X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

হলো ‘খামখেয়ালী সভা’র প্রাণবন্ত আড্ডা

বিনোদন রিপোর্ট
২৩ এপ্রিল ২০১৬, ১৭:১০আপডেট : ২৩ এপ্রিল ২০১৬, ১৮:০২

সাহিত্য-সংস্কৃতি জগতের প্রথিতযশাদের নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৯৭ সালে সূচনা করেছিলেন ‘খামখেয়ালী সভা’ নামের একটি আড্ডা। দীর্ঘ ১১৭ বছর পর ২০১৪ সালে ১৭ জানুয়ারি রাজধানী ঢাকায় ‘আড্ডা’টির আবারও পুনর্জাগরণ হয়।

‘খামখেয়ালী সভা’র ২৮তম আড্ডার অতিথিরা। সেই সূত্রে রবীন্দ্রনাথের সমৃদ্ধ সাহিত্যকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য শুক্রবার (২২ এপ্রিল) সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রে আলোচনা ও গানের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয় ‘খামখেয়ালী সভা’র ২৮তম আড্ডা।

এবারের আড্ডায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘যোগাযোগ’ উপন্যাসের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন সভার সদস্য ফারজানা জাহান।

‘খামখেয়ালী সভা’র ২৮তম আড্ডায় নিজের ভালোলাগার কথা বলছেন কণ্ঠশিল্পী আমিনা আহমেদ। ‘যোগাযোগ’-এর কুমুঃ যেন ঐশ্বর্যের ক্ষত’ নামে প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন ড. মোহাম্মদ আজম, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, ফয়সাল ইবনে জামান, জাকির তালুকদার প্রমুখ।

কবি সৈয়দ তারিকের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের আহবায়ক মাহমুদ হাশিম। এবারের আড্ডা’র অন্যতম আকর্ষণ ছিলো সাংস্কৃতিক পর্ব। যাতে রবীন্দ্রনাথের গান পরিবেশন করে উপস্থিত অতিথিদের মুগ্ধ করেন বিশিষ্ট দুই কণ্ঠশিল্পী আমিনা আহমেদ ও সাদি মুহম্মদ। দু’জনের পরিবেশনা শেষ হয় ‘আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে/আমার মুক্তি ধুলায় ধুলায় ঘাসে ঘাসে’ গানটি পরিবেশনার মধ্য দিয়ে। গান শেষে দুই শিল্পীকে ফুলের শুভেচ্ছা জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে।

‘খামখেয়ালী সভা’র ২৮তম আড্ডার অতিথিরা। প্রসঙ্গত, বর্তমানে খামখেয়ালী সভার পাঁচটি কর্মসূচি চলছে। যার মধ্যে রয়েছে, মাসিক আড্ডা রবীন্দ্র অধ্যয়নসভা, এক বছর মেয়াদি প্রাক-রবীন্দ্র অধ্যয়নসভা, রবীন্দ্র লাইব্রেরি ও আর্কাইভ এবং খামখেয়ালী আড্ডার নামে সাহিত্য-সংস্কৃতি বিষয়ক উন্মুক্ত আড্ডা।

এছাড়াও ভাষা সংগ্রামী ও রবীন্দ্রগবেষক আহমদ রফিকের নামে গবেষণাবৃত্তি ঘোষণা করেছে খামখেয়ালী সভা। আগামীতে ‘খাপছাড়া’ নামে ছোটদের আড্ডা প্রতিষ্ঠার পরিকল্পনার জানিয়েছে খামখেয়ালী সভা সংশ্লিষ্টরা।

‘খামখেয়ালী সভা’র ২৮তম আড্ডায় গাইছেন আমিনা আহমেদ ও সাদি মুহম্মদ। ছবি: সাজ্জাদ হোসেন/ বাংলা ট্রিবিউন
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা