X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

‘ওপেনহাইমার’ তারকার হাতে অস্কারের মনোনয়ন তালিকা

জনি হক
জনি হক
২২ জানুয়ারি ২০২৪, ০৯:৫৪আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ১৮:৫৬

হলিউডে এবারের মৌসুমে পুরস্কার অনুষ্ঠানগুলোর মনোনয়ন ও বিজয়ী তালিকায় আধিপত্য বজায় রেখে চলেছে ‘ওপেনহাইমার’। ফলে অস্কারে একই চিত্র দেখা যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। সেই ইঙ্গিতই যেন দিলো খোদ অস্কারের আয়োজক অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। ৯৬তম অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণার দায়িত্ব পেয়েছেন ‘ওপেনহাইমার’ তারকা জ্যাক কুয়েড। তার সঙ্গে থাকবেন জার্মান-আমেরিকান অভিনেত্রী জাসি বিটস। মজার ব্যাপার হলো, জাসির স্বামী ডেভিড রাইসডাল ‘ওপেনহাইমার’ ছবির আরেক অভিনেতা।

আমেরিকান অভিনেতা জ্যাক কুয়েডের পুরো পরিবার অভিনয়ের মানুষ। বাবা ডেনিস কুয়েইড ও মা মেগ রায়ান হলিউডের জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী। চাচা র‍্যান্ডি কুয়েড পেশায় অভিনেতা। ‘দ্য হাঙ্গার গেমস’ (২০১২) ছবিতে মারভেল চরিত্রে রুপালি পর্দায় অভিষেক হয় জ্যাকের। ‘ওপেনহাইমার’-এ পদার্থবিদ রিচার্ড ফাইনম্যান চরিত্রে দেখা গেছে ৩১ বছর বয়সী এই তারকাকে।

অন্যদিকে জার্মানির বার্লিনে জাসি বিটসের জন্ম। জার্মানিতে তার বাবার পেশা ছিল কাঠমিস্ত্রি। বার্লিন দেয়াল পতনের ঘটনায় ১৯৯০ সালে আমেরিকায় অভিবাসী হিসেবে পাড়ি জমান তিনি। জাসির মা নিউইয়র্কের আফ্রিকান-আমেরিকান সমাজকর্মী।  

সুপারহিরো ছবি ‘ডেডপুল টু’তে (২০১৮) মারভেল কমিকসের ডোমিনো চরিত্রে এবং ডিসি কমিকসের ‘জোকার’ (২০১৯) ছবিতে সোফি চরিত্রে দেখা গেছে জাসি বিটসকে। ৩২ বছর বয়সী এই তারকার স্বামী ডেভিড রাইসডাল ‘ওপেনহাইমার’ ছবিতে আমেরিকান রসায়নবিদ ডোনাল্ড হরনিগ চরিত্রে অভিনয় করেছেন।

মঙ্গলবার সকাল ৮টা ৩০ মিনিটে (আগামী ২৩ জানুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিট) অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে হাজির হবেন জাসি বিটস ও জ্যাক কুয়েড। অস্কারের দুই ওয়েবসাইট (অস্কার ডটকম, অস্কারস ডট ওর্গ), অ্যাকাডেমির ডিজিটাল প্ল্যাটফর্ম (টিকটক, ইনস্টাগ্রাম ইউটিউব, ফেসবুক) এবং এবিসি টিভি চ্যানেলের ‘গুড মর্নিং আমেরিকা’, এবিসি নিউজ লাইভ এবং ডিজনি প্লাসে সরাসরি দেখানো হবে মনোনয়ন তালিকা ঘোষণার আয়োজন।

দুই ভাগে ২৩টি বিভাগে মনোনীতদের নাম ঘোষণা করা হবে। প্রথম অংশে সেরা পার্শ্ব অভিনেতা, সেরা পার্শ্ব অভিনেত্রী, সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি, সেরা পোশাক পরিকল্পনা, সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, সেরা রূপসজ্জা ও চুলসজ্জা, সেরা মৌলিক সুর-সংগীত, সেরা রূপান্তরিত চিত্রনাট্য এবং সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে মনোনীতদের নাম জানানো হবে।

জাসি বিটস খানিক বিরতির পর দ্বিতীয় অংশে সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা অ্যানিমেটেড ছবি, সেরা চিত্রগ্রহণ, সেরা পরিচালক, সেরা প্রামাণ্যচিত্র, সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সেরা সম্পাদনা, সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য ছবি, সেরা মৌলিক গান, সেরা চলচ্চিত্র, সেরা শিল্প নির্দেশনা, সেরা শব্দ এবং সেরা ভিজ্যুয়াল ইফেক্টস বিভাগে মনোনীতদের নাম জানানো হবে।

আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯৬তম অস্কার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হবে। টানা দ্বিতীয়বার ও চতুর্থবারের মতো অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান টিভি তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালোএই আয়োজন।

১৯২৭ সাল থেকে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ অস্কারের মোট ১৭টি বিভাগে ১০ হাজারের বেশি সদস্য আছে। গত ১১ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তাদের ভোটেই চূড়ান্ত হয়েছে মনোনয়ন তালিকা। ওপেনহাইমার

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
শুভ জন্মদিন৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...