X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিটিভিতে ফিরছে হ‌ুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ ও ‌‘বহুব্রীহি’

বিনোদন রিপোর্ট
০৪ এপ্রিল ২০২০, ১৯:৪৬আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ১৩:৩৭

নাটক দুটির চরিত্ররা নভেল করোনাভাইরাসের আক্রান্ত পুরো দেশ; ঘরবন্দি মানুষ। অন্যদিকে থেমে গেছে নাটকের শুটিং। আর এ দুটো কারণে পুরনো জনপ্রিয় দুটি ধারাবাহিক নাটক প্রচারের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় টিভি চ্যানেল বিটিভি।

এগুলো হলো নন্দিত কথাশিল্পী হ‌ুমায়ূন আহমেদের লেখা ‘কোথাও কেউ নেই’ ও ‌‘বহুব্রীহি’। নাটক দুটি প্রযোজনা করেছিলেন বরকত উল্লাহ ও নওয়াজিশ আলি খান।
আগামী ৬ এপ্রিল থেকে এগুলো বিটিভিতে পুনঃপ্রচার হবে বলে বাংলা ট্রিবিউনকে জানালেন চ্যানেলটির মহাপরিচালক এস.এম. হারুন-অর-রশীদ।

তিনি বলেন, ‘করোনার এই সময় মানুষ যেন বাসায় ভালোভাবে সময় কাটাতে পারেন, এ জন্য পুরনো দুটি নাটক প্রচারের নির্দেশ দিয়েছি। এছাড়া এখন চাইলেইও তো শুটিং করতে পারছি না। শিল্পীরাও আসবেন না। আর আসার মতো সময়ও নয় এখন। সব মিলিয়েই এই সিদ্ধান্ত নেওয়া।’

কবে ও কখন এগুলো প্রচার হবে, এই প্রসঙ্গে মহাপরিচালক আরও বলেন, ‘৬ এপ্রিল থেকে প্রচার শুরু করার পরিকল্পনা। দুটি নাটকই একই সঙ্গে শুরু হবে। অনেক পুরো জিনিস তো, এগুলো চাইলেই তো সঙ্গে সঙ্গে প্রচার করতে পারি না। কিছুটা প্রস্তুতিও নিতে হয়। এটা নিতে যতটুকু সময় লাগে, এটুকুই। তবে প্রচারের সময় এখনও ঠিক করা হয়নি।’ বাকের ভাই ও মুনা
১৯৯২-৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয় ‘কোথাও কেউ নেই’। এদেশের সর্বকালের অন্যতম সেরা জনপ্রিয় নাটক ধরা হয় এটা। যার মাধ্যমে তুমুল জনপ্রিয়তা পায় ‘বাকের ভাই’। এ চরিত্রে অভিনয় করেন আসাদুজ্জামান নূর।
এতে মুনা সুবর্ণা মুস্তাফা, বদি আবদুল কাদের, মজনু লুৎফর রহমান জর্জ, মতি মাহফুজ আহমেদ, উকিল ভূমিকায় হুমায়ুন ফরীদিও তুমুল সাড়া পান।

অন্যদিকে পারিবারিক গল্পে ‘বহুব্রীহি’ও তুমুল জনপ্রিয়তা পায়। ১৯৮৮-৮৯ সালের দিকে বিটিভিতে প্রচারিত হয় এটি। বহুব্রীহি নাটকের দৃশ্য
সামরিক শাসনের সেই সময়ে এ ধারাবাহিকে টিয়া পাখির মুখে বলা ‘তুই রাজাকার’ সংলাপটি জনপ্রিয় হয়। স্বাধীনতাবিরোধীদের প্রতি ঘৃণার প্রতীক হিসেবে এটি আলোচিত হয়েছিল। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, আলী যাকের, আফজাল হোসেন, লুৎফরনাহার লতা, লাকী ইনাম, আবুল খায়ের, আফজাল শরীফসহ আরও অনেকে।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা