X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

অ্যাসাঞ্জকে দেশে ফেরাতে প্রধানমন্ত্রীর সহায়তা চান তার বাবা

বিদেশ ডেস্ক
১৪ এপ্রিল ২০১৯, ১৫:২০আপডেট : ১৪ এপ্রিল ২০১৯, ২০:৩১

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে দেশে ফেরাতে প্রধানমন্ত্রীর সহায়তা চেয়েছেন তার বাবা জন শিপটন। তিনি চান অস্ট্রেলিয়া সরকার ও দেশটির প্রধানমন্ত্রী যেন এ ব্যাপারে তার ছেলেকে সহায়তা করে। অসি সংবাদমাধ্যম হেরাল্ড সানের সঙ্গে আলাপকালে নিজের এমন মনোভাবের কথা জানান জন শিপটন।

অ্যাসাঞ্জকে দেশে ফেরাতে প্রধানমন্ত্রীর সহায়তা চান তার বাবা

অস্ট্রেলীয় নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জের বাবা জন শিপটনের বসবাস দেশটির মেলবোর্ন শহরে। গত সপ্তাহে নিজেদের লন্ডন দূতাবাসে পুলিশ ডেকে তার পুত্র অ্যাসাঞ্জকে ধরিয়ে দেয় ইকুয়েডর। এখন বিষয়টি নিয়ে অসি প্রধানমন্ত্রী স্কট মরিসনের সহায়তা চাইছেন জন শিপটন।

পুত্রকে দেশে ফেরাতে প্রধানমন্ত্রীকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র দফতরের এ ব্যাপারে কিছু করা উচিত।

ছেলেকে দেশে ফেরানোর ব্যাপারে একজন সিনেটর এবং পররাষ্ট্র দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে বলেও জানান জন শিপটন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ইতোপূর্বে অ্যাসাঞ্জকে নিজ দেশের নাগরিক উল্লেখ করে তাকে সহায়তা দেওয়ার কথা বলেছিলেন। তবে এজন্য বাড়তি কোনও পদক্ষেপ নিতে আগ্রহী নন তিনি।

এদিকে অ্যাসাঞ্জকে যেন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া না হয়, সে দাবি ক্রমেই জোরালো হচ্ছে। ইতোমধ্যেই অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ না করার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টি। দলটির নেতা জেরেমি করবিন থেকে শুরু করে ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবোট পর্যন্ত এ দাবিতে একাত্ম হয়েছেন। তাদের দাবি, মানবাধিকারের সুরক্ষার তাগিদে জুলিয়ান অ্যাসাঞ্জকে যেন কোনোভাবেই যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ না করা হয়। তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এখন পর্যন্ত এই দাবি মেনে নেওয়ার কোনও ইঙ্গিত দেননি। উল্টো অ্যাসাঞ্জের গ্রেফতারকে স্বাগত জানিয়েছেন তিনি।
২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন জুলিয়ান অ্যাসাঞ্জ। ৪ এপ্রিল (বৃহস্পতিবার) উইকিলিকসের টুইটে বলা হয়, ইকুয়েডর সরকারের উচ্চপর্যায়ের দু’টি সূত্র থেকে তারা নিশ্চিত হয়েছে কয়েক ঘণ্টা থেকে কয়েক দিনের মধ্যে অ্যাসাঞ্জকে দূতাবাস থেকে তাড়ানো হতে পারে। সেই ধারাবাহিকতায় রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে বৃহস্পতিবার (১১ এপ্রিল) তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তাকে প্রত্যর্পণের অনুরোধ করা হয়েছে। ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। সেখানে দোষী সাব্যস্ত হলে তার পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। এমন পরিস্থিতিতে অ্যাসাঞ্জকে যেন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া না হয়, সে দাবিতে আওয়াজ তুলেছেন লেবার পার্টির নেতারা।

টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তিনি বলেছেন, ইরাক ও আফগানিস্তানে আমেরিকা যে নৈরাজ্য চালিয়েছে, তার প্রমাণ ফাঁস করার দায়ে জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ চাওয়া হচ্ছে। ব্রিটিশ সরকারের উচিত এর বিরোধিতা করা।

জুলিয়ান অ্যাসাঞ্জের মা ক্রিশ্চিয়ান অ্যাসাঞ্জের দাবি, 'থেরেসা মে ব্রেক্সিট থেকে নজর ঘোরাতেই আমার সাহসী, মেধাবী, সাংবাদিক ছেলেকে বেআইনিভাবে, কাপুরুষের মতো গ্রেফতার করালো।' ইকুয়েডরের প্রসিডেন্টের উদ্দেশে ক্রিশ্চিয়ানের টুইট, 'লজ্জাজনক! আপনি একজন বিশ্বাসঘাতক! আমার নির্দোষ ছেলের স্বপ্ন আপনার রাতের ঘুম কাড়বে। আমার ছেলেকে যেভাবে অত্যাচার করেছেন, আমি চাই আপনার আত্মাও একইভাবে সেই অত্যাচারের কষ্ট অনুভব করুক।'

২০১০ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দেওয়ার ঘটনায় তাকে যুক্তরাষ্ট্রে এনে জিজ্ঞাসাবাদের কথা বলেছেন যুক্তরাষ্ট্রের একজন ফেডারেল প্রসিকিউটর। তবে মানবাধিকার প্রশ্নে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে ফেরত না পাঠানোর বৈশ্বিক দাবির সঙ্গে একাত্ম হয়েছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিনসহ দলটির শীর্ষস্থানীয় নেতারা। এরমধ্যেই ছেলেকে দেশে ফেরাতে অস্ট্রেলিয়া সরকারের সহায়তা চেয়েছেন তার বাবা। সূত্র: দ্য গার্ডিয়ান, আল জাজিরা।

/এমপি/এমওএফ/
সম্পর্কিত
‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা ৩ শতাংশ বিবেচনা করা হবে’
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
সর্বশেষ খবর
থাইল্যান্ড সফর একটি মাইলফলক হয়ে থাকবে
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীথাইল্যান্ড সফর একটি মাইলফলক হয়ে থাকবে
‘গরমে অসুস্থ’ হয়ে মারা যাওয়া সেই শ্রমিকের পরিবারের পাশে জেলা প্রশাসন
‘গরমে অসুস্থ’ হয়ে মারা যাওয়া সেই শ্রমিকের পরিবারের পাশে জেলা প্রশাসন
ওমরাহ করতে স্ত্রীসহ সৌদি আরব যাচ্ছেন মির্জা ফখরুল
ওমরাহ করতে স্ত্রীসহ সৌদি আরব যাচ্ছেন মির্জা ফখরুল
ঢাকার অধস্তন আদালতগুলোতে এসি লাগাতে আইনি নোটিশ
ঢাকার অধস্তন আদালতগুলোতে এসি লাগাতে আইনি নোটিশ
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি