X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অমিতাভ-শাহরুখ-আমিরের পর একই পুরস্কার পাচ্ছেন রণবীর সিং!

জনি হক
২৮ অক্টোবর ২০২২, ১১:২৭আপডেট : ২৮ অক্টোবর ২০২২, ১৫:০১

মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৯তম আসর শুরু হবে আগামী ১১ নভেম্বর। এতে ইতোয়াল দ’র (স্টার অব গোল্ড) সম্মান পেতে যাচ্ছেন বলিউড অভিনেতা রণবীর সিং। এর আগে ভারতীয় তারকাদের মধ্যে এই স্বীকৃতি পেয়েছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান ও আমির খান।

উৎসবের ঐতিহ্য অনুযায়ী চলচ্চিত্রের বৈচিত্র্য উদযাপন করতে রণবীর সিংয়ের পাশাপাশি ইতোয়াল দ’র (স্টার অব গোল্ড) সম্মান দেওয়া হবে ৬১ বছর বয়সী ব্রিটিশ অভিনেত্রী টিল্ডা সুইনটন, ৫৩ বছর বয়সী আমেরিকান পরিচালক জেমস গ্রে এবং ৭৪ বছর বয়সী মরক্কোর পরিচালক ফরিদা বেনিয়াজিদকে।

একদশকের ব্যবধানে রণবীর সিং ভারতের হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত অভিনেতা ও সুপারস্টারদের একজন হয়ে উঠেছেন। তার জনপ্রিয়তা এখন বিশ্বব্যাপী। মরক্কোতে বিশেষ করে মারাকেশে ভারতীয় চলচ্চিত্রের কদর রয়েছে। এরমধ্যে ‘ব্যান্ড বাজা বারাত’ (২০১০), ‘গোলিও কা রাসলীলা রাম-লীলা’ (২০১৩), ‘বাজিরাও মাস্তানি’ (২০১৫), ‘পদ্মাবত’ (২০১৮), ‘গালি বয়’ (২০১৯), ‘এইটি থ্রি’র (২০২১) মতো চলচ্চিত্রে রণবীর সিংয়ের ছক ভাঙা কিছু চরিত্র প্রশংসিত হয়েছে।

রণবীর সিং বলেন, ‘কাজের স্বীকৃতি হিসেবে এমন একটি বিশেষ সম্মান পাবো ভেবে আমি অভিভূত ও রোমাঞ্চিত। চলচ্চিত্র নিয়ে বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজনগুলোর মধ্যে মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অন্যতম। এতে বিশ্বের বিভিন্ন প্রান্তের বিশেষ করে এশিয়া ও আফ্রিকার সেরা কিছু চলচ্চিত্র তুলে ধরা হয়, যেগুলোর সর্বজনীন আবেদন রয়েছে। এমন আয়োজনে আমাকে সম্মান ও স্বীকৃতির জন্য নির্বাচিত করায় আমি অত্যন্ত কৃতজ্ঞ।’

আগামী ১১ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত মারাকেশে থাকবেন রণবীর সিং। ঐতিহাসিক জেমা এল-ফানা স্কয়ারে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। ৩৭ বছর বয়সী এই তারকা যোগ করেন, ‘চলচ্চিত্রপ্রেমী এবং সম্মানিত জুরি সদস্যদের উপস্থিতিতে মরক্কোতে স্বীকৃতি পাওয়া হবে আমার জন্য আনন্দদায়ক ব্যাপার। আমাকে সম্মান জানানোর জন্য মারাকেশ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ফাউন্ডেশনকে মাথা নত করে এবং হাত জোড় করে ধন্যবাদ জানাই। আমি বরাবরই শিল্প-সংস্কৃতির রাজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চেয়েছি এবং এই সম্মান আমাকে আরও বেশি সৃষ্টিশীল কাজের প্রেরণা ও উদ্দীপনা জোগাবে।’

নিজের অভিনীত কাজ আফ্রিকার দর্শকদের মন ছুঁয়ে যাওয়ায় আনন্দিত রণবীর সিং। তার কথায়, ‘এর মাধ্যমে বোঝা যায়, আমার কাজ ভৌগলিক ও সাংস্কৃতিক সীমানা অতিক্রম করতে সক্ষম হয়েছে। বিনোদনের মাধ্যমে মানুষকে একসুতায় গাঁথতে চাওয়া যেকোনও শিল্পীর জন্য এমন ঘটনা দারুণ ইতিবাচক ব্যাপার। মারাকেশের দর্শকদের ভালোবাসায় সিক্ত হতে এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে মুখিয়ে আছি।’

আড্ডায় অংশ নেবেন যারা মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ দর্শকদের উপস্থিতিতে তারকা আড্ডা। এবারের আসরে এতে অংশ নেবেন রণবীর সিং। তিনি ছাড়াও থাকবেন বিশ্ব চলচ্চিত্রের শীর্ষস্থানীয় কয়েকজন ব্যক্তিত্ব। তারা হলেন ব্রিটিশ অভিনেতা জেরেমি আয়রনস, কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো, দু’বার স্বর্ণপাম জয়ী সুইডিশ পরিচালক রুবেন অস্টলান্ড, দু’বারের অস্কারজয়ী ইরানি পরিচালক আসগর ফারহাদি, ফরাসি অভিনেত্রী জুডি ডেলপি, মারিনা ফোয়াস, আমেরিকান পরিচালক-কবি জিম জারমাশ, ফরাসি পরিচালক লিওস কারাক্স এবং অস্কারজয়ী ফরাসি-লেবানিজ সংগীত পরিচালক গ্যাব্রিয়েল ইয়ারেদ।

আগামী ১৯ নভেম্বর সমাপনী দিনে মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার ইতোয়াল দ’র (স্টার অব গোল্ড) বিজয়ী চলচ্চিত্রের নাম ঘোষণা করবেন বিচারকরা। তাদের নেতৃত্ব দেবেন অস্কারজয়ী ইতালির পরিচালক পাওলো সরেন্তিনো।

/এমএম/
সম্পর্কিত
নতুন অতিথির অপেক্ষায় দীপিকা-রণবীর
নতুন অতিথির অপেক্ষায় দীপিকা-রণবীর
ঢাকার ভোটে রণবীরকে হারিয়ে বিজয়ের পথে শহিদ!
ঢাকার ভোটে রণবীরকে হারিয়ে বিজয়ের পথে শহিদ!
দীপিকা-অনুশকাকে নিয়ে বেকায়দায় পড়লেন রণবীর!
দীপিকা-অনুশকাকে নিয়ে বেকায়দায় পড়লেন রণবীর!
তিন খানকে টপকে শীর্ষে রণবীর সিং!
তিন খানকে টপকে শীর্ষে রণবীর সিং!
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!