X
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪
৩০ চৈত্র ১৪৩০

৯৬তম অস্কার: মনোনয়ন তালিকার যত চমক, আপসেট ও রেকর্ড

জনি হক
জনি হক
২৫ জানুয়ারি ২০২৪, ০০:০৩আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ০১:২২

এর চেয়ে বড় হতাশার আর কী হতে পারে! দুনিয়াব্যাপী বক্স অফিসে ঝড় তোলা ‘বার্বি’র জন্য মার্গো রবি সেরা অভিনেত্রী এবং গ্রেটা গারউইগ সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পাননি এবারের অস্কারে। সামনের সারির এই দুটি বিভাগে তাদের উপেক্ষা করেছেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের ভোটাররা। সামগ্রিকভাবে ‘বার্বি’ মনোনয়ন পেয়েছে আটটি। ‘ওপেনহাইমার’ সর্বাধিক ১৩টি মনোনয়ন পেলেও তালিকায় চার নম্বরে থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ‘বার্বি’!

সেরা পরিচালক বিভাগে না থাকলেও ‘বার্বি’র জন্য সেরা চিত্রনাট্যকার বিভাগে স্বামী নোয়া বাউমবাকের সঙ্গে মনোনীত হয়েছেন গ্রেটা গারউইগ। অন্যদিকে সেরা অভিনেত্রী বিভাগে ঢুকতে না পারলেও সেরা চলচ্চিত্র বিভাগে ‘বার্বি’ জায়গা করে নেওয়ায় প্রযোজক হিসেবে আছে মার্গো রবির নাম। অস্কারের ইতিহাসে গ্রেটা গারউইগ প্রথম নারী যার পরিচালিত তিনটি ছবি সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে। এর আগে ‘লেডি বার্ড’ ৯০তম অস্কারে এবং ‘লিটল উইমেন’ ৯২তম অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়।

গ্রেটা গারউইগ সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মার্গো রবির সহশিল্পী আমেরিকা ফেরেরার মনোনয়ন পাওয়া বেশ চমকপ্রদ। ‘বার্বি’তে তাদের সহশিল্পী রায়ান গসলিং সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন। ছবিটিতে তার গাওয়া “আই’ম জাস্ট কেন” সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছে। একই বিভাগে জায়গা করে নিয়েছে ‘বার্বি’র আরেক গান ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’। এটি গেয়েছেন বিলি আইলিশ। এগুলোর পাশাপাশি শিল্প নির্দেশনা ও পোশাক পরিকল্পনা বিভাগে মনোনীত হয়েছে ‘বার্বি’।

গ্রেটা গারউইগ ও মার্গো রবি অস্কারের মূল দুটি বিভাগে মনোনয়ন না পাওয়ায় হতাশ কানাডিয়ান তারকা রায়ান গসলিং ও আমেরিকান তারকা । রায়ান গসলিং এক বিবৃতিতে বলেন, ‘প্লাস্টিকের পুতুল কেন চরিত্রের জন্য সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে মনোনীত হওয়ায় আমি সম্মানিত। কিন্তু বার্বি ছাড়া কেন মূল্যহীন। গ্রেটা গারউইগ ও মার্গো রবির প্রতিভা, দৃঢ়তা ও দক্ষতা ছাড়া এমন ইতিহাস সৃষ্টিকারী ও বিশ্বব্যাপী উৎসব ছড়িয়ে দেওয়া ছবি হতো না। অন্য যোগ্য মনোনীতদের পাশাপাশি এই দুই জনকে স্বীকৃতি দেওয়া উচিত ছিল।’

নারীর ক্ষমতায়ন
পুতুলের নারীবাদী জাগরণের বক্তব্য নিয়ে নির্মিত ‘বার্বি’ ২০২৩ সালে বিশ্বব্যাপী ১৪৪ কোটি ডলার (১৫ হাজার ৮১৭ কোটি টাকা) ব্যবসা করেছে। এটাই বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে কোনও নারী পরিচালকের ছবির সবচেয়ে বেশি আয়ের রেকর্ড। সেরা পরিচালক বিভাগে গ্রেটা গারউইগ না থাকলেও নারীদের প্রতিনিধিত্ব করছেন ৭৬তম কান উৎসবে স্বর্ণপাম জয়ী ফরাসি ছবি ‘অ্যানাটমি অব অ্যা ফল’-এর নির্মাতা জাস্টিন ত্রিয়ে। মনোনয়ন পাওয়ার খবর জেনে আবেগপ্রবণ হয়ে তার উদযাপন করা মুহূর্ত সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিওতে দেখা গেছে। একই ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন জার্মানির সান্ড্রা হুলার।

সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ১০টির মধ্যে তিনটি পরিচালনা করেছেন নারীরা। অস্কার ইতিহাসে এবারই প্রথম সেরা চলচ্চিত্র বিভাগে নারীদের পরিচালিত তিনটি ছবি মনোনয়ন পেলো। এগুলো হলো সেলিন সংয়ের ‘পাস্ট লাইভস’, গ্রেটা গারউইগের ‘বার্বি’ ও জাস্টিন ত্রিয়ে পরিচালিত ‘অ্যানাটমি অব অ্যা ফল’।

সবার ওপরে ‘ওপেনহাইমার’
এবারের আসরে সর্বাধিক ১৩টি মনোনয়ন পেয়েছে ‘ওপেনহাইমার’। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পারমাণবিক বোমার আবিষ্কারকে কেন্দ্র করে নির্মিত তিন ঘণ্টার ছবিটি সমালোচকদের প্রশংসা কুড়ানোর পাশাপাশি বক্স অফিসে অভাবনীয় সাফল্য পেয়েছে। বিশ্বব্যাপী এর আয়ের পরিমাণ ৯৫ কোটি ৫৬ লাখ ডলার (১০ হাজার ৪৯৬ কোটি টাকা)। গত বছরের জুলাইয়ে ‘বার্বি’র সঙ্গে ‘ওপেনহাইমার’ একই দিনে মুক্তি পাওয়ায় ছবি দুটির বক্স অফিস লড়াইকে বলা হয়েছে ‘বারবেনহাইমার’।

ক্রিস্টোফার নোলান ‘ওপেনহাইমার’-এর জন্য ক্রিস্টোফার নোলান সেরা পরিচালক বিভাগে, পদার্থবিদ জে. রবার্ট ওপেনহাইমার চরিত্রের জন্য কিলিয়ান মারফি সেরা অভিনেতা বিভাগে, রবার্ট ডাউনি জুনিয়র সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে ও ওপেনহাইমারের স্ত্রীর ভূমিকায় অভিনয়ের সুবাদে এমিলি ব্লান্ট সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। ক্রিস্টোফার নোলান সেরা রূপান্তরিত চিত্রনাট্য এবং সেরা চলচ্চিত্র প্রযোজক হিসেবেও মনোনয়ন তালিকায় আছেন। সেই হিসেবে তিনি হ্যাটট্রিক করেছেন বলা যায়।

হলিউডের অন্যতম প্রশংসিত নির্মাতা হলেও ক্রিস্টোফার নোলানের কোনও ছবি অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে পুরস্কার জেতেনি। এবার তার সেই অতৃপ্তি ঘুচে যেতে পারে। সেরা পরিচালকের মনোনয়ন পাওয়ায় এক সাক্ষাৎকারে ৫৩ বছর বয়সী এই ব্রিটিশ-আমেরিকান নির্মাতা বলেন,‌ ‘এটি সত্যিই রোমাঞ্চকর। অস্কারে অন্তর্ভুক্ত হওয়া সত্যিই সম্মানের। আমি মনে করি, চলচ্চিত্রের জন্য দারুণ একটি বছর গেলো।’

সর্বাধিক মনোনীত চলচ্চিত্র
১৩টি–ওপেনহাইমার
১১টি–পুয়োর থিংস
১০টি–কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন
৮টি–বার্বি
৭টি–মায়েস্ট্রো
৫টি–আমেরিকান ফিকশন, অ্যানাটমি অব অ্যা ফল, দ্য হোল্ডওভারস, দ্য জোন অব ইন্টারেস্ট

দ্বৈত মনোনয়ন
দ্বিতীয় সর্বাধিক ১১টি বিভাগে মনোনীত হয়েছে ‘পুয়োর থিংস’। এর গল্পে দেখা যায়, আত্মহত্যার পর বিজ্ঞানী বাবার সহায়তায় শিশুর মস্তিষ্কের মাধ্যমে প্রাণ ফিরে পাওয়ার পর আত্ম-আবিষ্কারের যাত্রায় বেরিয়ে পড়ে এক তরুণী। 

‘পুয়োর থিংস’-এ এমা স্টোন ৮০তম ভেনিস উৎসবে স্বর্ণসিংহ জয়ী কমেডি ছবিটির জন্য এমা স্টোন সেরা অভিনেত্রী ও গ্রিসের ইয়োর্গোস লানতিমোস সেরা পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন। সেরা চলচ্চিত্র প্রযোজক হিসেবেও আলাদাভাবে মনোনীত হয়েছেন তারা। এবারের অস্কার মনোনয়নকে ‘পরাবাস্তব স্বপ্ন’ মনে করেন এমা স্টোন। অ্যাকাডেমিকে অশেষ ধন্যবাদ জানিয়েছেন তিনি। তার কথায়, ‘বেলা চরিত্রে অভিনয় করে এবং তার চোখে বিশ্বকে দেখার সুযোগ পাওয়ায় আমি চিরকাল কৃতজ্ঞ থাকবো।’

‘পুয়োর থিংস’ ছবির জন্য মার্ক রাফেলো সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন। এছাড়া সেরা রূপান্তরিত চিত্রনাট্য বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। 

আমেরিকান সুরকার ও অর্কেস্ট্রা পরিচালক লেওনার্ড বার্নস্টিনের বায়োপিক ‘মায়েস্ট্রো’ ৭টি বিভাগে মনোনয়ন পেয়েছে। ছবিটির জন্য সেরা অভিনেতা এবং সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে (জশ সিঙ্গারের সঙ্গে যৌথভাবে) মনোনীত হয়েছেন ব্র্যাডলি কুপার। তবে সেরা পরিচালক বিভাগে জায়গা পাননি তিনি। ‘মায়েস্ট্রো’তে আমেরিকান অভিনেত্রী ফেলিসিয়া মন্টেলগ্রের সঙ্গে বার্নস্টিনের সম্পর্ক তুলে ধরা হয়েছে। ফেলিসিয়া চরিত্রের সুবাদে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন ক্যারি মালিগ্যান।

‘দ্য জোন অব ইন্টারেস্ট’ ছবির সুবাদে সেরা পরিচালক এবং সেরা রূপান্তরিত চিত্রনাট্য বিভাগে মনোনীত হয়েছেন জনাথন গ্লেজার।

রেকর্ডের পর রেকর্ড
১৯২০ শতকে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে তেল সম্পদের লোভে ওসেজ উপজাতি সদস্যদের নির্মমভাবে হত্যার ঘটনা নিয়ে নির্মিত ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ১০টি বিভাগে মনোনীত হয়েছে। ছবিটির জন্য সেরা অভিনেত্রী বিভাগে প্রথম আদিবাসী আমেরিকান হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস সৃষ্টি করেছেন লিলি গ্ল্যাডস্টোন। একই ছবির সুবাদে দশমবারের মতো সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়ে রেকর্ড গড়েছেন মার্টিন স্করসেসি। এরমধ্যে কেবল ২০০৭ সালে ‘দ্য ডিপার্টেড’-এর সুবাদে অস্কার জিতেছেন তিনি।

‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ছবির সুবাদে সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন রবার্ট ডি নিরো। একই বিভাগে ১৯৭৫ সালে প্রথমবার মনোনীত হয়ে অস্কার জেতেন তিনি। তার প্রথম ও এবারের মনোনয়নের মধ্যে সময়ের ব্যবধান ৪৯ বছরের। এটি একটি রেকর্ড। এর আগে প্রয়াত অভিনেত্রী ক্যাথেরিন হেপবার্নের প্রথম ও সর্বশেষ মনোনয়নের মধ্যে দীর্ঘতম সময়ের ব্যবধান ছিল ৪৮ বছরের (১৯৩৪ সালে ‘মর্নিং গ্লোরি’, ১৯৮২ সালে ‘অন গোল্ডেন পন্ড’)।

রবার্ট ডি নিরো ৯৬তম অস্কারে ‘নায়াড’ ছবির জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন জোডি ফস্টার। ২৯ বছর পর আবারও অস্কারে মনোনীত হলেন তিনি। সর্বশেষ ১৯৯৫ সালে ‘নেল’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পান ৬১ বছর বয়সী এই তারকা। ‘নায়াড’ ছবিতে জোডি ফস্টারের সহশিল্পী অ্যানেট বেনিং সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন।

৭৬তম কান উৎসবে গ্রাঁ প্রিঁ জয়ী ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে। এর মাধ্যমে এই বিভাগে ২৪ বছর পর জায়গা পেলো ব্রিটিশ ছবি। যদিও এটি তৈরি হয়েছে জার্মান ভাষায়। কারণ এর গল্প একজন নাৎসি কমান্ড্যান্টের পরিবারকে কেন্দ্র করে, যারা পোল্যান্ডের আউশউইৎস বন্দিশিবিরের পাশেই বসতি গড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেখানে ১১ লাখের বেশি মানুষকে হত্যা করে নাৎসিরা। বন্দিদের ক্রমাগত চিৎকার, বন্দুকের গুলি এবং গ্যাস চেম্বার থেকে ছড়ানো ধোঁয়া পরিবারটিকে তাড়া করে। সেরা চলচ্চিত্র বিভাগেও মনোনয়ন পেয়েছে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’।

‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’র জন্য সেরা মৌলিক আবহসংগীত বিভাগে মনোনীত হয়েছেন ৯১ বছর বয়সী জন উইলিয়ামস। এটি তার ৫৪তম মনোনয়ন। অস্কারের ইতিহাসে ওয়াল্ট ডিজনির পর দ্বিতীয় সর্বাধিক মনোনীত ব্যক্তি তিনিই। জীবিতদের তালিকায় জন উইলিয়ামসের ওপরে আর কেউ নেই!

এশিয়ার গল্প
সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান পরিচালক নাজরিন চৌধুরীর ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’। যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যে থাকা দুই সন্তানের একজন সিঙ্গেল মাকে কেন্দ্র করে এর গল্প, যেখানে গর্ভপাত নিষিদ্ধ। পেশায় ওয়েট্রেস এই নারী ঘটনাক্রমে অন্তঃসত্ত্বা হয়। অন্যত্র গিয়ে গর্ভপাত প্রক্রিয়া সম্পন্নের জন্য টাকা জোগাড় করতে মরিয়া হয়ে ওঠে সে।

নাজরিন চৌধুরী ও সিনেমাটির পোস্টার (বামে) সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে দক্ষিণ কোরিয়ান-কানাডিয়ান নির্মাতা সেলিন সংয়ের ‘পাস্ট লাইভস’। সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে প্রথম এশিয়ান নারী হিসেবে মনোনয়ন পেয়েছেন তিনি। তার অনুভূতিতে, ‘আমার প্রথম ছবির জন্য এমন অর্জন দুর্দান্ত ব্যাপার। এই অসাধারণ স্বীকৃতির জন্য অ্যাকাডেমিকে অনেক ধন্যবাদ। এটি দারুণ একটি সম্মান। আমি একইসঙ্গে আবেগপ্রবণ ও কৃতজ্ঞ।’

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে জাপানের হায়াও মিয়াজাকি পরিচালিত ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’। সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে জাপানের ‘পারফেক্ট ডেজ’। যদিও এটি পরিচালনা করেছেন জার্মানির ভিম ভেন্ডার্স। সেরা ভিজ্যুয়াল ইফেক্টস বিভাগে জায়গা করে নিয়েছে জাপানের ‘গডজিলা মাইনাস ওয়ান’। এজন্য মনোনয়ন পেয়েছেন তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি ও তাতসুজি নোজিমা। ‘মায়েস্ট্রো’র সুবাদে সেরা রূপসজ্জা ও চুলসজ্জা বিভাগে মনোনীতদের মধ্যে আছেন জাপানি বংশোদ্ভূত আমেরিকান রূপসজ্জাকর কাজু হিরো।

কৃষ্ণাঙ্গদের কথা
সেরা অভিনেতা বিভাগে মনোনীত পাঁচ জনের মধ্যে দুই জন কৃষ্ণাঙ্গ। তাদের মধ্যে ‘রাস্টিন’ ছবিতে সমকামী নাগরিক অধিকার নেতা বেয়ার্ড রাস্টিন চরিত্রের জন্য মনোনয়ন পেয়েছেন কোলম্যান ডমিঙ্গো। ১৯৬৩ সালে ওয়াশিংটনে মার্টিন লুথার কিংকে সমাবেশ আয়োজনে সহায়তা করেন বেয়ার্ড রাস্টিন।

প্রকাশকদের বাঁধাধরা ভাবনায় বিরক্ত একজন কৃষ্ণাঙ্গ লেখককে কেন্দ্র করে নির্মিত ‘আমেরিকান ফিকশন’ ছবির জন্য জেফ্রি রাইট সেরা অভিনেতা বিভাগে এবং স্টারলিং কে. ব্রাউন সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন। সেরা চলচ্চিত্র বিভাগে এবং সেরা রূপান্তরিত চিত্রনাট্য বিভাগে জায়গা পেয়েছে ‘আমেরিকান ফিকশন’।

‘আমেরিকান ফিকশন’-এর জেফ্রি রাইট সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনীত পাঁচ জনের মধ্যে দুই জন কৃষ্ণাঙ্গ। তাদের মধ্যে ‘দ্য কালার পারপল’-এর জন্য ড্যানিয়েল ব্রুকস এবং ‘দ্য হোল্ডওভারস’ ছবির সুবাদে ডে’ভাইন জয় র‌্যান্ডলফ মনোনয়ন পেয়েছেন। সেরা চলচ্চিত্র বিভাগে থাকা ১০টি ছবির তালিকায় আছে  আলেকজান্ডার পেইন পরিচালিত ‘দ্য হোল্ডওভারস’। ছবিটির জন্য সেরা অভিনেতা হিসেবে প্রত্যাশিতভাবে মনোনয়ন পেয়েছেন পল জিয়ামাটি। সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগেও মনোনীত হয়েছে ‘দ্য হোল্ডওভারস’।

১৯৮২ সালে প্রকাশিত অ্যালিস ওয়াকারের উপন্যাস ‘দ্য কালার পারপল’ অবলম্বনে ২০০৫ সালে নির্মিত মঞ্চনাটকের রিমেক কেবল একটি বিভাগে জায়গা পেয়েছে। ছবিটির জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন ড্যানিয়েল ব্রুকস। তবে ‘আমেরিকান আইডল’ জয়ী ফ্যান্টাসিয়া বারিনো সেরা অভিনেত্রী বিভাগে জায়গা করে নিতে পারেননি। ১৯০০ দশকের গোড়ার দিকে বসবাসকারী কৃষ্ণাঙ্গ আমেরিকানদের গল্প নিয়ে নির্মিত ‘দ্য কালার পারপল’ এবার পরিচালনা করেছেন ব্লিৎজ বাজাউলে। এর অন্যতম দুই প্রযোজক স্টিভেন স্পিলবার্গ ও অপরাহ উইনফ্রে। একই উপন্যাস অবলম্বনে স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ‘দ্য কালার পারপল’ ৫৮তম অস্কারে ১১টি বিভাগে মনোনয়ন পেলেও কোনোটিতেই জিততে পারেনি।

উপেক্ষিত তারকারা
‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ১০টি বিভাগে মনোনীত হলেও এর প্রধান অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওর নাম নেই এবারের মনোনয়ন তালিকায়। এছাড়া ‘পুয়োর থিংস’ ছবির অন্যতম মুখ্য অভিনেতা উইলেম ড্যাফো জায়গা পাননি। 

দর্শক-সমালোচকদের প্রশংসার সুবাদে ‘পাস্ট লাইভস’ ছবির জন্য গ্রেটা লি সেরা অভিনেত্রী বিভাগে এবং ‘ফেরারি’র জন্য পেনেলোপি ক্রুজ সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনীত হবেন এমন প্রত্যাশা থাকলেও তারা বাদ পড়েছেন। 

 ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’-এ লিওনার্দো ৭৬তম কান উৎসবে মূল প্রতিযোগিতায় নির্বাচিত টড হেইন্সের ‘মে ডিসেম্বর’ ছবিটি অস্কারের সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে মনোনীত হলেও এর তিন অভিনয়শিল্পী জুলিয়ান মুর, নাটালি পোর্টম্যান ও চার্লস মেল্টন তালিকায় জায়গা পাননি। গত বছরের প্রশংসিত দুই চলচ্চিত্র ‘অল অব আস স্ট্রেঞ্জার্স’ ও ‘সল্টবার্ন’ কোনও মনোনয়ন পায়নি।

অস্কারের ভোটার
এবারের আসরে রেকর্ডসংখ্যক ৯৩টি দেশের সদস্যরা ব্যালটে ভোট দিয়ে মনোনয়ন তালিকা তৈরিতে ভূমিকা রেখেছেন। এবারের অভিনয় বিভাগগুলোতে জায়গা পাওয়া ২০ তারকার মধ্যে ১০ জন প্রথমবার মনোনয়ন পেয়েছেন। 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অ্যাকাডেমির স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে মনোনয়ন তালিকা ঘোষণা করেন জার্মান-আমেরিকান অভিনেত্রী জাসি বিটস ও আমেরিকান অভিনেতা জ্যাক কোয়েড। তার আগে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সভাপতি জ্যানেট ইয়েং। 

বিভিন্ন দেশের অভিনেতা, প্রযোজক, পরিচালকসহ অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রায় ১১ হাজার সদস্যের ভোটে অস্কার বিজয়ীদের চূড়ান্ত করা হবে।

জিমি কিমেল যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে আগামী ১০ মার্চ বসবে অস্কারের জমকালো আসর। অনুষ্ঠানটি চতুর্থবারের মতো সঞ্চালনা করবেন আমেরিকান টিভি ব্যক্তিত্ব জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে এই আয়োজন।

/এমএম/
সম্পর্কিত
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কারের পরতে পরতে যুদ্ধের আবহে শান্তির জয়গান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
অস্কার ২০২৪: দু’হাত ভরে পুরস্কার পেয়েছে জাপান
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
নগ্ন হয়ে অস্কারের মঞ্চে জন সিনা, কারণ কী
বিনোদন বিভাগের সর্বশেষ
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
দেশে নতুন মিউজিক প্ল্যাটফর্ম, শুরুতেই ‘বৈশাখী ঝড়’
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
বলিউড: ঈদের ছবি কেমন চলছে
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
আমেজ নেই, তবু ঈদে এলো যেসব গান
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
ঈদের তৃতীয় দিন: দেখতে পারেন যেসব নাটক
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!