X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০
এ সপ্তাহের ছবি

একসঙ্গে তিন সিনেমা: কোথায়, কীভাবে দেখবেন

বিনোদন রিপোর্ট
২৪ নভেম্বর ২০২৩, ০০:০৫আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১২:৪৮

সাধারণত শুক্রবারে প্রেক্ষাগৃহে নতুন ছবি মুক্তি পায়। কিন্তু দেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে সে ধারায় ছেদ পড়েছে। একাধিক ছবি মুক্তির ঘোষণা দিয়েও পিছিয়ে যেতে বাধ্য হয়েছে। ফলে প্রেক্ষাগৃহগুলো একপ্রকার শূন্য অথবা পুরনো ছবিতে পর্দা সচল রাখছে। তবে এর মধ্যেও নতুন তিনটি ছবি মুক্তি পেয়েছে। যেগুলো বিভিন্ন মাধ্যমে দেখার সুযোগ রয়েছে।

প্রথম ছবিটির নাম ‘বাবা সামওয়ান’স ফলোয়িং মি’। নির্মাণ করেছেন দেশের পরীক্ষিত নির্মাতা শিহাব শাহীন। বিশেষ ব্যাপার হলো, এই ছবির গল্প নির্মাতার নিজের জীবনের একটি ঘটনা থেকেই অনুপ্রাণিত। এর গল্প প্রসঙ্গে শিহাব শাহীন বলেছেন, ‘আমার মেয়ে সফেন। অস্ট্রেলিয়ায় পড়াশুনা করছে। একদিন রাতে ও আমাকে ফোন করে কথাটা বললো, বাবা সামওয়ান ইজ ফলোয়িং মি। তো এই লাইনটি এবং এর পেছনে ও সামনের ঘটনাগুলো আমাকে ভাবিয়েছে। আমার ভেতরের মানুষটা আমাকে বাধ্য করেছে, সেই আলোকে একটি গল্প তৈরির জন্য। তারই ফলাফল এই সিনেমা।’

‘বাবা সামওয়ান’স ফলোয়িং মি’ ছবির দৃশ্য এই ছবিতে বাবা ও মেয়ের ভূমিকায় অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম ও তাসনিয়া ফারিণ। এছাড়াও আছেন ইরফান সাজ্জাদ, সোহেল মণ্ডল প্রমুখ। ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জ-এ মুক্তি পেয়েছে ছবিটি। নির্দিষ্ট সাবস্ক্রিপশন নিয়ে এটি দেখা যাবে, যে কোনও স্থান থেকে।

দ্বিতীয় ছবিটির নাম ‘শনিবার বিকেল’। মোস্তফা সরয়ার ফারুকীর এই ছবি নিয়ে গত চার বছর ধরেই নানা নাটকীয়তার সাক্ষী হয়েছে শোবিজ পাড়া। সেন্সর বোর্ডের ছাড়পত্র না পাওয়ার কারণে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি এটি। তবে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেক্ষাগৃহে গেলো মার্চে ছবিটি মুক্তি পেয়েছিল। এবার ভারতের ওটিটি প্ল্যাটফর্ম সনি লিভ-এ এলো আলোচিত এই ছবি। তবে এখানেও একটি ‘কিন্তু’ রয়েছে। সেটা হলো বাংলাদেশ থেকে ছবিটি দেখা যাবে না। যদিও প্রযুক্তির এই যুগে বিভিন্ন উপায়ে ‘শনিবার বিকেল’ যে দর্শকের নাগালে চলে আসবে, তা বলা বাহুল্য।

‘শনিবার বিকেল’র দৃশ্য ২০১৬ সালে ঢাকার গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। এতে অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, নাদের চৌধুরী, ফিলিস্তিনের ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চ্যাটার্জি প্রমুখ। এটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল এবং জার্মানির ট্যান্ডেম প্রোডাকশন।

তৃতীয় ছবিটি অবশ্য বাংলাদেশের নয়, ভারত তথা টলিউডের। নাম ‘মানুষ’। তবে এর মূল কারিগর অর্থাৎ নির্মাতা বাংলাদেশের সঞ্জয় সমাদ্দার। এছাড়া ছবির অন্যতম চরিত্রে অভিনয় করেছেন ঢাকার বিদ্যা সিনহা মিম। ফলে ‘মানুষ’র সঙ্গেও এ দেশের দর্শকের আগ্রহ মিশে আছে। শুক্রবার (২৪ নভেম্বর) ভারতের পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্যে বাংলা ও হিন্দি ভাষায় একযোগে মুক্তি পাচ্ছে ছবিটি। এটি দেখার জন্য আপাতত ভারতে যাওয়া ছাড়া উপায় নেই।

যদিও বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ঘোষণা দিয়েছিল যে, একই দিনে ‘মানুষ’ দেশেও মুক্তি পাবে। কিন্তু সেটার বাস্তবায়ন তারা করতে পারেনি। এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন টলিউড সুপারস্টার জিৎ, সুস্মিতা চ্যাটার্জি ও জীতু কমল।

ছবিটি নিয়ে সঞ্জয় সমাদ্দার বলেছেন, ‘একসঙ্গে অনেকগুলো মানুষের জার্নি এখানে উঠে এসেছে, এটা আমার মনে হয় দর্শকের জন্য একটা চমকপ্রদ ব্যাপার হবে। এরকম কাজ খুব বেশি হয়েছে বলে আমার জানা নেই।’

‘মানুষ’ সিনেমার দৃশ্যে জিৎ ও সুস্মিতা এছাড়া ছবির নায়ক-নায়িকার মুখ থেকেও ‘মানুষ’ নিয়ে মুগ্ধতা, উচ্ছ্বাসের বার্তা এসেছে বারবার। তাদের এই ভালোলাগার কাজটি কতখানি দর্শকের হৃদয় ছুঁতে পারে, তা-ই এখন দেখার পালা।

/কেআই/
সম্পর্কিত
রাজশাহী টু অস্ট্রেলিয়া: প্রীতম-ফারিণকে নিয়ে ‘শিহাব-আব্বা’র সফর!
রাজশাহী টু অস্ট্রেলিয়া: প্রীতম-ফারিণকে নিয়ে ‘শিহাব-আব্বা’র সফর!
ইরানের উৎসবে পুরস্কৃত ফারিণ এবং...
ইরানের উৎসবে পুরস্কৃত ফারিণ এবং...
হারপিকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন তিশা
হারপিকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন তিশা
টাকা দিয়ে ‘অসময়’ দেখেছেন তিন লক্ষাধিক দর্শক!
টাকা দিয়ে ‘অসময়’ দেখেছেন তিন লক্ষাধিক দর্শক!
বিনোদন বিভাগের সর্বশেষ
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
যশোরে শুরু হলো ১৭ দিনব্যাপী নাট্যোৎসব‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
কৃষিবিদে আজ বাপ্পার দিন
কৃষিবিদে আজ বাপ্পার দিন
১০ হাজার শিশু নিয়ে ১০০ নাটক!
১০ হাজার শিশু নিয়ে ১০০ নাটক!
চার বছর পর সিটি অব জয়-এ জেমস
চার বছর পর সিটি অব জয়-এ জেমস