X
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
২১ ফাল্গুন ১৪৩০

বাংলাদেশের ‘বলী’র বুসান জয়

জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
১৩ অক্টোবর ২০২৩, ১০:০৪আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ১৮:৫৫

বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে পুরস্কার জিতলো ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’। নিউ কারেন্টস বিভাগে প্রথম হয়েছে ছবিটি। শুক্রবার (১৩ অক্টোবর) রাত ৭টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা) বুসান সিনেমা সেন্টারের বিআইএফএফ আউটডোর থিয়েটারে সমাপনী অনুষ্ঠানে পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার হিসেবে ছবিটি পাচ্ছে প্রায় ৩৪ লাখ টাকা।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার প্রেক্ষাপটে নির্মিত ‘বলী’র গল্প মধ্যবয়সী মজুকে কেন্দ্র করে। তার চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। এছাড়া আছেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, একেএম ইতমাম। ছবিটি প্রযোজনা করেছেন পিপলু আর খান। সহ-প্রযোজনায় সাইফুল আজিম।

নিউ কারেন্টস বিভাগে বিচারকদের প্রধান দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র সমালোচক জুং সাং-ইল। তার নেতৃত্বে বিচারক প্যানেলে কাজ করেছেন দক্ষিণ কোরিয়ান পরিচালক হান জুন-হি (ডি.পি, ডি.পি. টু) ফরাসি সাংবাদিক ও কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস’ উইকের আর্টিস্টিক পরিচালক আভা কায়েন, ইন্দোনেশিয়ান পরিচালক এডউইন এবং আমেরিকান প্রযোজক ক্রিস্টিনা ও (ওকজা, মিনারি)।

‘বলী’ প্রসঙ্গে বিচারকদের মন্তব্য, ‘বলী’ একটি চমৎকার এক রাউন্ড ম্যাচের মতো, যার মাধ্যমে মনোমুগ্ধকরভাবে একটি রোমাঞ্চকর কাহিনি বর্ণনা করা হয়েছে।

নিউ কারেন্টস বিভাগে দ্বিতীয় পুরস্কার পেয়েছে জাপানের মোরি তাতসুয়া পরিচালিত ‘সেপ্টেম্বর ১৯২৩’।

বুসানে অংশ নেওয়া বাংলাদেশের তিন ছবির পোস্টার এশিয়ার প্রতিশ্রুতিশীল ও উদীয়মান নির্মাতাদের প্রথম ও দ্বিতীয় চলচ্চিত্রের প্রতিযোগিতা বিভাগ নিউ কারেন্টসে বাংলাদেশ থেকে ‘বলী’ ছাড়াও নির্বাচিত হয় বিপ্লব সরকারের ‘আগন্তুক’।

বুসানে এবার দুটি প্রতিযোগিতা বিভাগে তিনটি চলচ্চিত্র এবং এশিয়ান প্রজেক্ট মার্কেটে একটি প্রকল্পসহ বাংলাদেশের সরব উপস্থিতি দেখা গেছে। এশিয়ার গুরুত্বপূর্ণ উৎসবটিতে এবারই প্রথম বাংলাদেশের তিনটি ছবি প্রতিযোগিতায় স্থান পেয়েছে। বুসানে বাংলা ভাষার তিনটি ছবিই প্রশংসিত হয়েছে। ভাষা অচেনা হলেও বিষয়বস্তু, নির্মাণশৈলী ও অভিনয়ের সম্মিলনে বিভিন্ন ভাষাভাষির দর্শকদের মন জয় করেছে জিসোক বিভাগে নির্বাচিত মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ এবং নিউ কারেন্টস বিভাগে নির্বাচিত ‘আগন্তুক’ ও ‘বলী’। ফলে বাংলাদেশের পুরস্কার জয়ের আভাস আগেই মিলেছে বুসানের আকাশে-বাতাসে। সেটাই সত্যি হলো।

ইকবাল হোসাইন চৌধুরী কিম জিসোক বিভাগে প্রথম পুরস্কার জিতেছে শ্রীলঙ্কার প্রসন্ন ভিথানাগে পরিচালিত ‘প্যারাডাইস’। এর মাধ্যমে তুলে ধরা হয়েছে কীভাবে দুর্নীতিগ্রস্ত শাসন ব্যবস্থা একটি মনোরম দেশের শান্তি নষ্ট করে দেয়।

কিম জিসোক বিভাগে দ্বিতীয় হয়েছে কিরগিজস্তানের মিরলান আবদিকালিকভের ‘ব্রাইড কিডন্যাপিং’।

বিআইএফএফ আউটডোর থিয়েটারে শুক্রবার সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) শুরু হবে লালগালিচা অনুষ্ঠান। এরপর থাকছে পুরস্কার বিতরণ। সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন দক্ষিণ কোরিয়ান অভিনয়শিল্পী গো মিন-সি ও হং কায়ুং। সবশেষে রাত ৮টায় দেখা যাবে উৎসবের সমাপনী ছবি চীনের নিং হাও পরিচালিত ‘দ্য মুভি এম্পারার’।  

সমাপনী চলচ্চিত্রের পোস্টার গত ৪ অক্টোবর শুরু হয় ১০ দিনের বুসান চলচ্চিত্র উৎসব। এবারের অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছে ৬৯টি দেশের ২০৯টি চলচ্চিত্র। উৎসবের বিভাগগুলো হলো– গালা প্রেজেন্টেশন, আইকনস, জিসোক, অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা, নিউ কারেন্টস, কোরিয়ান সিনেমা টুডে, ওয়ার্ল্ড সিনেমা, ফ্ল্যাশ ফরওয়ার্ড, ওয়াইড অ্যাঙ্গেল, ওপেন সিনেমা, মিডনাইট প্যাশন, অন স্ক্রিন, স্পেশাল প্রোগ্রাম ইন ফোকাস এবং স্পেশাল স্ক্রিনিং।

ইন্দোনেশিয়ার ৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র, ৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি ওয়েব সিরিজ নিয়ে এবার রাখা হয়েছে বিশেষ শাখা ‘রেনেসাঁ অব ইন্দোনেশিয়ান সিনেমা’। অফিসিয়াল সিলেকশনের সঙ্গে দেখানো হয়েছে কমিউনিটি বিআইএফএফ-এর ৬০টি ছবি। সমাপনী লালগালিচা

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
প্রচারণায় ‘ভাইরাল’র আশ্রয় নিলেন ফারুকীও, সঙ্গে নকলের অভিযোগ!
প্রচারণায় ‘ভাইরাল’র আশ্রয় নিলেন ফারুকীও, সঙ্গে নকলের অভিযোগ!
শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
বুসান ডায়েরি-৬শেষবেলায় সাগরপাড়ে, সিউলে চাটগাঁইয়া খাবারের পসরা
গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
বুসান ডায়েরি-৫গিনেস রেকর্ডধারী ডিপার্টমেন্ট স্টোর এবং ‘এশিয়ার কান’
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
লালগালিচা থেকে পুরস্কার জয়, বুসানে বাংলাদেশের জয়ধ্বনি
বিনোদন বিভাগের সর্বশেষ
টিপ সরিয়ে পরছেন তারকারা, নেপথ্যে কী
টিপ সরিয়ে পরছেন তারকারা, নেপথ্যে কী
এক দিনের ব্যবধানে মাতৃহারা নায়ক ও গায়ক
এক দিনের ব্যবধানে মাতৃহারা নায়ক ও গায়ক
কিয়ারার পারিশ্রমিক ১৩ কোটি!
কিয়ারার পারিশ্রমিক ১৩ কোটি!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
ফের ‘লাকি পার্টনার’র সঙ্গে ফারিণ!
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান
গানে ফারিণ, সঙ্গে তাহসান, পেছনে ইমরান