X
সোমবার, ২৭ মে ২০২৪
১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নারীর বীরত্বগাথা নিয়ে দীপনের নতুন ছবি

বিনোদন রিপোর্ট
০১ নভেম্বর ২০২৩, ১৮:০০আপডেট : ০১ নভেম্বর ২০২৩, ১৮:১৪

‘ঢাকা অ্যাটাক’, ‘অপারেশন সুন্দরবন’ ও ‘অন্তর্জাল’—দীপংকর দীপনের ফিল্মোগ্রাফি দেখলে এটুকু স্পষ্ট বোঝা যায়, অ্যাকশন, থ্রিলারের সঙ্গে দেশপ্রেম তার পছন্দের ঘরানা। যদিও প্রথম ছবিটি ছাড়া বাকি দুটি কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পায়নি। তবে ছবি হিসেবে অনেকের প্রশংসা পেয়েছে।

নতুন সিনেমায়ও নিজের চেনা পথেই হাঁটছেন দীপংকর দীপন। বাড়তি করে যুক্ত হয়েছে সত্য ঘটনা। তাও আবার শতবর্ষ পুরনো। বুধবার (১ নভেম্বর) বিষয়টি দীপন নিজেই জানালেন। তার নতুন ছবির প্রাথমিক নাম ‘সাইনমাস ০৪’। তবে এই নাম পরিবর্তন হবে।

এই মুহূর্তে গবেষণা ও চিত্রনাট্য প্রস্তুতের পর্বে রয়েছেন দীপন। তিনি বললেন, ‘এটাকে হিস্টোরিক্যাল স্পাই থ্রিলার কিংবা হিস্টোরিক্যাল কিলিং মিশন বেজড সাসপেন্স থ্রিলার বলা যেতে পারে, যা সংঘটিত হয়েছিল নারীদের দ্বারা। প্ল্যানিং থেকে এক্সিকিউশন সব বাংলার নারীদের দ্বারা। ইতিহাসের আধিপত্যে চাপা পড়ে যাওয়া বাংলাদেশের অসীম সাহসী ও বুদ্ধিমতী একদল নারীর বীরত্বের সত্যকথন, যা একইসঙ্গে সাদা এবং কালো। এই গ্রে টোনের গল্প নিয়ে চলছে বিস্তর গবেষণা। এই বীরত্বকথন বাংলাদেশের ইতিহাসকে নতুনভাবে সংজ্ঞায়িত করবে। এটা হবে ভীষণ জরুরি পপুলার ঘরানার সিনেমা।’

দীপন জানান, ঘটনাটি শতবর্ষ পুরোনো হলেও এর মূল শেকড় ২৫০ বছর আগের। তাই দীর্ঘ ইতিহাস নিয়ে গবেষণা করতে হচ্ছে তাকে। তবে নির্মাতা বললেন, ‘আট মাসের মধ্যে আসবে নারী প্রধান এই সিনেমাটি। আরেকটু গুছিয়ে নিয়ে বাকিটা বলবো। আপাতত ডুবে আছি গবেষণায়। যদিও সিনেমাটি ইতিহাসের ভারাক্রান্ত হবে না, খুব গতিশীল থ্রিলারই হবে। তার জন্য কায়দা করতে হবে না, ঘটনাটা এমন যে ঠিকমতো বলতে পারলই সেটা ভীষণ গতিশীল ও গ্রিপিং হবে।’

যেহেতু প্রজেক্টটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে, তাই কাস্টিং, শুটিং ইত্যাদি প্রসঙ্গে কিছুই জানালেন না দীপংকর দীপন। আভাস দিলেন, শিগগিরই এই কৌতূহল মেটাবেন।

প্রসঙ্গত, ‘ঢাকা ২০৪০’ ও ‘আকাশ যোদ্ধা’ নামে আরও দুটি সিনেমার ঘোষণা দিয়েছিলেন দীপংকর দীপন। কিন্তু নানা কারণে সেগুলো এখনও আশার আলো দেখেনি। আদৌ ছবিগুলো হবে কিনা, তাও জানা যায়নি নিশ্চিতভাবে।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
দীপনের নতুন মিশন ‘ছাত্রী সংঘ’, কুমিল্লায় ঘোষণা!
দীপনের নতুন মিশন ‘ছাত্রী সংঘ’, কুমিল্লায় ঘোষণা!
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
সিসিএল ফাইনাল: খেলতে চাইলো দুই দলই, তবু স্থগিত কেন
সিসিএল ফাইনাল: খেলতে চাইলো দুই দলই, তবু স্থগিত কেন
অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
সিনেমা সমালোচনাঅন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
সিনেমা সমালোচনাফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
কান নিয়ে হুমার ‘খোঁচা’ ও প্রত্যাশা
ফারিয়াকে চমকে দিলো আফ্রিকান ভক্ত
ফারিয়াকে চমকে দিলো আফ্রিকান ভক্ত