X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীতশিল্পী সংস্থা

‘এবার আর উৎসব নয়, হবে গানে গানে প্রার্থনা’

সুধাময় সরকার
১৭ জুলাই ২০২০, ০০:১৪আপডেট : ১৭ জুলাই ২০২০, ০৩:০৬

তপন মাহমুদ, আমিনা আহমেদ ও পীযূষ বড়ুয়া ৩১ বছরের পথপরিক্রমায় প্রতি বছর নিয়ম করে এই শহরে বসে অনবদ্য রবীন্দ্রসংগীতের আসর। আয়োজন করে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

ব্যতিক্রম হচ্ছে না এবারও। তবে চলমান মহামারি বদলে দিয়েছে ঐতিহ্যবাহী এই আয়োজনের নাম আর ধরন। সংশ্লিষ্টরা মনে করছেন, এবার আর উৎসব হচ্ছে না, হবে গান গানে প্রার্থনা।
তাই তো ৩২তম এই আয়োজন সাজানো হয়েছে একেবারে ব্যতিক্রমী গান-কবিতা আর আনুষ্ঠানিকতায়। যার পুরোটাই অনুষ্ঠিত হবে অনলাইনের মাধ্যমে। ৯ দিনব্যাপী এই আয়োজনের সঙ্গে এবারই প্রথম সরাসরি যুক্ত হয়ে গান ও কবিতা শোনাবেন গোটা বিশ্বে ছড়িয়ে থাকা প্রায় দুই শতাধিক রবীন্দ্রসংগীতশিল্পী।
আর পুরো আয়োজনটি সরাসরি সম্প্রচার হবে বাংলা ট্রিবিউন-এর ভেরিফায়েড ফেসবুক পেইজ থেকে জুম অ্যাপের মাধ্যমে। ১৭ থেকে ২৫ জুলাই পর্যন্ত রোজ রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এটি।
আজ (১৭ জুলাই) থেকে শুরু হওয়া টানা ৯ দিনব্যাপী এই বিশেষ আয়োজন উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা ও বরেণ্য বাচিকশিল্পী আশরাফুল আলম। অনলাইনের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে আরও যুক্ত থাকবেন সংস্থার সভাপতি তপন মাহমুদ, নির্বাহী সভাপতি আমিনা আহমেদ, আজীবন সদস্য মোহাম্মদ রফিকুল আলম, সাধারণ সম্পাদক পীযূষ বড়ুয়াসহ অনেকেই।
এবারের আয়োজন প্রসঙ্গে পীযূষ বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এবারের উৎসব মার্চ মাসে করার কথা ছিল। কিন্তু আমরা সুদিনের অপেক্ষা আর আনন্দের গান গাইবো বলে অপেক্ষায় ছিলাম। এরমধ্যে চার মাস পেরিয়ে গেলো। সুদিন ফেরেনি। পুরো বিশ্ব কাঁদছে স্বজন হারানোর বেদনায়। ফলে আমরা এবার আর উৎসব করছি না। পরিকল্পনা করেছি প্রার্থনার। আমরা গানে গানে এবার প্রার্থনা করবো। মঙ্গল বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবো গোটা বিশ্বে।’
পীযূষ বড়ুয়া আরও জানান, ‘এবারের আয়োজন আমাদের উৎসব থেকে বঞ্চিত করলেও অন্য একটি দরজা খুলে দিয়েছে। এবার আমরা একসঙ্গে গান শুনবো সারা বিশ্বে ছড়িয়ে থাকা রবীন্দ্রপ্রেমী বন্ধুদের কাছ থেকে।’
আজ (১৭ জুলাই) উদ্বোধনী অনুষ্ঠান শেষে এই আয়োজনে গান ও আবৃত্তি নিয়ে সরাসরি অংশ নেবেন মোট ১৮ জন শিল্পী। তাদের মধ্যে রয়েছেন, ইন্দ্রাণী কর্মকার, মোহাম্মদ রফিকুল আলম, আশরাফুল আলম, সুস্মিতা মণ্ডল, আসিফুল বারী, অনুস্রী ভট্টাচার্য, আকলিমা খাতুন ইরা, তমাল চক্রবর্তী, ছন্দা রায়, আহমেদ মায়া আক্তারী, কেয়া চৌধুরী, অশোক সাহা, রমা বাঁড়ৈ, নুসরাত সাথি, গুলজার হোসেন উজ্জ্বল, নিলুফার রহমান সাকী, সর্বানী চক্রবর্তী ও মৃদুল চক্রবর্তী। 

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া