X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

পঙ্কজ উদাসের সঙ্গে রুনা লায়লার দেখা হওয়ার স্মৃতি

বিনোদন রিপোর্ট
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৭আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১৫

কিংবদন্তি গজলশিল্পী পঙ্কজ উদাস (৭২) ২৬ ফেব্রুয়ারি মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন। তার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে ভারত হয়ে বাংলাদেশেও। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের অনেক শিল্পী। স্মৃতিকাতর হলেন কিংবদন্তি রুনা লায়লাও।

পঙ্কজ উদাসের মৃত্যুর খবর পেয়ে রুনা লায়লা বললেন, ‘‘অসংখ্য শ্রোতাপ্রিয় গানের গায়ক পঙ্কজ উদাস। অবিস্মরণীয় কণ্ঠের অধিকারী একজন শিল্পী। এতো ট্যালেন্টেড গজলশিল্পী চলে গেলেন, আমাদের বড় ক্ষতি হয়ে গেল। খবরটি শুনে বিশ্বাসই করতে পারছিলাম না। তাঁর আবেগপূর্ণ গায়কি শোনামাত্রই শ্রোতার অন্তর জুড়িয়ে যেত। এ গুণীর গাওয়া ‘কত স্বপ্ন দেখেছি’, ‘তোমার চোখেতে ধরা’সহ অনেক বাংলা গান এখনও শ্রোতাদের মুখে ফেরে। তিনি যে কাজগুলো রেখে গেছেন, তা বহুকাল বেঁচে থাকবে।’’

পঙ্কজ উদাসের সঙ্গে দেখা হওয়ার স্মৃতি টেনে রুনা লায়লা বলেন, ‘একবার ঢাকায় এসেছিলেন গুণী এই শিল্পী। ইন্ডিয়ান হাইকমিশনারের বাড়ির একটি অনুষ্ঠান ছিল তাঁর ঢাকা আসার উপলক্ষ। আমাকে ফোন করা হলো। ফোনের অপর প্রান্ত থেকে বলা হলো, পঙ্কজ উদাস আমার সঙ্গে দেখা করতে চান। এমন আমন্ত্রণ পেয়ে ছুটে গেলাম সেখানে। অনেক কথা হয়েছে। নানা সুরের গান শুনলাম। আনন্দ আড্ডায় কেটেছিল কিছু সময়। বললেন আমার গানের দারুণ ভক্ত তিনি। পঙ্কজ উদাসের সঙ্গে আমার যে খুব সখ্য ছিল তা কিন্তু নয়। নানা অনুষ্ঠানে দেখা হয়েছে। কিন্তু বেশি কথাবার্তা হয়নি। তাঁর সঙ্গে যতটুকু মিশেছি তাতে বুঝেছি, অসাধারণ একজন মানুষ তিনি।’ 

‘পঙ্কজ উদাস ছিলেন অমায়িক, নিরহংকার। হাসতে হাসতে কথা বলতেন। কোনোদিন তাঁকে গোমড়া মুখে দেখিনি। সেই দিনের কথা এখনও মনে পড়ে।’ যোগ করলেন রানা।

পঙ্কজ উদাসের গান প্রসঙ্গে রুনা লায়লা বলেন আলাদা করে। তার ভাষায়, ‘পঙ্কজ উদাস এমন একটি নাম সংগীতজগতে, যে নামের সঙ্গে একটি অধ্যায় জড়িত। গজলকে একটা ভিন্ন উচ্চতায় পৌঁছে দিয়ে গেছেন। তাঁর মৃত্যুর সঙ্গে সেই অধ্যায়ের সমাপ্তি হলো। আমাদের গানের গুণীরা একের পর এক চলে যাচ্ছেন। পঙ্কজ উদাসও চলে গেলেন। সৃষ্টিকর্তা তাঁকে পরপারে শান্তিতে রাখুক– এ দোয়াই চাইছি।’

বলা দরকার, চার দশকের সংগীত ক্যারিয়ারে হিন্দি সিনেমা এবং ইন্ডি-পপের জগতে পঙ্কজ উদাসের অবদান ভোলার নয়। লাইভ অনুষ্ঠান হোক বা অ্যালবাম কিংবা ছবির গান, আশি ও নব্বইয়ের দশকে দর্শককে মুগ্ধ করেছেন তিনি। ‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যায়ার করো’, নিকলো না বেনাকাব’—পঙ্কজ উদাসের গাওয়া এসব গজল আজও ভুলতে পারেনি শ্রোতা-দর্শকরা। 

পঙ্কজ উদাস ‘নাশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসাফার’-এর মতো জনপ্রিয় অ্যালবাম রয়েছে তার ঝুলিতে। জগজিৎ সিং-কে বলা হয় ‘গজল সম্রাট’। আর সংগীতপ্রেমীদের কাছে ‘গজল কিং’ পঙ্কজ উদাস। 

পঙ্কজ উদাসের জন্ম ১৯৫১ সালের ১৭ মে গুজরাটে।

১৯৮৯ সালে তার গানের অ্যালবাম ‘নাবিল’ মুক্তি পেয়েছিল। বেস্ট সেলিং অ্যালবামের তালিকায় থাকা ‘নাবিল’ এর প্রথম কপিটি নিলামে এক লাখ রুপিতে বিক্রি হয় তখন। যেটি পঙ্কজ উদাস মূলত ক্যানসার আক্রান্ত রোগীদের অর্থনৈতিক সহযোগিতার জন্য অনুদান দিয়েছিলেন।

পঙ্কজ উদাসের প্রথম অ্যালবাম ‘আহাত’ প্রকাশ হয় ১৯৮০ সালে। এরপর ১৯৮৬ সালে মহেশ ভাট পরিচালিত ‘নাম’ সিনেমায় ‘চিঠি আয়ি হ্যায়’ গানটি গেয়ে সবার নজরে আসেন। মোট ৬০টি গানের অ্যালবাম বের হয়েছে পঙ্কজ উদাসের।

/এমএম/
সম্পর্কিত
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
নুসরাত ফারিয়ার সঞ্চালনায় রুনা লায়লা
কথা দিলাম সবসময় ‘সেরাকণ্ঠ’র সঙ্গে থাকবো: রুনা লায়লা
কথা দিলাম সবসময় ‘সেরাকণ্ঠ’র সঙ্গে থাকবো: রুনা লায়লা
শাকিবে মুগ্ধ আলমগীর-রুনা লায়লা
শাকিবে মুগ্ধ আলমগীর-রুনা লায়লা
সেরাকণ্ঠ ৭: জানা গেলো প্রচারের তারিখ
সেরাকণ্ঠ ৭: জানা গেলো প্রচারের তারিখ
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…