X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

কার হাতে উঠবে অস্কার, নিশ্চিত জিতবেন যারা!

জনি হক
জনি হক
১০ মার্চ ২০২৪, ১৯:৪৯আপডেট : ১০ মার্চ ২০২৪, ২৩:১৬

বিশ্বের বিনোদন পঞ্জিকার সবচেয়ে আলোকিত রাত নামবে আর কয়েক ঘণ্টা পরেই। চলচ্চিত্র দুনিয়ার মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কার এবার কার কার হাতে উঠবে তাদের ব্যাপারে চলছে জল্পনা। কার কার মুখে ফুটবে শেষ হাসি সেসব নিয়ে ধরা হচ্ছে বাজি। হলিউডের প্রযোজনা-পরিবেশনা সংস্থা এবং পুরস্কারের কাঙাল ওটিটি প্ল্যাটফর্মগুলো অস্কারের প্রচারণায় কাড়ি কাড়ি ডলার খরচ করেছে। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসকে ঘিরে গোটা বিশ্বে কৌতূহল তুঙ্গে উঠেছে। সবার নজর থাকছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে। সেখানেই ১০ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১১ মার্চ ভোর ৬টা) জমকালো মঞ্চে বিখ্যাত তারকারা একে একে বলবেন চিরচেনা বাক্য, ‘অ্যান্ড দ্য অস্কার গোজ টু...।’

গত বছর মুক্তিপ্রাপ্ত বিভিন্ন দেশের চলচ্চিত্রে সেরা কাজগুলোকে এবারের আসরে জাঁকজমক আয়োজনে ২৩টি বিভাগে স্বীকৃতি দেবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এর মধ্য দিয়ে হলিউডে পুরস্কার মৌসুমের সমাপ্তি ঘটবে। কোন বিভাগে কার জয়ের সম্ভাবনা বেশি সেই পূর্বাভাস দেওয়া গেলে কেমন হয়! কয়েকটি বিভাগে হাড্ডহাড্ডি লড়াই হলেও এবারের আসরের কয়েকজন বিজয়ীর নাম বলে দেওয়া যায় আগেভাগেই!

সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালক
সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১৩টি মনোনয়ন নিয়ে সবচেয়ে ফেভারিট পারমাণবিক বোমা আবিষ্কারকের বায়োপিক ‘ওপেনহাইমার’। বাফটা, গোল্ডেন গ্লোবস, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড এবং প্রডিউচার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস জিতেছে এটি। এবার সেরা চলচ্চিত্র বিভাগে অস্কার জয়ের দ্বারপ্রান্তে ক্রিস্টোফার নোলান পরিচালিত এই ছবি। এর অন্যতম প্রতিদ্বন্দ্বী গত বছরের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র ‘বার্বি’ অস্কারে ৮টি মনোনয়ন পেয়েছে। বক্স অফিসে টেক্কা দিলেও অস্কারে সামনের সারির বিভাগগুলোতে ছবিটি জিততে পারবে বলে মনে হয় না।

সেরা চলচ্চিত্র বিভাগে আরও মনোনয়ন পেয়েছে প্রকাশকদের বাঁধাধরা ভাবনায় বিরক্ত একজন কৃষ্ণাঙ্গ লেখককে কেন্দ্র করে ‘আমেরিকান ফিকশন’, ফরাসি আদালতকক্ষের নাটকীয়তা নিয়ে ৭৬তম কান উৎসবে স্বর্ণপাম জয়ী ‘অ্যানাটমি অব অ্যা ফল’, বোর্ডিং স্কুলে বড়দিনের হাস্যরসধর্মী গল্প ‘দ্য হোল্ডওভারস’, ১৯২০ শতকে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে তেল সম্পদের লোভে ওসেজ উপজাতি সদস্যদের নির্মমভাবে হত্যার ঘটনা নিয়ে নির্মিত ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’, আমেরিকান সুরকার ও অর্কেস্ট্রা পরিচালক লেওনার্ড বার্নস্টিনের বায়োপিক ‘মায়েস্ট্রো’, রোমান্টিক গল্প নিয়ে দক্ষিণ কোরিয়ান-কানাডিয়ান নির্মাতা সেলিন সংয়ের ‘পাস্ট লাইভস’, আত্মহত্যার করেও প্রাণ ফিরে পাওয়ার পর আত্ম-আবিষ্কারের যাত্রায় বেরিয়ে পড়া তরুণীকে ঘিরে ‘পুয়োর থিংস’ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১১ লাখের বেশি মানুষকে হত্যা করা বন্দিশিবিরের পাশে বসতি গড়া নাৎসি কর্মকর্তার পরিবারকে নিয়ে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’।

‘অ্যানাটমি অব অ্যা ফল’ ও ‘দ্য জোন অব ইন্টারেস্ট’-এর সুবাদে অস্কারের একই আসরে সেরা চলচ্চিত্র বিভাগে এবারই প্রথম দুটি অ-ইংরেজি ছবি মনোনীত হলো। এবারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ১০টির মধ্যে তিনটি পরিচালনা করেছেন নারীরা। অস্কার ইতিহাসে এবারই প্রথম সেরা চলচ্চিত্র বিভাগে নারীদের পরিচালিত তিনটি ছবি মনোনয়ন পেলো। এগুলো হলো সেলিন সংয়ের ‘পাস্ট লাইভস’, গ্রেটা গারউইগের ‘বার্বি’ ও জাস্টিন ত্রিয়ে’র ‘অ্যানাটমি অব অ্যা ফল’।

সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ১০টি ছবির মধ্য থেকে বিজয়ী নির্বাচনে অস্কারের সদস্যরা ব্যালটে র‌্যাংকিং দিয়েছেন। যে ছবি সবচেয়ে বেশি সদস্যের ব্যালটে ১ নম্বরে থাকে সেটাই পুরস্কার পায়। ফলে যে চলচ্চিত্র নিয়ে আলোচনা বেশি হয়, সেটাই ভোটারদের নজর কাড়ে। ‘ওপেনহাইমার’ সেজন্য পরিষ্কার এগিয়ে আছে।

অস্কারের ইতিহাসে সর্বাধিক ১১টি করে পুরস্কার জয়ের রেকর্ড যৌথভাবে ধরে রেখেছে ‘টাইটানিক’, ‘বেন হুর’ এবং ‘দ্য লর্ড অব দ্য রিংস: দ্য রিটার্ন অব দ্য কিং’। সেই তালিকায় ‘ওপেনহাইমার’ যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ব্রিটিশ বংশোদ্ভূত নির্মাতা ক্রিস্টোফার নোলান সেরা পরিচালক বিভাগে নিরঙ্কুশ ফেভারিট। নিজের পরিচালিত ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’ ও ‘দ্য ডার্ক নাইট রাইজেস’ বিভিন্ন বিভাগে অস্কার জিতলেও তার হাতে কখনও সেরা পরিচালকের পুরস্কার ওঠেনি। এর আগে কেবল ২০১৮ সালে ‘ডানকার্ক’ ছবির জন্য সেরা পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন তিনি। তবে ‘ওপেনহাইমার’-এর সুবাদে এবার নিশ্চিতভাবেই অধরা অস্কার জিততে যাচ্ছেন ৫৩ বছর বয়সী এই নির্মাতা। ইতোমধ্যে বাফটা, গোল্ডেন গ্লোবস, ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতেছেন তিনি। ফলে তার হাতেই উঠতে যাচ্ছে সেরা পরিচালকের সম্মান।

সেরা পরিচালক বিভাগে মনোনীত পাঁচ জনের মধ্যে ক্রিস্টোফার নোলানসহ চার জন ইউরোপীয়। বাকিরা হলেন ফ্রান্সের জাস্টিন ত্রিয়ে (অ্যানাটমি অব অ্যা ফল), যুক্তরাজ্যের জনাথান গ্লেজার (দ্য জোন অব ইন্টারেস্ট) ও গ্রিসের ইয়োর্গোস লানতিমোস (পুয়োর থিংস)। যদিও নোলানের দ্বৈত নাগরিকত্ব (ব্রিটিশ-আমেরিকান) রয়েছে। তবে তার জন্ম ও বেড়ে ওঠা যেহেতু লন্ডনে, তাই তাকে প্রথমে ইউরোপীয় হিসেবেই ধরে নিতে হবে।

অস্কারের ৯৬ বছরের ইতিহাসে সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পাওয়া অষ্টম নারী জাস্টিন ত্রিয়ে। এর কারণ হতে পারে অস্কারের পরিচালক শাখার ৭৫ শতাংশ সদস্য পুরুষ। নিয়ম অনুযায়ী, পরিচালক শাখার সদস্যরাই ভোট দিয়ে মনোনীতদের চূড়ান্ত করে থাকেন।

এবারের সেরা পরিচালক বিভাগে মনোনীতদের মধ্যে মার্টিন স্করসেসি (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন) কেবল আমেরিকান। জীবিতদের মধ্যে দশমবারের মতো সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়ে রেকর্ড গড়েছেন তিনি। সেরা পরিচালক বিভাগে মনোনীত সবচেয়ে বয়স্ক হিসেবেও রেকর্ড গড়েছেন স্করসেসি। এবার ৮১ বছর বয়সে মনোনয়ন পেয়েছেন তিনি। ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ১০টি বিভাগে মনোনীত হয়েছে।

এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ ১১টি বিভাগে মনোনয়ন পেয়েছে ৮০তম ভেনিস চলচ্চিত্র উৎসবে স্বর্ণসিংহ জয়ী ‘পুয়োর থিংস’।

সেরা অভিনেতা
আপসেট না ঘটলে ‘ওপেনহাইমার’ ছবির জন্য আইরিশ তারকা কিলিয়ান মারফি সেরা অভিনেতা বিভাগে শেষ হাসি হাসতে পারেন। বাফটা, গোল্ডেন গ্লোবস (ড্রামা) ও স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) জিতে তিনিই এগিয়ে। কিলিয়ান মারফি হতে যাচ্ছেন অস্কারজয়ী প্রথম আইরিশ বংশোদ্ভূত অভিনেতা। ব্রিটিশ ও আইরিশ নাগরিক ড্যানিয়েল ডে-লুইস সেরা অভিনেতা বিভাগে তিনবার অস্কার জিতেছেন।

সেরা অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোবস (মিউজিক্যাল অথবা কমেডি) ও ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস জিতে অস্কারে সম্ভাবনা বাড়িয়েছিলেন পল জিয়ামাটি (দ্য হোল্ডওভারস)। কিন্তু এসএজি’র সদস্য ১ লাখ ১৯ হাজার অভিনয়শিল্পীর বৃহত্তম অংশ অস্কারেরও ভোটার। তাই কিলিয়ান মারফি এসএজি অ্যাওয়ার্ডস জিতে এগিয়ে গেছেন অনেক। সেরা অভিনেতা বিভাগে মনোনীত অন্য তিন তারকা ব্র্যাডলি কুপার (মায়েস্ত্রো), কোলম্যান ডমিঙ্গো (রাস্টিন) ও জেফ্রি রাইট (আমেরিকান ফিকশন) শূন্য হাতে থাকবেন বলে দেওয়া যায়! যদিও বিশাল অঘটনের জন্ম দিয়ে কোলম্যান ডমিঙ্গোর সামনে প্রথম আফ্রো-ল্যাটিনো অভিনেতা হিসেবে সেরা অভিনেতা বিভাগে অস্কারজয়ের সুযোগ রয়েছে। ‘রাস্টিন’ ছবিতে সমকামী নাগরিক অধিকার কর্মী চরিত্রে অভিনয় করেছেন তিনি।

সেরা পার্শ্ব অভিনেতা
সেরা অভিনেতার মতো সেরা পার্শ্ব অভিনেতা বিভাগেও ‘ওপেনহাইমার’ ছবির নাম থাকবে জোর গলায় ভবিষ্যদ্বাণী করা যায়। এর মাধ্যমে আমেরিকান তারকা রবার্ট ডাউনি জুনিয়রের প্রথমবার অস্কার জয় অবধারিত বলা চলে। বাফটা, গোল্ডেন গ্লোবস, ক্রিটিকস চয়েস এবং স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডস জিতে নিরঙ্কুশ ফেভারিট তিনি। একই বিভাগে তার প্রতিদ্বন্দ্বী স্টারলিং কে. ব্রাউন (আমেরিকান ফিকশন), রবার্ট ডি নিরো (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), রায়ান গসলিং (বার্বি) ও মার্ক রাফেলো (পুয়োর থিংস)।

সেরা অভিনেত্রী
দুই তারকার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে সেরা অভিনেত্রী বিভাগে। এমা স্টোন (পুয়োর থিংস) নাকি লিলি গ্ল্যাডস্টোন (কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন), কে জিতবেন এই পুরস্কার তা নিয়ে উত্তাপ ছড়াচ্ছে। বেলা ব্যাক্সটার চরিত্রে অভিনয় করে বাফটা, গোল্ডেন গ্লোবস (মিউজিক্যাল অথবা কমেডি) ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতে এমা স্টোন এগিয়ে ছিলেন। তবে ওসেজ সম্প্রদায়ের নারী মলি কাইল চরিত্রে গোল্ডেন গ্লোবস (ড্রামা) জয়ের পর স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডস জিতে লড়াই জমিয়ে তুলেছেন লিলি গ্ল্যাডস্টোন। অস্কারে প্রথম আদিবাসী আমেরিকান হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস সৃষ্টি করেছেন তিনি। এবার অস্কার জিতে আরেক ইতিহাস গড়ার হাতছানি তার সামনে। সেরা অভিনেত্রীর পুরস্কার এই দুই তারকার মধ্যে একজনের হাতেই উঠতে যাচ্ছে।

সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত অন্য তিন তারকা অ্যানেট বেনিং (নায়াড), সান্ড্রা হুলার (অ্যানাটমি অব অ্যা ফল) ও ক্যারি মালিগ্যান (মায়েস্ট্রো) তেমন সুবিধা করতে পারবেন বলে মনে হয় না। তবে সান্ড্রা হুলার পুরস্কারটি জিতলে ৬০ বছর পর কোনও জার্মান নারীর হাতে উঠবে সেরা অভিনেত্রী বিভাগের ট্রফি।

সেরা পার্শ্ব অভিনেত্রী
সেরা পার্শ্ব অভিনেতার মতো সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগের বিজয়ী প্রায় নিশ্চিত! পুরস্কারটি জিতবেন আমেরিকান তারকা ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস)। বাফটা, গোল্ডেন গ্লোবস, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, ক্রিটিকস চয়েস ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতে তিনি নিরঙ্কুশ ফেভারিট। সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত অন্য চার তারকা এমিলি ব্লান্ট (ওপেনহাইমার), ড্যানিয়েল ব্রুকস (দ্য কালার পারপল), আমেরিকা ফেরেরা (বার্বি) ও জোডি ফস্টার (নায়াড) খালি হাতে ফিরছেন বলে দেওয়া যায়! তাদের মধ্যে কোলম্যান ডমিঙ্গোর মতো জোডি ফস্টার প্রকাশ্যে সমকামী পরিচয় দেন নিজেকে। অস্কারের ইতিহাসে এবারই প্রথম একই আসরে দুই সমকামী মনোনয়ন পেয়েছেন।

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র
সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে ফেভারিট যুক্তরাজ্যের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’। বাফটায় সেরা শব্দ এবং সেরা অ-ইংরেজি ছবির পুরস্কার জিতেছে এটি। অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগেও মনোনীত হয়েছে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’। ৭৬তম কান উৎসবে গ্রাঁ প্রিঁ জয়ী ‘দ্য জোন অব ইন্টারেস্ট’-এর মাধ্যমে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে ২৪ বছর পর জায়গা পেলো ব্রিটিশ ছবি। যদিও এটি তৈরি হয়েছে জার্মান ভাষায়। কারণ এর গল্প একজন নাৎসি কমান্ড্যান্টের পরিবারকে কেন্দ্র করে, যারা পোল্যান্ডের আউশউইৎস বন্দিশিবিরের পাশেই বসতি গড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেখানে ১১ লাখের বেশি মানুষকে হত্যা করে নাৎসিরা। বন্দিদের ক্রমাগত চিৎকার, বন্দুকের গুলি এবং গ্যাস চেম্বার থেকে ছড়ানো ধোঁয়া পরিবারটিকে তাড়া করে।

এবারের সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে মনোনীত অন্য চারটি ছবি হলো ‘ইও ক্যাপিতানো’ (ইতালি), ‘পারফেক্ট ডেজ’ (জাপান), ‘সোসাইটি অব দ্য স্নো’ (স্পেন) এবং “দ্য টিচার্স’ লাউঞ্জ” (জার্মানি)। এরমধ্যে “দ্য টিচার্স’ লাউঞ্জ” ছবির পরিচালক ইলকার কাতাকের জীবনের গল্পটা চমকপ্রদ। তার্কিশ বাবা-মা কখনও চাননি ছেলে নির্মাতা হবে। সেই ছেলেই অস্কারে মনোনয়ন পেয়ে গেছে! শিক্ষকেরা যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করেন সেগুলো তুলে ধরা হয়েছে এতে।

জে. অ্যা. বেয়োনা পরিচালিত নেটফ্লিক্সের ‘সোসাইটি অব দ্য স্নো’তে তুলে ধরা হয়েছে ১৯৭২ সালের ১৩ অক্টোবর আন্দিজ পর্বতমালায় ঘটে যাওয়া বিমান দুর্ঘটনার পর বেঁচে যাওয়া যাত্রীদের দুর্বিষহ ঘটনা। সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে কিঞ্চিৎ সম্ভাবনা আছে ছবিটির।

সেরা মৌলিক গান ও আবহসংগীত
বিশ্বব্যাপী সাড়া জাগানো ‘বার্বি’ সেরা মৌলিক গান বিভাগে ফেভারিট। আমেরিকান গায়িকা বিলি আইলিশের গাওয়া ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ পুরস্কারটি জিতবে। গোল্ডেন গ্লোবস ও দুটি গ্র্যামি জিতে এগিয়ে আছে গানটি। এর কথা লিখেছেন ও সুর করেছেন বিলি আইলিশ ও তার ভাই ফিনিয়াস ও’কনেল।

‘বার্বি’র আরেক গান “আই’ম জাস্ট কেন” সেরা মৌলিক গান বিভাগে কিছুটা ফেভারিট। কানাডিয়ান তারকা রায়ান গসলিংয়ের গাওয়া গানটি লিখেছেন ও সুর করেছেন মার্ক রনসন ও অ্যান্ড্রু ওয়ায়েট।

একই বিভাগে আরও মনোনীত হয়েছে ‘দ্য ফায়ার ইনসাইড’ (গীতিকবি ও সুরকার ডায়ান ওয়ারেন, চলচ্চিত্র: ফ্লামিন হট), ‘ইট নেভার ওয়েন্ট অ্যাওয়ে’ (গীতিকবি ও সুরকার জন ব্যাটিস্ট ও ড্যান উইলসন, চলচ্চিত্র: আমেরিকান সিম্ফোনি) এবং ‘ওয়াহজাজে-অ্যা সং ফর মাই পিপল’ (গীতিকবি ও সুরকার স্কট জর্জ, চলচ্চিত্র: কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন) মনে হয় না সুবিধা করতে পারবে।

সেরা মৌলিক আবহসংগীত বিভাগের পুরস্কারটি পেতে যাচ্ছেন সুইডিশ সুরকার লুদবিগ গোরানসন। ‘ওপেনহাইমার’ ছবির সুবাদে ইতোমধ্যে বাফটা, গোল্ডেন গ্লোবস ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতেছেন তিনি।

‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ছবির জন্য সেরা মৌলিক আবহ সংগীত বিভাগে মরণোত্তর মনোনয়ন পেয়েছেন কানাডিয়ান রক দল দ্য ব্যান্ডের সদস্য ও সুরকার রবি রবার্টসন। ২০২৩ সালের আগস্টে ৮০ বছর বয়সে মারা গেছেন তিনি। একই বিভাগে আরও মনোনীত হয়েছেন লরা কার্পম্যান (আমেরিকান ফিকশন), জন উইলিয়ামস (ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি) ও ইয়ার্সকিন ফেনড্রিক্স (পুয়োর থিংস)।

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র
সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। জাপানের হায়াও মিয়াজাকি ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’ অথবা সনি পিকচার্সের ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’ এই পুরস্কার জিততে পারে। এরমধ্যে অ্যানি অ্যাওয়ার্ডস, ক্রিটিকস চয়েস ও প্রডিউচার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস পেয়েছে ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’। অন্যদিকে বাফটা ও গোল্ডেন গ্লোবস জিতে অস্কারজয়ের আশা ধরে রেখেছে ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’। একই বিভাগে আরও মনোনীত হয়েছে ৭৬তম কান উৎসবে প্রদর্শিত ‘এলেমেন্টাল’, নেটফ্লিক্সের ‘নিমোনা’ ও আরটিভিই’র ‘রোবট ড্রিমস’।

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
আমেরিকার নামজাদা নির্মাতা ওয়েস অ্যান্ডারসন পরিচালিত ‘দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার’ সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ফেভারিট। রোল্ড ডালের ছোটগল্প অবলম্বনে এতে অভিনয় করেছেন ‘ডক্টর স্ট্রেঞ্জ’ তারকা বেনেডিক্ট কাম্বারব্যাচ, ‘জেমস বন্ড’ তারকা র‌্যালফ ফাইনস ও ‘স্লামডগ মিলিয়নিয়ার’ তারকা দেব প্যাটেল।

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’র পরিচালক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান নাজরিন চৌধুরী। এটি প্রযোজনা করেছেন সারা ম্যাকফারলেন। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গল্পে যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ থাকায় নারীদের প্রতিকূলতা দেখানো হয়েছে।

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে আরও মনোনীত হয়েছে মিসান হ্যারিম্যান পরিচালিত ও ডেভিড ওয়েলোয়ো অভিনীত ‘দ্য আফটার’, ‘ইনভিনসিবল’ এবং ‘নাইট অব ফরচুন’।

সেরা অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র
ডেভ মালিন্স পরিচালিত ‘ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো’ সেরা অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ফেভারিট। কিংবদন্তি জন লেননের ছেলে শন লেনন ছবিটির নির্বাহী প্রযোজক। একই বিভাগে আরও মনোনীত হয়েছে ‘লেটার টু অ্যা পিগ’, ‘নাইন্টি-ফাইভ সেন্সেস’, ‘আওয়ার ইউনিফর্ম’ এবং ‘পিচিডার্ম’।  

সেরা প্রামাণ্যচিত্র
ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’ সেরা প্রামাণ্যচিত্র বিভাগে ফেভারিট। তবে তিউনিসিয়ার কাওতার বেন হানিয়া পরিচালিত ‘ফোর ডটার্স’ও পুরস্কারটি জিততে পারে। অস্কারে দুইবার মনোনয়ন পাওয়া প্রথম আরব নারী তিনি। তার প্রামাণ্য চলচ্চিত্রটিতে তিউনিসিয়ার একজন মায়ের গল্প দেখানো হয়েছে, যার দুই মেয়েকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট কট্টরপন্থী করেছে। ৭৬তম কান উৎসবে স্বর্ণপামের লড়াইয়ে মূল প্রতিযোগিতায় স্থান পায় এটি। 

সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনয়ন পাওয়া ‘টু কিল অ্যা টাইগার’ও আলোচিত হচ্ছে। এটি পরিচালনা করেছেন ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান নির্মাতা নিশা পাহুজা। একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে “ববি ওয়াইন: দ্য পিপল’স প্রেসিডেন্ট” ও ‘দ্য এটারনাল মেমোরি’।

সেরা সম্পাদনা
‘ওপেনহাইমার’ ছবির সুবাদে সেরা সম্পাদনা বিভাগে পুরস্কার জিততে পারেন জেনিফার লেম। তার অন্যতম প্রতিদ্বন্দ্বী ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ছবির থেলমা স্কুনমেকার। তিনিই অস্কারের ইতিহাসে সেরা সম্পাদনা বিভাগে সবচেয়ে বেশি ৯ বার মনোনয়ন পেয়েছেন। এবার তিনি জিতলে সেরা সম্পাদনা বিভাগে সর্বাধিক চারবার অস্কারজয়ের রেকর্ড গড়বেন। এবারের আসরে এই বিভাগে মনোনীত অন্য তিনটি ছবি হলো ‘পুয়োর থিংস’ (ইয়োর্গোস মাভ্রোপসারিভিস), ‘অ্যানাটমি অব অ্যা ফল’ (লঁহো সেনেশাল) ও ‘দ্য হোল্ডওভারস’ (কেভিন টেন্ট)।

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস
দুটি অস্কারজয়ী ব্রিটিশ স্পেশাল ইফেক্টস সুপারভাইজর নিল কর্বোল্ড একাই তিনটি মনোনয়ন পেয়েছেন সেরা ভিজ্যুয়াল ইফেক্টস বিভাগে। ছবি তিনটি হলো ‘দ্য ক্রিয়েটর’, ‘নেপোলিয়ন’ এবং ‘মিশন: ইমপসিবল-ডেড রেকোনিং পার্ট ওয়ান’। তবে এই বিভাগে ‘গডজিলা মাইনাস ওয়ান’ অথবা ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি ভলিউম.থ্রি’র জয়ের সম্ভাবনা বেশি। 

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
আফসানা মিমির বাবা মারা গেছেন
আফসানা মিমির বাবা মারা গেছেন
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ