X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

দীপনের নতুন মিশন ‘ছাত্রী সংঘ’, কুমিল্লায় ঘোষণা!

বিনোদন রিপোর্ট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০২আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১৪

বাংলাদেশের সিনেমা মূলত ঢাকাকেন্দ্রিক। ফলে সিনেমার ঘোষণা-মহরত থেকে শুরু করে যাবতীয় প্রচারকার্যও এখানে সম্পন্ন হয়। অথচ নির্মাতা দীপংকর দীপন তার নতুন ছবির আনুষ্ঠানিক ঘোষণা দিলেন কুমিল্লা থেকে!

হ্যাঁ, এর পেছনে যুক্তিসঙ্গত কারণও আছে। সেটা হলো, দীপনের ছবিটির প্রেক্ষাপট কুমিল্লার এক ঐতিহাসিক অধ্যায়। সেজন্য শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কুমিল্লায় কবি নজরুল ইনস্টিটিউটের মুক্তমঞ্চে আনুষ্ঠানিকভাবে ছবির লোগো পোস্টার উন্মোচন করা হয়েছে। ছবিটির নাম ‘ছাত্রী সংঘ’। এটি প্রযোজনা করছে নতুন প্রতিষ্ঠান রজত ফিল্মস।

প্রকাশিত লোগো পোস্টারে তিনজন নারীর ছায়া ফুটিয়ে তোলা হয়েছে। যাদের হাতে রয়েছে পিস্তল। সঙ্গে বলা হয়েছে, ‘উপমহাদেশের একমাত্র সশস্ত্র নারী বিপ্লবী দল কুমিল্লার ছাত্রী সংঘ। শান্তি, সুনীতি আর ইতিহাসে হারিয়ে যাওয়া নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রহ্ম’র অবিশ্বাস্য অভিযান নিয়ে ঐতিহাসিক থ্রিলার।’

এই ফাঁকে বলা জরুরি, ব্রিটিশবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন কুমিল্লার তিন ছাত্রী শান্তি, সুনীতি ও প্রফুল্ল। তাদের অভিযান এত প্রবল ছিল যে, খোদ সুভাষ চন্দ্র বসু তাদের সঙ্গে দেখা করতে এসেছিলেন কুমিল্লায়। সেই ঐতিহাসিক উপাখ্যান এবার পর্দায় তুলে ধরছেন নির্মাতা দীপন।

তার ভাষ্য, ‘গল্পটা জানতে পেরে আমি বিস্মিত হয়েছিলাম! কিছু ছাত্রী মিলে একটা পূর্ণ বিপ্লবী দল গড়ে তুলেছিল এবং এমন এক অপারেশন করেছিল, যা ভয় পাইয়ে দিয়েছিল অত্যাচারী বৃটিশরাজকে। এরকম সশস্ত্র নারী বিপ্লবী দল ভারত উমহাদেশে আর কোথাও নেই। অথচ এত বড় ঘটনা ইতিহাসের পাতায় হারিয়ে গেছে। আমি অনেক অনুসন্ধান করে খুঁজে পাই রীতিমত টানটান উত্তেজনার এক অসাধারণ সিনেমাটিক প্লট। কুমিল্লার এই গল্পের সূচনা কুমিল্লায় হওয়াতে আমি খুব আনন্দ বোধ করছি; এখানকার মাটির ঋণ হয়ত কিছুটা শোধ হবে।’

লোগো পোস্টার উন্মোচনে সংশ্লিষ্টরা ‘ছাত্রী সংঘ’র এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। ইতিহাসের গুরুত্বপূর্ণ অজানা অধ্যায়কে সামনে তুলে আনার এই প্রয়াসকে সাধুবাদ জানান তিনি।

সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন সৌনাভ বসু। ছবিতে কারা অভিনয় করছেন, সেটা আপাতত গোপন রাখতে চান সংশ্লিষ্টরা। ঢাকায় আনুষ্ঠানিকভাবে তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে। আর শুটিং শুরু হবে কোরবানির ঈদের পর। কাজ শেষে চলতি বছরই ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, দীপংকর দীপনের প্রথম ছবি ‘ঢাকা অ্যাটাক’ মুক্তি পায় ২০১৭ সালে। এরপর তিনি নির্মাণ করেছেন ‘অপারেশন সুন্দরবন’ ও ‘অন্তর্জাল’ নামের দুটি ছবি। সবগুলো ছবিতেই বিভিন্ন মিশন আর দেশপ্রেমের নির্যাস রেখেছেন তিনি। 

/কেআই/
সম্পর্কিত
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
নারীর বীরত্বগাথা নিয়ে দীপনের নতুন ছবি
নারীর বীরত্বগাথা নিয়ে দীপনের নতুন ছবি
সিসিএল ফাইনাল: খেলতে চাইলো দুই দলই, তবু স্থগিত কেন
সিসিএল ফাইনাল: খেলতে চাইলো দুই দলই, তবু স্থগিত কেন
অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
সিনেমা সমালোচনাঅন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
চেনা বটমূলে রবি-নজরুলের গান আর বাঙালিয়ানার বার্তা
নববর্ষ ১৪৩১চেনা বটমূলে রবি-নজরুলের গান আর বাঙালিয়ানার বার্তা
বাঁশির সুরে বর্ষবরণ শুরু
বাঁশির সুরে বর্ষবরণ শুরু
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান