X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
উত্তরায় সমাহিত হবেন খোকন

বিকালে এফডিসিতে জানাজা

বিনোদন রিপোর্ট
০৪ এপ্রিল ২০১৬, ১২:০২আপডেট : ০৪ এপ্রিল ২০১৬, ১৫:৪২

শহীদুল ইসলাম খোকন। বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকনকে উত্তরা কবরস্থানে দাফন করা হবে। তাঁর পরিবার সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।
সোমবার সূত্রটি জানায়, দুপুরে উত্তরার ৪ নম্বর সেক্টর মসজিদে শহীদুল ইসলাম খোকনের প্রথম জানাজা হবে। পরে আছরের নামাজের পর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে সন্ধ্যা নাগাদ উত্তরা কবরস্থানে তাকে দাফন করা হবে।
চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকন দীর্ঘদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন। আজ সোমবার সকাল সোয়া ৮টায় উত্তরা আধুনিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
মুখগহ্বরের মোটর নিউরো ডিজিসে (এএলএস) আক্রান্ত হয়েছিলেন তিনি। এই গুণী নির্মাতার উন্নত চিকিৎসার জন্য সরকারও এগিয়ে আসে। তাকে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে উন্নত চিকিৎসার জন্য নেওয়া হলে  নিউইয়র্কের বেলভিউ হাসপাতালের চিকিৎসকেরা জানিয়ে দেন, এ রোগের নিরাময় সম্ভব নয়। এর পর তাকে দেশে ফিরিয়ে আনা হয়। তখন থেকেই ধানমণ্ডি ও উত্তরার বিভিন্ন হাসপাতালে তার চিকিৎসা চলছিল।
বাংলাদেশি চলচ্চিত্রের অন্যতম গুণী ও মেধাবী নির্মাতা হিসেবে সব মহলের স্বীকৃতি পেয়েছেন শহীদুল ইসলাম খোকন। অভিনয়ও করেছেন অনেকগুলো ছবিতে তবে চলচ্চিত্র পরিচালনাতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন।
অভিনেতা ও প্রযোজক মাসুদ পারভেজ সোহেল রানার সহকারী হিসেবে তার চলচ্চিত্রে যাত্রা শুরু হয়। তবে নিজের পরিচালিত প্রথম চলচ্চিত্রের নাম ‘রক্তের বন্দী’। প্রথম ব্যবসা সফল চলচ্চিত্রের নাম ‘লড়াকু’। মার্শাল আর্ট জানা দুই অভিনেতা রুবেল ও ড্যানি সিডাককে নিয়ে তৈরি করা এ চলচ্চিত্রটি দর্শকমহলে ভীষণ জনপ্রিয় হয়। বাংলাদেশের অন্যতম প্রধান অভিনেতা হুমায়ুন ফরীদিরও চলচ্চিত্রে অভিষেক হয় শহীদুল ইসলাম খোকনের হাত ধরে।  
খোকন পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে- ‘লড়াকু’, ‘ঘাতক’, ‘পালাবি কোথায়’, ‘চাই ক্ষমতা’, ‘লাল সবুজ’, ‘ম্যাডাম ফুলি’, ‘ভণ্ড’, ‘লড়াকু’, ‘বীরপুরুষ’, ‘বজ্রমুষ্টি’, ‘বিপ্লব’, ‘অকর্মা’, ‘সতর্ক শয়তান’, ‘বিষদাঁত’, ‘টপ রংবাজ’, উত্থান পতন’ প্রভৃতি।
/এমএম/এমও/টিএন/
# চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকন আর নেই

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী