প্রত্যয় ছিল প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের।

জন্মদিনের আয়োজন

২৫ বছরে পা রাখা উপলক্ষে বাংলা ভাষার প্রথম ডিজিটাল স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আই-এর ২৫ বছরে পদার্পণ উপলক্ষে থাকছে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন। প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে অর্থাৎ ১ অক্টোবর চ্যানেল আই ভবন প্রাঙ্গণে রয়েছে দিনব্যাপী মিলনমেলা ও সাংস্কৃতিক পরিবেশনা। পথচলার প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে এবং সন্ধ্যায় কেক কাটা পর্বে চ্যানেল আই পরিবারের সাথে যোগ দেবেন দেশের সর্বস্তরের বিশিষ্টজনেরা। 

বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজনে সকাল ৭টা ৩০ মিনিটে ‘গান দিয়ে শুরু’তে প্রচার হবে দেশের প্রথিতযশা শিল্পীদের পরিবেশনায় গান। অনুষ্ঠানে দেশের সিনিয়র শিল্পীদের অংশগ্রহণ থাকবে। সকাল ৯টা ৩০ মিনিটে থাকছে ‘সংবাদপত্রে বাংলাদেশ’ এর বিশেষ পর্ব। সকাল ৯টা ৪৫ মিনিটে প্রচার হবে ‘তৃতীয়মাত্রা’র বিশেষ পর্ব। এই অনুষ্ঠানে কথা বলবেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ ও অধ্যাপক আনোয়ার হোসেন। উপস্থাপনায় জিল্লুর রহমান। সকাল ১১টা ৫ মিনিট থেকে দিনব্যাপী প্রচার হবে মিলনমেলা ‘২৫শে উচ্ছ্বাস লাল সবুজে বিশ্বাস’। এই মিলনমেলায় শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা গ্রহণ ছাড়াও মঞ্চে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা। বাংলাদেশের খ্যাতিমান সংগীতশিল্পীরা অংশ নেবেন এই সাংস্কৃতিক অনুষ্ঠানে। চ্যানেল আই চেতনা চত্বর থেকে সরাসরি সম্প্রচারিতব্য অনুষ্ঠানটি পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। 

দুপর ২টার সংবাদের পর দেখানো হবে ভিকি জাহেদের রচনা ও পরিচালনায় বিশেষ টেলিছবি ‘পুনর্জন্ম অন্তিম’। সন্ধ্যা ৬টায় রয়েছে দেশের বিভিন্ন জেলার দর্শকদের চ্যানেল আই সম্পর্কে ভাবনা ও প্রত্যাশা নিয়ে অনুষ্ঠান ‘আমার চ্যানেল আই‘। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে ফরহাদুর রেজা প্রবালের পরিচালনায় বিশেষ অনুষ্ঠান ‘জমজমাট জন্মদিন’। রাত ৮টা ২০ মিনিটে দেখানো হবে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় প্রকৃতি ও জীবন-এর বিশেষ আয়োজন ‘অ্যাডভেঞ্চার অ্যারাউন্ড দ্যা ওয়ার্ল্ড’। এবারে থাকছে জাপানের প্রকৃতি ও জীববৈচিত্র। রাত ৯টা ৩৫ মিনিটে প্রচার হবে জাহান সুলতানা’র চিত্রনাট্য ও ভিকি জাহেদের পরিচালনায় বিশেষ নাটক ‘বেড নম্বর ০৩’।

/এমএম/
সম্পর্কিত
সাংবাদিকের হাত-পা বেঁধে মোটরসাইকেল ছিনতাই
সাংবাদিকের হাত-পা বেঁধে মোটরসাইকেল ছিনতাই
আজীবন সম্মাননা পাচ্ছেন সংগীতযোদ্ধা সুজেয় শ্যাম
১৮ অক্টোবর চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডসআজীবন সম্মাননা পাচ্ছেন সংগীতযোদ্ধা সুজেয় শ্যাম
বিদেশি চ্যানেল বিজ্ঞাপনমুক্ত হওয়ায় সাশ্রয় ৫০০ কোটি টাকা
বিদেশি চ্যানেল বিজ্ঞাপনমুক্ত হওয়ায় সাশ্রয় ৫০০ কোটি টাকা
ঈদের দ্বিতীয় দিন: টিভিতে থাকছে যেসব নাটক-টেলিফিল্ম
ঈদের দ্বিতীয় দিন: টিভিতে থাকছে যেসব নাটক-টেলিফিল্ম
বিনোদন বিভাগের সর্বশেষ
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বাংলা গানের উন্নয়ন ও বিকাশে ‘অংশীজন সভা’
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...