X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
খাশোগি নিখোঁজ

সিসিটিভি ফুটেজে সৌদি যুবরাজের দেহরক্ষীর ‘সন্দেহজনক গতিবিধি’

বিদেশ ডেস্ক
১৯ অক্টোবর ২০১৮, ১৩:৩১আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৮:৩৭
image

সৌদি সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজ হওয়ার দিন ইস্তানবুলে সৌদি কনস্যুলেট প্রাঙ্গণে সিসিটিভিতে ধারণকৃত কিছু ছবি ফাঁস করেছে তুর্কি সংবাদমাধ্যম সাবাহ। ছবিতে থাশোগি নিখোঁজের ঘটনায় অন্যতম সন্দেহভাজন মাহের আব্দুল আজিজ মুতরেবকে দেখা গেছে। ছবিতে তার গতিবিধি সন্দেহজনক বলে উল্লেখ করেছে সাবাহ। সন্দেহভাজন এ মুতরেব সৌদি যুবরাজের ঘনিষ্ঠ নিরাপত্তা সহযোগী হিসেবে পরিচিত। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাম্প্রতিক কিছু সরকারি সফরের ছবিতে এ মুতরেবকে দেখা গেছে। তাকে সৌদি যুবরাজের দেহরক্ষী হিসেবে উল্লেখ করেছে কোনও কোনও সংবাদমাধ্যম।

সৌদি কনস্যুলেট প্রাঙ্গণে মুতরেব
যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার। তাছাড়া এ ঘটনায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা থাকার আশঙ্কাও প্রবল হয়ে উঠেছে।

সম্প্রতি তুর্কি সূত্রকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস জানায়, ১৫ সদস্যবিশিষ্ট স্কোয়াডের মধ্যে একজনকে সৌদি যুবরাজের দেহরক্ষী হিসেবে শনাক্ত করা হয়েছে। মাহের আব্দুল আজিজ মুতরেব নামের ওই নিরাপত্তা সহযোগী একসময় লন্ডনস্থ সৌদি দূতাবাসে কূটনীতিক হিসেবে নিয়োজিত ছিলেন। সম্প্রতি সৌদি যুবরাজের মাদ্রিদ,প্যারিস ও যুক্তরাষ্ট্র সফরে তোলা ছবিতে মুতরেবকে পাহারারত অবস্থায় দেখা গেছে। এবার সৌদি কনস্যুলেটের সিসিটিভি ফুটেজে তার সন্দেহজনক গতিবিধি শনাক্ত হয়েছে। ওই ফুটেজ ২ অক্টোবর ধারণ করা। আর সেদিনই নিখোঁজ হন খাশোগি। সিসিটিভি ফুটেজ থেকে নেওয়া ছবি প্রকাশ করেছে তুর্কি সংবাদমাধ্যম সাবাহ। ছবিতে দেখা যায়, ২ অক্টোবর সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে কনস্যুলেটের পুলিশ ব্যারিকেডের দিকে এগিয়ে যাচ্ছেন মুতরেব। কয়েকজন ব্যক্তি তার পেছন পেছন হাঁটছে। এর আরও কয়েক ঘণ্টা পর দুপুর ১টা ১৪ মিনিটের দিকে কনস্যুলেটে প্রবেশ করেন খাশোগি। প্রেমিকা হাতিস সেনগিজকে বিয়ে করার জন্য নিজের পূর্ববর্তী বিবাহবিচ্ছেদের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন খাশোগি। সেনগিজ বাইরেই অপেক্ষা করছিলেন।

কনস্যুলেটের সিসিটিভি ফুটেজে মুতরেব
সাবাহতে আরও দাবি করা হয়, সিসিটিভি ফুটেজে মুতরেবকে কনস্যুলেটের পার্শ্ববর্তী মুভেন পিক হোটেলে যেতেও দেখা গেছে। এদিকে এক সৌদি সূত্রকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, গোটা ‘পরিকল্পনার’ ব্যাপারে মুতরেবের জানা ছিল এবং এক্ষেত্রে তিনি ‘কেন্দ্রীয় ভূমিকা’ পালন করেছেন।

এর আগে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, মুতরেবসহ চার সন্দেহভাজনের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নিরাপত্তাজনিত সংশ্লিষ্টতা রয়েছে। ১৫ সদস্যবিশিষ্ট স্কোয়াডের অন্তত ৯ জন সৌদি সিকিউরিটি সার্ভিস,সেনাবাহিনী কিংবা অন্য সরকারি মন্ত্রণালয়ে নিয়োজিত রয়েছে বলে তারা নিশ্চিত হয়েছে। চেহারা শনাক্তকরণ সফটওয়্যার, সৌদি সেলফোন নম্বরের ডাটাবেজ, সৌদি সরকারের ফাঁস হওয়া নথি, প্রত্যক্ষদর্শী ও মিডিয়ার কাছ থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করার কথা জানায় সংবাদমাধ্যমটি।

/এফইউ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ