X
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪
৩০ চৈত্র ১৪৩০

অস্কারে মনোনয়ন পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন চৌধুরী

জনি হক
জনি হক
২৪ জানুয়ারি ২০২৪, ০০:২৫আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ২০:০৩

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯৬তম আসরে মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে তার পরিচালিত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’। এটি প্রযোজনা করেছেন সারা ম্যাকফারলেন। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির গল্প যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যের বাসিন্দা র‌্যাচেল নামের একজন সিঙ্গেল মাকে কেন্দ্র করে। তার দুই সন্তান আছে। তিনি পেশায় ওয়েট্রেস। আরকানসাসে গর্ভপাত নিষিদ্ধ থাকায় অন্যত্র গিয়ে এই প্রক্রিয়া সম্পন্নের জন্য টাকা জোগাড় করতে হবে।

অ্যামাজন প্রাইমের ‘জ্যাক রায়ান’ সিরিজের ১টি, বিবিসি ওয়ানের ‘ইস্টএন্ডার্স’ সিরিজের ২টি, এএমসি চ্যানেলের ‘ফিয়ার অ্যান্ড ওয়াকিং ডেড’ সিরিজের আটটি পর্ব লিখেছেন নাজরিন চৌধুরী। এছাড়া বেশ কয়েকটি টিভি অনুষ্ঠানের চিত্রনাট্যকার হিসেবে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। এবার ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’র মাধ্যমে পরিচালক হিসেবে যাত্রা শুরু হলো তার।

বাংলাদেশি মা-বাবার সন্তান নাজরিন চৌধুরী একাধারে চিত্রনাট্যকার, অভিনেত্রী, লেখক, নাট্যকার ও টেলিভিশন প্রযোজক। তার জন্ম ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম লন্ডনে। কিং’স কলেজ লন্ডন থেকে বায়োমেডিক্যাল সায়েন্সে বিএসসিসহ স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর নর্দার্ন ফিল্ম স্কুল থেকে চিত্রনাট্য লেখায় এমএ সম্পন্ন করেন তিনি। তার রেডিও নাটক ‘মিক্সড ব্লাড’ ২০০৬ সালে রিচার্ড ইমিসন অ্যাওয়ার্ড জেতে। নিজের প্রথম উপন্যাস ‘মাই ইংল্যান্ড’-এর জন্য আর্টস কাউন্সিল ইংল্যান্ড থেকে অনুদান পান তিনি।

নাজরিন চৌধুরীর লেখা প্রথম চিত্রনাট্য ‘স্কাম’ ব্রিটিশ প্রতিষ্ঠান ডিএনএ ফিল্মস আয়োজিত প্রতিযোগিতায় ‘ফোকাস অন ট্যালেন্ট’ পুরস্কার পেয়েছে। তার ঝুলিতে আরও আছে ব্রিটেনের চ্যানেল ফোর ড্রামা অ্যাওয়ার্ড। 

২০১৪ সালে ফক্স রাইটার্স ইনটেনসিভ আয়োজনে সেরা দশে জায়গা করে নেন নাজরিন চৌধুরী। এর অংশ হিসেবে ইংল্যান্ড থেকে যুক্তরাষ্ট্রে স্থায়ী হয়ে লিখেছেন ফক্সের ‘হাউডিনি অ্যান্ড ডয়েল’ সিরিজর ১টি ও ‘ওয়েওয়ার্ড পাইন্স’ সিরিজের ১টি পর্ব। তিনি এখন লস অ্যাঞ্জেলেসে বসবাস করেন। 

ইউনিভার্সেল পিকচার্সের ‘আমেরিকান র‌্যাডিক্যাল’ চলচ্চিত্রের চিত্রনাট্য লিখছেন নাজরিন চৌধুরী। স্যাম এসমেইলের পরিচালনায় এতে অভিনয় করবেন অস্কারজয়ী রামি মালেক। এতে তুলে ধরা হবে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলার পর কাউন্টার টেরোরিজম ইউনিটে যোগ দেওয়া এলনুরির সত্যি গল্প। ২০১৮ সালে প্রকাশিত ‘আমেরিকান র‌্যাডিক্যাল: ইনসাইড দ্য ওয়ার্ল্ড অব অ্যান আন্ডারকভার মুসলিম এফবিআই এজেন্ট’ গ্রন্থ অবলম্বনে চিত্রনাট্য লিখছেন নাজরিন চৌধুরী।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মনোনয়ন তালিকা ঘোষণা করেন জার্মান-আমেরিকান অভিনেত্রী জাসি বিটস ও আমেরিকান অভিনেতা জ্যাক কুয়েড। তার আগে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সভাপতি জ্যানেট ইয়াং। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অ্যাকাডেমির স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে এই আয়োজন সরাসরি দেখানো হয়েছে অস্কারের দুই ওয়েবসাইট (অস্কার ডটকম, অস্কারস ডট ওর্গ) এবং ডিজিটাল প্ল্যাটফর্মে (টিকটক, ইনস্টাগ্রাম, ইউটিউব, ফেসবুক)।

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’র পাশাপাশি মনোনীত হয়েছে ‘দ্য আফটার’, ‘ইনভিনসিবল’, ‘নাইট অব ফরচুন’, ‘দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার’।

‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’-এর একটি দৃশ্য ১৯২৭ সাল থেকে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ অস্কারের মোট ১৮টি বিভাগে ১০ হাজারের বেশি সদস্য আছে। গত ১১ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত তারাই ভোট দিয়ে চূড়ান্ত করেছেন মনোনয়ন তালিকা।

অস্কারের ইতিহাসে এবার রেকর্ড সংখ্যক ৯৩টি দেশের সদস্যরা ব্যালটে ভোট দিয়েছেন। অ্যাকাডেমির সক্রিয়া সদস্যরা আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ২৩টি বিভাগে মনোনীত চলচ্চিত্র ও কলাকুশলীদের মধ্য থেকে বিজয়ী নির্বাচনে ভোট দেবেন।

আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯৬তম অস্কার বিজয়ীদের হাতে সোনালি ট্রফি তুলে দেবেন বিখ্যাত তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন। এবার সর্বোচ্চ মনোনয়ন পাওয়া ‘ওপেনহাইমার’ ছবির একটি দৃশ্য

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!