হঠাৎ প্রকাশ হলো বব ডিলানের দীর্ঘ এক গান

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৮:০০, মার্চ ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩৪, মার্চ ২৭, ২০২০

বব ডিলাননোবেলজয়ী সংগীতশিল্পী বব ডিলান আট বছর পর নতুন গান প্রকাশ করলেন। এর ব্যাপ্তি ১৬ মিনিট ৫৭ সেকেন্ড!

এটি মূলত ষাটের দশক ও যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যার ঘটনা নিয়ে তার স্মৃতি রোমন্থন। তাই এর শিরোনাম ‘মার্ডার মোস্ট ফাউল’।

নতুন গানটির প্রথম মিনিটে ডিলানের গাওয়া লাইনগুলোর বাংলা করলে দাঁড়ায়, ‘ওরা (আততায়ী) রাজাকে ফুঁ দিয়ে নিভিয়ে দিলো/ হাজার হাজার লোক ঘরে বসে দেখছিল এবং পুরো ঘটনাই দেখেছিল।’
কোনও পূর্ব ঘোষণা ছাড়াই বৃহস্পতিবার (২৬ মার্চ ) মধ্যরাতে কথোপকথন ঢঙের গানটি তিনি উন্মুক্ত করেছেন নিজের ইউটিউব চ্যানেলে।
পুলিৎজার পুরস্কার জয়ী এই তারকা বলেন, ‘এটি একটি অপ্রকাশিত গান। বহুদিন আগে আমরা রেকর্ড করেছি। আপনাদের শুনে ভালো লাগতে পারে। নিরাপদে থাকুন, চোখ-কান খোলা রাখুন। সৃষ্টিকর্তা আপনাদের সহায় হোন।’
আমেরিকার চলমান রাজনীতির ওপর টিপ্পনী হিসেবে গানটি এ সময়ে বের করেছেন ডিলান। এর দুটি লাইনে সেই ইঙ্গিত পাওয়া যায়। ৭৮ বছর বয়সী এই কিংবদন্তি সংগীতায়োজনে রেখেছেন পিয়ানো, বেহালা ও পারকাশন।
নবম মিনিটে ডিলান যেসব লাইন গেয়েছেন সেগুলোর বাংলা এমন, “যেদিন ওরা (আততায়ী) তাকে (জেএফকে) মেরে ফেলেছিল, কেউ আমাকে বলেছিল, ‘বাবা, খ্রিস্টানবিরোধীর বয়স সবে শুরু।’ আমি বলেছিলাম, ‘একটি জাতির প্রাণ ছিন্ন হয়ে গেছে এবং ধীরে ধীরে তা ক্ষয় হতে শুরু করেছে।”
জন এফ কেনেডির হত্যা ঘটনার পাশাপাশি কথাসাহিত্য ‘দ্য নাইটমেয়ার অন এলম স্ট্রিট’ ও ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ থেকে পপ সংস্কৃতির দ্য বিটলসের ‘আই ওয়ান্ট টু হোল্ড ইউর হ্যান্ড’ ও বিলি জোয়েলের ‘অনলি দ্য গুড ডাই ইয়াং’ গানের কথা উল্লেখ রয়েছে ডিলানের নতুন সৃষ্টিকর্মে। শেষের পাঁচ মিনিট বলা যায় নিজের প্রিয় গান-বাজনার ক্যাটালগ সাজিয়েছেন তিনি। স্টিভি নিকস, ন্যাট কিং কোল, দ্য ঈগলস, কোল পর্টারের অ্যানিথিং গোজ, বিটোফেনের ‘মুনলাইট সোনাটা’ ও জ্যাজ কিংবদন্তি স্টান গেৎজ ও চার্লি পার্কারের কথা উল্লেখ করেন তিনি।
এটাই তার সংগীতজীবনের সবচেয়ে দীর্ঘতম গান। এর আগে ১৯৯৭ সালে প্রকাশিত ‘হাইল্যান্ডস’-এর ব্যাপ্তি ছিল ১৬ মিনিট ৩১ সেকেন্ড। তার নতুন গানটি আরও ২৬ সেকেন্ড দীর্ঘ।

‘মার্ডার মোস্ট ফাউল’ কোনও অ্যালবামের একটি গান কিনা তা স্পষ্ট নয়। বব ডিলানের মৌলিক গানের সবশেষ অ্যালবাম ‘টেম্পেস্ট’ বাজারে আসে ২০১২ সালে। এর টাইটেল গানটি ছিল টাইটানিক জাহাজের ডুবে যাওয়ার ঐতিহাসিক ঘটনাকে ঘিরে।
গত আট বছরে বিভিন্ন সংগীতশিল্পীর জনপ্রিয় গানের তিনি সংকলিত অ্যালবাম বের করেছেন। এগুলো হলো ‘শ্যাডোস ইন দ্য নাইট’ (২০১৫), ‘ফলেন অ্যাঞ্জেলস’ (২০১৬) ও ‘ট্রিপলিকেট’ (২০১৭০)। এর মধ্যে বেশিরভাগই ফ্রাঙ্ক সিনাত্রার গাওয়া। বর্ণাঢ্য শিল্পী জীবনের অপ্রকাশিত স্টুডিও সেশনগুলো নিয়ে ‘বুটলেগ সিরিজ’-এর নতুন সংস্করণ মুক্তি দিয়েছেন তিনি। ১৯৬৭-৬৯ সালে জনি ক্যাশের টিভি শোতে তার অংশগ্রহণ নিয়ে সাজানো হয় সবশেষ আয়োজন।
সূত্র: বিবিসি

/জেএইচ/এমএম/

লাইভ

টপ