X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

অস্কারকে ঘিরে জুয়ায় ইন্ধন দিচ্ছে ‘বারবেনহাইমার’ ম্যানিয়া

জনি হক
জনি হক
১০ মার্চ ২০২৪, ১৪:৪৯আপডেট : ১০ মার্চ ২০২৪, ১৭:২৬

বক্স অফিসে মুখোমুখি হওয়ার পর ‘বারবেনহাইমার’ লড়াই এবার চলছে যুক্তরাষ্ট্রের অনলাইন জুয়া সাইটগুলোতে। আমেরিকার নিউ জার্সি, ম্যাসাচুসেটস, মিশিগান, ইন্ডিয়ানা, আরিজোনা, ক্যানসাস ও লুইজিয়ানা রাজ্যে ৯৬তম অস্কারকে কেন্দ্র করে বাজি বৈধ করা হয়েছে। ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’ এবারের আসরে সেরা চলচ্চিত্রসহ বিভিন্ন বিভাগে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে।

জুয়াড়িরা সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা কিংবা সেরা অভিনেত্রীর মতো সামনের সারির পুরস্কার নিয়ে বাজি ধরছে। পাশাপাশি সেরা শব্দ কিংবা অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মতো কম আলোচিত বিভাগ নিয়ে বাজির সুযোগ খুঁজছেন কেউ কেউ। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এবারের আসরে ২৩টি শাখায় পুরস্কার দেবে। সব বিভাগ নিয়েই বাজি ধরা হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

গ্যাম্বলিং ডটকম গ্রুপের মালিকানাধীন বুকিস ডটকমের জ্যেষ্ঠ জুয়া বিশ্লেষক বিল স্পেরোসের মন্তব্য, ‘বার্বি’ ও ‘ওপেনহাইমার’-এর তুমুল জনপ্রিয়তার বিচারে অস্কারকে ঘিরে বাজি ধরার রেকর্ড সৃষ্টি হতে পারে।

২০১৯ সালে নিউ জার্সিতে অস্কারকে কেন্দ্র করে বাজি বৈধ হয়েছে। এবারের আসরে জুয়াড়িদের জন্য প্রথমবারের মতো ব্যাপক জনপ্রিয় দুটি চলচ্চিত্র এবং এগুলোর অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে বাজি ধরার সুযোগ এসেছে। কারণ দুটি ছবিই বিশ্বব্যাপী রমরমিয়ে দেখা হয়েছে।

২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে জুয়া বাড়তে শুরু করে। তখন সুপ্রিম কোর্ট দেশব্যাপী ক্রীড়াভিত্তিক বাজির প্রসার ঘটানোর পথ খুলে দেয়। জুয়াড়িদের আর্থিক ক্ষতির ঝুঁকি থাকা সত্ত্বেও বিভিন্ন রাজ্য কর্তৃপক্ষ আয়কর রাজস্ব বাড়ানো এবং অবৈধ বাজি এড়াতে এই পন্থা বেছে নেয়।

যদিও অস্কারের ভেন্যু ক্যালিফোর্নিয়া রাজ্যে পুরস্কারটি নিয়ে জুয়া খেলা নিষিদ্ধ। কারণ এতে করে অনুষ্ঠানের আগেই ফল ফাঁস হয়ে যাওয়ার শঙ্কা থাকে। যেসব রাজ্যে বাজির অনুমতি রয়েছে সেগুলোর কর্তৃপক্ষ বিশ্বাস করে, মঞ্চে বিজয়ীর নাম ঘোষণার আগে সেই তথ্য গোপন রাখতে কড়া নিরাপত্তা ও নজরদারি থাকে।

আমেরিকার সীমান্তে কানাডিয়ান প্রদেশ অন্টারিওতে ফ্যানডুয়েল জুয়া খেলায় উদ্বুদ্ধ করতে নতুন একটি বিভাগ চালু করেছে। যেমন– ‘বার্বি’ তারকা মার্গো রবি কী পোশাক পরে অনুষ্ঠানে আসবেন কিংবা পুরস্কার নিতে মঞ্চে ওঠার সময় যেকোনো একজন পড়ে যাবেন! বিজয়ী হওয়ার সঙ্গে সম্পর্কহীন এমন বাজি আমেরিকার কোনো রাজ্যে অনুমোদিত নয়।

বক্স অফিসে প্রতিযোগিতায় ‘ওপেনহাইমার’কে টপকে বিশ্বব্যাপী ‘বার্বি’র টিকিট বিক্রি থেকে এসেছে ১৪০ কোটি মার্কিন ডলার। তবে অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে জয়ের ক্ষেত্রে ‘ওপেনহাইমার’ পরিষ্কার এগিয়ে আছে। পারমাণবিক বোমা তৈরির প্রতিযোগিতা বিষয়ক ছবিটি গোল্ডেন গ্লোবস, বাফটা, ক্রিটিকস চয়েস, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি), প্রডিউচার্স গিল্ড ও ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা পুরস্কার পেয়েছে। স্বাভাবিকভাবেই ‘ওপেনহাইমার’-এর পক্ষে জুয়াড়িরা বেশি বাজি ধরছে।

‘ওপেনহাইমার’ নিয়ে সবচেয়ে বড় বাজি ধরেছিলেন ছবিটির পরিবেশনা সংস্থা ইউনিভার্সাল পিকচার্সের প্রধান ডোনা ল্যাংলি। পারমাণবিক বোমা আবিষ্কারককে কেন্দ্র করে নির্মিত ‘ওপেনহাইমার’ তিন ঘণ্টা দৈর্ঘ্যের হওয়ায় ঝুঁকি ছিলো। তবে তিনি সংকোচ করেননি। এর ফলও পেয়েছেন। অস্কারের বিজয়ী তালিকায় ‘ওপেনহাইমার’ আধিপত্য দেখাবে বলে আশা করা হচ্ছে। এতে অভিনয় করেছেন কিলিয়ান মারফি, রবার্ট ডাউনি জুনিয়র, ম্যাট ডেমন, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, রামি মালেক, কেনেথ ব্রানা, জশ হার্টনেট, ক্যাসি অ্যাফ্লেকসহ অনেকে।

ওয়ার্নার ব্রাদার্সের সঙ্গে ওটিটি প্ল্যাটফর্মে ছবি স্ট্রিমিং করার মতবিরোধ হওয়ায় দীর্ঘ দুই দশকের সম্পর্ক ছিন্ন করে ইউনিভার্সাল পিকচার্সের সঙ্গে হাত মেলান ছবিটির পরিচালক ক্রিস্টোফার নোলান। ৫৩ বছর বয়সী এই ব্রিটিশ-আমেরিকান নির্মাতার সঙ্গে কাজ করার সুযোগ পেতে বুদ্ধিমতী ডোনা ল্যাংলি মরিয়াভাবে ছবিটির সঙ্গে সম্পৃক্ত হন। বড় পর্দায় টানা ১০০ দিনের বেশি চালানোর প্রতিশ্রুতি দিয়ে ‘ওপেনহাইমার’ পেয়েছেন তিনি। বলাবাহুল্য ৫৬ বছর বয়সী এই নারী ভুল করেননি একদমই।

বক্স অফিসে টিকিট বিক্রি থেকে ৯৫ কোটি ৮০ লাখ ডলার আসার পর ‘ওপেনহাইমার’ অস্কারে সর্বাধিক ১৩টি মনোনয়ন পেয়েছে। হলিউডের বিভিন্ন পুরস্কার বাগিয়ে নেওয়ায় অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে জেতার জন্য এটি নিরঙ্কুশ ফেভারিট হিসেবে বিবেচিত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক অলাভজনক নিরস্ত্রীকরণ সংস্থা নিউক্লিয়ার থ্রেট ইনিশিয়েটিভ (এনটিআই) ‘ওপেনহাইমার’কে সামনে রেখে বিশ্বব্যাপী পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধের আহ্বান জানিয়ে হলিউড তারকাদের সই করা খোলা চিঠির মাধ্যমে জনসাধারণের মনোযোগ আকর্ষণ করছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য– অভিনয়শিল্পী জেন ফন্ডা, মাইকেল ডগলাস, ভিগো মর্টেনসেন, এমা থম্পসন, এলেন বার্সটিন, লিলি টমলিন, সংগীতশিল্পী অ্যানি লেনক্স, গ্রাহাম ন্যাশ ও জ্যাকসন ব্রাউন। গত ৭ মার্চ লস অ্যাঞ্জেলেস টাইমস পত্রিকায় পুরো পাতা জুড়ে বিজ্ঞাপন আকারে চিঠিটি প্রকাশিত হয়েছে। এতে উল্লেখ রয়েছে, ‘আমাদের বিলুপ্ত করার আগে যুদ্ধের এসব হাতিয়ার অবশ্যই নিশ্চিহ্ন করতে হবে।’

আমেরিকার প্রয়াত তাত্ত্বিক পদার্থবিদ জে. রবার্ট ওপেনহাইমারের বায়োপিক ‘ওপেনহাইমার’-এর মাধ্যমে যুদ্ধবিরোধী প্রসঙ্গকে সামনে আনা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকায় প্রথম পারমাণবিক বোমা তৈরিতে নেতৃত্ব দিয়ে তিনি সতর্ক করেছিলেন, এটি মানবতার জন্য বিরাট হুমকি। তার নাতি চার্লস ওপেনহাইমারও খোলা চিঠিতে সই করেছেন।

পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধের আহ্বান জানাতে চিঠি ছাড়াও ডিজিটাল বিলবোর্ড, সোশ্যাল মিডিয়ায় ভিডিও প্রকাশ ও শপিংমলে আর্ট ইনস্টলেশনের মাধ্যমে প্রচারণা চালিয়েছে এনটিআই। ২০০১ সালে এই সংস্থা যৌথভাবে গড়ে তোলেন যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর ও জাতীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞ স্যাম নান এবং একসময়ের মিডিয়া মোগল টেড টার্নার।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ১০ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১১ মার্চ ভোর ৬টা) শুরু হবে ৯৬তম অস্কারের জাঁকজমকপূর্ণ আসর। ওয়াল্ট ডিজনির মালিকানাধীন এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!