জয়া আহসানকে উৎসর্গ করে তানভীর-জয়ের গান

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৬, সেপ্টেম্বর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩৪, সেপ্টেম্বর ২৪, ২০২০

তানভীর তারেক, জয়া আহসান ও জয় শাহরিয়ারতানভীর তারেক ও জয় শাহরিয়ার। দুজনই সিঙ্গার -সং রাইটার। লেখেন, সুর করেন, সংগীতায়োজন করে কণ্ঠেও তোলেন। এবারই প্রথম দুজন এক হলেন।
তৈরি করলেন ‘প্রার্থনা’। সেটি আবার উৎসর্গ করলেন দুই বাংলার প্রধান অভিনেত্রী জয়া আহসানকে! যতদূর জানা গেছে, জাতীয় পুরস্কারপ্রাপ্ত ভার্সেটাইল এই অভিনেত্রীকে উৎসর্গ করে এটাই প্রথম কোনও কাজ হলো।
গানটির বিষয়বস্তু ও নির্মাণ এবং উৎসর্গপত্র মিলিয়ে দুই বাংলার শ্রোতা-দর্শক-সমালোচকদের কাছে এখন প্রশংসার খোরাক হয়ে দাঁড়ালো।
গত রাতে সাউন্ডস অব তানভীর নামের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় গানটি। তানভীর তারেকের কথা-সুর-সংগীতে এতে কণ্ঠ দিয়েছেন জয় শাহরিয়ার।
চলমান করোনা সংকটকালে মানুষের নানান বোধ-বিবেকহীন কর্মকাণ্ডের ওপরে আলোকপাত করে তৈরি হলো গানটি। কথাগুলো এমন- প্রার্থনা শুধু মানবতা যেন বইয়ের পাতা আর লেকচারে না থাকে/ প্রার্থনা শুধু মানুষ তুমি মানুষ হবে কবে এই প্রশ্ন না জাগে।
এ সময়ের সাইবার বুলিংসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতির প্রতীকী প্রতিবাদকেই সামনে আনা হয়েছে গানটির মাধ্যমে। সাম্প্রতিককালে বিভিন্ন ইস্যু নিয়ে জয়া আহসানের উদ্যোগ ও প্রতিবাদকে সমর্থন ও সম্মান দিতেই গানটি তাকে উৎসর্গ করা হয়েছে বলে জানান তানভীর তারেক।
তিনি বলেন, ‘সমকালীন পৃথিবীর একটি সর্বজনীন বোধের দায় থেকে করা গানটি। গানটি আমি প্রথমে নিজে গেয়েছি একটি রক ভার্সন। জয় এবার গেয়েছে ভিন্নতর কম্পোজিশনে। এমন বিভিন্ন ঢঙের কম্পোজিশনে আমি একাধিক কণ্ঠশিল্পীকে দিয়ে গানটি গাওয়াতে চাই। ইচ্ছে আছে এটির শততম ভার্সন তৈরি করার। কথা ও সুর একই থাকবে, ভিন্ন ভিন্ন কম্পোজিশনে ভিন্ন ভিন্ন শিল্পী গাইবেন।’

প্রতিক্রিয়ায় জয়া আহসান বলেন, ‘তানভীর ভাইয়ের গানের সাথে অনেক আগে থেকেই পরিচিত। এর আগে আমি তার একাধিক গানে ব্যক্তিগতভাবে শুভেচ্ছাও জানিয়েছি। কিন্তু প্রার্থনা গানটি সত্যিই ছুঁয়ে গেলো আমায়। কারণ, এই সমাজের কিছু অসঙ্গতির ক্ষেত্রে নীতিগত লড়াইয়ের জায়গায় সমর্থন পাওয়াটা খুব দুরূহ। সেখানে প্রার্থনা গানটি শুধু আমার কাছে গান হয়ে রইলো না। একজন সংস্কৃতিকর্মীর প্রতি আরেক সহকর্মীর সম্মান হয়ে থাকলো। জয় শাহরিয়ারও দারুণ গেয়েছেন।’
গানটি প্রসঙ্গে জয় শাহরিয়ার বলেন, ‘আমি নিজে গান বাঁধি, গাই। তাই খুব স্বাভাবিকভাবেই আমার অন্যের সুরে বা কম্পোজিশনে গান গাওয়া হয় কম। গাইতে গেলেও সাবধানে থাকি। তানভীর ভাইয়ের এই গানটির লিরিক আমাকে ভীষণ টেনেছে। গানটি আরও আগেই গাওয়ার কথা ছিল। কিন্তু করোনায় আমার স্টুডিও বন্ধ থাকায় বিলম্ব হয়। অবশেষে গাইলাম, প্রকাশ পেলো। কিছু কিছু গান থাকে, যাতে নিজে সম্পৃক্ত থেকে আনন্দবোধ হয়। প্রার্থনা এই সময়ের গান। প্রিয় একটি গান আমার।’
প্রার্থনা:

/এমএম/এমওএফ/

লাইভ

টপ
X