কপিরাইট সচেতনতায় অনলাইন আয়োজন প্রশংসিত

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৮, জুলাই ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২৩, জুলাই ০৭, ২০২০



সংগীত সংশ্লিষ্টদের মধ্যে কপিরাইট বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সম্প্রতি ভিন্ন ধারার উদ্যোগ নিয়েছেন বাংলাদেশ কপিরাইট অফিস।

মেধাসম্পদ সংরক্ষণ ও পাইরেসি রোধে বাংলাদেশের গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী এবং সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বিশেষ এই আয়োজনের নাম ‘সংগীত ও আমার অধিকার’। ইতোমধ্যে সফলতার সঙ্গে এ আয়োজনের দুটি পর্ব সম্পন্ন হয়েছে। প্রথম পর্বটি ছিল গীতিকারদের নিয়ে, পরের পর্ব ছিল সুরকারদের সঙ্গে।

আলোচনা ও বিভিন্ন প্রশ্নোত্তর পর্ব দিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। প্রাণবন্ত এ অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে আলোচনা-পরবর্তী বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদান করছেন কপিরাইট অফিসের রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী। আরও ছিলেন ডেপুটি রেজিস্ট্রার অব কপিরাইটস মুহাম্মাদ রায়হানুল হারুন।
বাংলাদেশ কপিরাইট অফিসের তত্ত্বাবধানে অনুষ্ঠানটি সঞ্চালনা ও কারিগরি দিকটি পরিচালনা করছেন সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ জু।
সুরকারদের নিয়ে আয়োজনের দ্বিতীয় পর্ব সাজানো হয় ৬ জুলাই সন্ধ্যা সাড়ে সাতটায়। এ পর্বের নাম ছিল ‘সুরকার ও তার অধিকার’। এতে অনলাইন লাইভে অংশগ্রহণ করেন নকীব খান, আশিকুজ্জামান টুলু, প্রিন্স মাহমুদ, ইমন সাহা, হৃদয় খান, ফাহিম ফয়সাল ও নাভেদ পারভেজ। পাশাপাশি ফেসবুক পেইজের মাধ্যমে আসা বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দিয়েছেন রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী।


গত ২৯ জুন সন্ধ্যায় গীতিকবিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে ‘সংগীত ও আমার অধিকার’ শীর্ষক এ আয়োজনের প্রথম পর্ব। আয়োজনে গীতিকার হিসেবে অনলাইন লাইভে অংশগ্রহণ করেছেন, হাসান মতিউর রহমান, লতিফুল ইসলাম শিবলী, কবির বকুল, আহমেদ রিজভী, জুলফিকার রাসেল ও রবিউল ইসলাম জীবন।
অন্যদিকে কণ্ঠশিল্পীদের অংশগ্রহণে এই আয়োজনের তৃতীয় ও শেষ পর্ব অনুষ্ঠিত হবে ৯ জুলাই সন্ধ্যা ৭টায়।
ইতোমধ্যে অনুষ্ঠানটি সংগীতাঙ্গনে ব্যাপক সাড়া ফেলেছে। আর পুরো অনুষ্ঠানটি সরাসরি প্রচার হচ্ছে বাংলাদেশ কপিরাইট অফিসের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ