X
সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪
১৩ ফাল্গুন ১৪৩০

বাংলাদেশের জন্য স্মরণীয় এক রাত

জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
১০ অক্টোবর ২০২৩, ০০:১৯আপডেট : ১০ অক্টোবর ২০২৩, ১৮:৪৪

দক্ষিণ কোরিয়ার বুসানে এক ছাদের নিচে বসলো বাংলাদেশিদের মিলনমেলা। সুরের আবহে চলচ্চিত্রের গল্পে মেতে ওঠেন বাংলাদেশ থেকে আসা অভিনয়শিল্পী ও নির্মাতারা। তাদের আনন্দে শামিল হলেন বিভিন্ন দেশের চলচ্চিত্র নির্মাতা-সাংবাদিকরা। ‘বাংলাদেশ নাইট’ শীর্ষক এমন আয়োজন বুসানে এটাই প্রথম। এর মাধ্যমে উদযাপন করা হলো বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একই আসরের প্রতিযোগিতায় প্রথমবারের মতো বাংলাদেশের তিনটি চলচ্চিত্রের স্থান পাওয়ার নজির। এছাড়া এশিয়ান প্রজেক্ট মার্কেটে আছে বাংলাদেশের একটি চিত্রনাট্য। সব মিলিয়ে বুসান এবার দু’হাত ভরে দিয়েছে বাংলাদেশকে!

ওটিটি প্ল্যাটফর্ম চরকির আয়োজনে সোমবার (৯ অক্টোবর) স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে লাভি ডি অ্যাটলান হোটেলের গ্যাটসবি রুফটপ বারে শুরু হয় ‘বাংলাদেশ নাইট’। বুসানের এবারের আসরে জিসোক বিভাগে নির্বাচিত মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ প্রযোজনা করেছেন চরকির সিইও রেদওয়ান রনি। এবারই প্রথম ওটিটি প্ল্যাটফর্মটির কোনও চলচ্চিত্র বুসানের প্রতিযোগিতায় জায়গা পেয়েছে। ‘বাংলাদেশ নাইট’ সঞ্চালনা করেন তিনিই। তাকে সঙ্গ দেন ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র গল্পকার-চিত্রনাট্যকার ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

রেদওয়ান রনি বলেন, ‘চলচ্চিত্রকে উদযাপন করতে আজ রাতে আমরা সবাই সমবেত হয়েছি। বিশেষ করে বাংলাদেশি চলচ্চিত্র।’

বাংলাদেশের জন্য স্মরণীয় এক রাত অনুষ্ঠানের শুরুতে পর্দায় দেখানো হয় কান, টরন্টো, বুসান, রটারড্যামসহ বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে নির্বাচিত বাংলাদেশি ছবির পোস্টার ও এগুলোর পরিচালকের স্থিরচিত্র। এরমধ্যে রয়েছে তারেক মাসুদের ‘মাটির ময়না’, গোলাম রব্বানী বিপ্লবের ‘স্বপ্নডানায়’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’, আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’, নুহাশ হুমায়ূনের ‘মশারি’ ও ‘পেট কাটা ষ’। এছাড়া আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ছবির প্রতিনিধিত্ব করা রুবাইয়াত হোসেন, কামার আহমাদ সাইমন, আবু শাহেদ ইমন, বিজন ইমতিয়াজ ও আরিফুর রহমানের কৃতিত্বের কথা তুলে ধরা হয়।

ভিডিওচিত্রের সবশেষ অংশে ছিল ২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জিসোক বিভাগে নির্বাচিত মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ এবং নিউ কারেন্টস বিভাগে নির্বাচিত ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ এবং বিপ্লব সরকারের ‘আগন্তুক’ ছবির কথা।

নুসরাত ইমরোজ তিশা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বুসান চলচ্চিত্র উৎসবের পরিচালক নাম ডং চাল। তিনি বলেন, ‘বাংলাদেশি চলচ্চিত্রের জন্য এই রাত তাৎপর্যপূর্ণ। কেউই হয়তো ভাবেনি বুসানে একই আসরে বাংলাদেশের তিনটি ছবি প্রতিযোগিতায় থাকবে। এখন সেটা সত্যি হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্র পরিচালকদের অভিনন্দন জানাই। ছবিগুলো সত্যিই দারুণ। দর্শকদেরও এই তিনটি চলচ্চিত্র দেখে ভালো লেগেছে।’

নিজের বক্তব্য শেষে তিনটি ছবির পরিচালকদের আমন্ত্রণ জানান উৎসবের পরিচালক নাম ডং চাল। তারপর একে একে অন্যরা যোগ দেন। ‘বাংলাদেশ নাইট’কে স্মরণীয় করে রাখতে সবাই মিলে একফ্রেমে বন্দি হয়েছেন। ‘বলী’ ছবির পরিচালকের সঙ্গে এসেছেন অভিনেতা নাসির উদ্দিন খান, প্রযোজক পিপলু আর খান। ‘আগন্তুক’ ছবির পরিচালকের পাশাপাশি ছিলেন অভিনেত্রী সাহানা রহমান সুমি, শিশুশিল্পী সালমান রহমান রাফসান ও প্রযোজক তাজুল হক।

বক্তব্য রাখছেন নাম ডং চাল, পাশে রেদওয়ান রনি বুসানের এবারের আসরে বাংলাদেশ শিবিরে আরও তিন জন আছেন। তারা হলেন, এশিয়ান প্রজেক্ট মার্কেটে স্থান পাওয়া ‘সুরাইয়া’র পরিচালক রবিউল আলম রবি ও প্রযোজক ফজলে হাসান শিশির এবং বুসান এশিয়ান ফিল্ম অ্যাকাডেমির ফেলো হিসেবে আসা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’র চিত্রগ্রাহক এজাজ মেহেদি।

বিভিন্ন দেশের অতিথিদের মধ্যে ছিলেন বুসান চলচ্চিত্র উৎসবের প্রোগ্রামার পার্ক সুন ইয়াং, ‘রেহানা মরিয়ম নূর’ ছবির সহ-প্রযোজক জেরেমি চুয়া, ভ্যারাইটির আন্তর্জাতিক প্রতিনিধি নমন রামাচন্দ্রনসহ অনেকে।

রেদওয়ান রনি, তিশা ও নাসির উদ্দিন খান বুসানে তিন কিংবা ততধিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করা এশিয়ার প্রতিষ্ঠিত নির্মাতাদের প্রতিযোগিতা বিভাগ জিসোক। এতে নির্বাচিত হয়েছে চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। গত ৮ অক্টোবর এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। সোমবার সকাল ৯টায় বুসানের লটে সিনেমা সেন্টাম সিটি ফোরে আবারও এটি দেখানো হয়। এরপর ছিল প্রশ্নোত্তর পর্ব। আগামী ১১ অক্টোবর রাত ৯টায় লটে সিনেমা সেন্টাম সিটি টেন থিয়েটারে আরেকবার ছবিটি দেখানো হবে।

অন্যদিকে বুসান সিনেমা সেন্টারের সিনেমা টুতে গত ৭ অক্টোবর সকালে ‘আগন্তুক’ এবং বিকালে ‘বলী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। পরদিন সিজিভি সেন্টাম সিটি থ্রিতে বিকালে ‘বলী’ এবং রাতে ‘আগন্তুক’ আবারও দেখানো হয়। সোমবার রাত ৮টা ৩০ মিনিটে লটে সিনেমা সেন্টাম সিটি টেনে ‘বলী’র আরেকটি প্রদর্শনী হয়েছে। একই ভেন্যুতে আগামী ১১ অক্টোবর দুপুরে ‘আগন্তুক’ আবারও দেখা যাবে।

গত ৪ অক্টোবর শুরু হওয়া ১০ দিনব্যাপী বুসান উৎসবের পর্দা নামবে ১৩ অক্টোবর। সমাপনী আয়োজনে জিসোক এবং নিউ কারেন্টস বিভাগের বিজয়ী ছবির নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে। সাহানা রহমান সুমি

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
হারপিকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন তিশা
হারপিকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন তিশা
এখনও আইসিইউতে ফারুকী, তবে বিপদমুক্ত
ফারুকী এখন বিপদমুক্ত: তিশা
হাসপাতালে নির্মাতা ফারুকী, অবস্থা স্থিতিশীল
হাসপাতালে নির্মাতা ফারুকী, অবস্থা স্থিতিশীল
ফ্রান্সের উৎসবে বিচারক ফারুকী
ফ্রান্সের উৎসবে বিচারক ফারুকী
বিনোদন বিভাগের সর্বশেষ
কান-জয়ী সেই কৃষ্ণাঙ্গ নারী নির্মাতার হাতে সোনার ভালুক
কান-জয়ী সেই কৃষ্ণাঙ্গ নারী নির্মাতার হাতে সোনার ভালুক
অস্কার যেন অপেক্ষা করছে ‘ওপেনহাইমার’-এর জন্য!
স্ক্রিন অ্যাকটরস গিল্ড অ্যাওয়ার্ডঅস্কার যেন অপেক্ষা করছে ‘ওপেনহাইমার’-এর জন্য!
অস্কারে মনোনয়ন পাওয়া ছবিতে যুক্ত হলেন প্রিয়াঙ্কা
অস্কারে মনোনয়ন পাওয়া ছবিতে যুক্ত হলেন প্রিয়াঙ্কা
ফাগুন সন্ধ্যায় তিন ভুল ভাঙালেন অপূর্ব
ফাগুন সন্ধ্যায় তিন ভুল ভাঙালেন অপূর্ব
সাত পেরিয়ে ধ্রুব মিউজিক স্টেশন
সাত পেরিয়ে ধ্রুব মিউজিক স্টেশন