X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ লেবার পার্টির নেতৃত্ব নির্ধারণ প্রশ্নে ভোটগ্রহণ শুরু

বিদেশ ডেস্ক
২২ আগস্ট ২০১৬, ১৫:১৬আপডেট : ২২ আগস্ট ২০১৬, ১৫:৪৫
image

ব্রিটিশ লেবার পার্টির নেতা বেছে নিতে আনুষ্ঠানিক ভোট গ্রহণ শুরু বর্তমান নেতা জেরেমি করবিন ব্রিটিশ লেবার পার্টির নেতৃত্বে বহাল থাকবেন নাকি তার পরিবর্তে ওয়েন স্মিথকে নেতা নির্বাচিত করা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে শুরু হলো এক মাসের ভোটগ্রহণ প্রক্রিয়া। সোমবার (২২ আগস্ট) থেকে অনলাইনে শুরু হওয়া এ ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। অর্থাৎ দলের নেতৃত্বে করবিনকে নাকি স্মিথকে দেখতে চান সে সিদ্ধান্তটি লেবার সদস্যরা এ এক মাসের মধ্যে ভোট দিয়ে নিশ্চিত করবেন। আগামী ২৪ সেপ্টেম্বর উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইংল্যান্ডের লিভারপুলে এক বিশেষ সমাবেশে চূড়ান্ত ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। এদিকে লন্ডনের মেয়র ও লেবার নেতা সাদিক খানের পর এবার স্কটিশ লেবার পার্টির কেজিয়া ডুগডালেও ওয়েন স্মিথকে সমর্থন দিয়েছেন। তবে দলের তৃণমূল কর্মী ও শ্রমিক ইউনিয়নগুলোর মধ্যে বিপুল সমর্থন থাকায় এখনও নেতৃত্বের চ্যালেঞ্জে করবিনই এগিয়ে আছেন বলে মনে করা হচ্ছে।
উল্লেখ্য, গত বছর দলের তৃণমূল কর্মীদের নিরঙ্কুশ সমর্থন নিয়ে লেবারদের নেতা নির্বাচিত হয়েছিলেন ৬৭ বছর বয়সী করবিন। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের আলাদা না হওয়ার পক্ষে অর্থাৎ ‘রিমেইন’ শিবিরের হয়ে প্রচারণা চালিয়েছিলেন তিনি। তবে ব্রিটিশ জনগণের রায় এর বিপক্ষে যাওয়ার পর দলীয় নেতৃত্বের চ্যালেঞ্জের মুখে পড়েন করবিন। জুনে ছায়া পররাষ্ট্রমন্ত্রী হিলারি বেনকে বরখাস্ত করার বিষয়টি মূলত করবিনের বিরুদ্ধে অনাস্থা ভোট আহ্বান করার ক্ষেত্রে লেবার এমপিদের জন্য অনুঘটক হিসেবে কাজ করেছিল। করবিনের বিপক্ষে দলীয় নেতৃত্বের চ্যালেঞ্জে নামেন ঈগল এবং ওয়েন স্মিথ। পরে অবশ্য ৪৬ বছর বয়সী স্মিথকে সমর্থন জানিয়ে ঈগল এ লড়াই থেকে সরে দাঁড়ান। করবিন আর স্মিথের মধ্যেই এখন নেতৃত্বের লড়াই হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, এরইমধ্যে ৬ লাখ ৪০ হাজার সমর্থকের কাছে ইমেইলের মাধ্যমে ব্যালট পেপার পাঠানো হয়েছে। এক মাস সময়ের মধ্যে দলীয় নেতৃত্বের প্রশ্নে তারা ভোটাধিকার প্রয়োগ করবেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, দলের ৮০ শতাংশ এমপি করবিনের নেতৃত্বের বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করলেও তার পক্ষে এখনও অনেক লেবার সদস্যের সমর্থন রয়েছে। তাছাড়া বেশিরভাগ ট্রেড ইউনিয়ন করবিনকেই সমর্থন করে। তাছাড়া করবিনের নেতৃত্বাকালীন লেবার পার্টির সদস্য সংখ্যাও বেড়েছে। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে লেবার পার্টির সদস্য সংখ্যা দুই লাখ থাকলেও তা বেড়ে এখন পাঁচ লাখ ৪০ হাজার হয়েছে। আর নতুন সদসরা করবিনকেই সমর্থন দেবেন বলে মনে করা হচ্ছে।

বিপরীতে ‘সমাজতান্ত্রিক বিপ্লবের’ কথা বলে ভোটারদের কাছে টানার চেষ্টা করছেন স্মিথ। তার দাবি, করবিন কনজারভেটিভ পার্টিকে প্রশ্নবিদ্ধ না করে কেবল স্লোগান দিয়ে যাচ্ছেন। যুক্তরাজ্যের ইইউতে থেকে যাওয়ার পক্ষে করবিন যথাযথ প্রচারণা চালাতে ব্যর্থ হয়েছেন বলেও অভিযোগ করেন স্মিথ। লেবার পার্টির বেশিরভাগ এমপির সমর্থন রয়েছে তার পক্ষে। এরইমধ্যে লন্ডনের মেয়র সাদিক খানও ইউটার্ন নিয়ে স্মিথের পক্ষে সমর্থন জানিয়েছেন। গত জুন মাসে পরোক্ষভাবে করবিনের পক্ষে থাকারই ইঙ্গিত দিয়েছিলেন তিনি। সেসময়, প্রত্যক্ষভাবে জেরেমি করবিনের পক্ষে কোনও অবস্থান না নিলেও সাদিক খান দলীয় প্রধানের নেতৃত্ব চ্যালেঞ্জের মুখে পড়ায় শঙ্কা প্রকাশ করেছিলেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছিলেন, দলের মধ্যকার বিভক্তির কারণে লেবাররা আসন্ন নির্বাচনে পরাজিত হতে পারে। আর এবার সে অবস্থান থেকে ইউটার্ন নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য অবজারভারে রেখা এক নিবন্ধে সাদিক খান শঙ্কা জানিয়েছেন, করবিনের নেতৃত্বে থাকলে দল পরাজিত হতে পারে। স্মিথকে ভোট দেওয়ার জন্য লেবার সদস্যদের আহ্বান জানিয়েছেন তিনি। সর্বশেষ স্কটিশ লেবার পার্টির নেতা কেজিয়া ডুগডালের সমর্থন পেয়েছেন স্মিথ। চলতি বছরের শুরুতে স্কটিশ নির্বাচনে লেবার পার্টি বাজেভাবে ধরাশায়ী হয়েছিল সেই কেজিয়া দাবি করেছেন, করবিনের নেতৃত্বে ব্রিটিশ লেবার পার্টি জয় পাবে না। ডেইলি রেকর্ডে লেখা এক কলামে এমন দাবি করেন তিনি। সেইসঙ্গে স্মিথকে সমর্থন দেওয়ার কথা জানান কেজিয়া। সূত্র: বিবিসি, গার্ডিয়ান, আল জাজিরা

/এফইউ/

সম্পর্কিত
‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা ৩ শতাংশ বিবেচনা করা হবে’
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ