X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

টিকটকের মার্কিন ব্যবসার দাম ৬০ বিলিয়ন ডলার!

বিদেশ ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৯আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩১

যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবসার একচ্ছত্র মালিকানা আর থাকছে না অ্যাপটির মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের হাতে। ব্যবসা টিকিয়ে রাখতে আমেরিকান কোম্পানিগুলোর হাতে শেয়ার ছাড়তে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। এক্ষেত্রে টিকটকের মার্কিন ব্যবসার দাম ৬০ বিলিয়ন ডলার ধরতে চায় বাইটড্যান্স। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় পাঁচ লাখ আট হাজার ৭৮০ কোটি ৬২ লাখ টাকা। সূত্রের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ। টিকটকের মার্কিন ব্যবসার দাম ৬০ বিলিয়ন ডলার!

প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসার মোট বাজার দর ৬০ বিলিয়ন ধরে সে অনুপাতে ওরাকল কর্পোরেশন এবং ওয়ালমার্টের কাছে শেয়ার বিক্রিতে আগ্রহী বাইটড্যান্স।

সমঝোতা অনুযায়ী টিকটকের বৈশ্বিক শেয়ারের ১২ দশমিক ৫ শতাংশের মালিকানা কিনে নেবে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল। মার্কিন টিকটক ব্যবহারকারীদের ডাটা সংরক্ষণ ও তত্ত্বাবধান করবে ওরাকল। তাদের নিজস্ব ক্লাউড সিস্টেমে এসব ডাটা সংরক্ষণ করা হবে। শনিবার ওরাকলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অন্যদিকে ওয়ালমার্ট জানিয়েছে, তারাও টিকটকের ৭ দশমিক ৫ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে।

বাইটড্যান্সের নির্ধারিত দাম অনুযায়ী, ২০ শতাংশ শেয়ারের জন্য ওরাকল এবং ওয়ালমার্টকে মোট ১২ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, টিকটকের শেয়ার বিক্রির এ চুক্তি বাস্তবায়িত হলে এর নিরাপত্তা হবে শতভাগ। তখন এতে স্বতন্ত্র ক্লাউড এবং খুবই শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করা হবে।

এই চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের শিক্ষা ব্যবস্থায় পাঁচ বিলিয়ন ডলারের তহবিল যুক্ত হবে বলেও জানান ট্রাম্প। তবে এই অর্থ ঠিক কিভাবে আসবে বা কোন প্রতিষ্ঠান থেকে আসবে সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

এদিকে টিকটকের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে আমাদের ১০ কোটি গ্রাহক রয়েছে। তারা এই প্ল্যাটফর্মটিকে ভালোবাসেন। কেননা, এটি বিনোদন, মতপ্রকাশ এবং সংযোগের একটি স্থান। নির্মাতাদের জন্য অর্থ ও তাদের পরিবারে খুশি নিয়ে আসার জন্য কাজ অব্যাহত রাখা এবং তাদের গোপনতা ও সুরক্ষা নিশ্চিতে টিকটক প্রতিশ্রুতিবদ্ধ।

টিকটকের বৈশ্বিক ব্যবসার সূচনা ২০১৮ সালে। এর ব্যবহারকারীর সংখ্যা বেশ দ্রুত বেড়েছে। যাদের বয়স ২৫-বছরের নিচে তাদের মধ্যে টিকটকের বিপুল জনপ্রিয়তা রয়েছে।

টিকটক-এর ঝুঁকি কোথায়?

ট্রাম্প প্রশাসন বলছে, টিকটকের মালিক চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। ফলে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির ব্যবসা বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ট্রাম্প প্রশাসন। আর সেটা এড়াতে চাইলে কোনও মার্কিন প্রতিষ্ঠানের কাছে টিকটিক বিক্রির আল্টিমেটাম দেয় হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের অভিযোগ, চীনা এই কোম্পানিটি তার ৮০ কোটি ব্যবহারকারীর কাছ থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে তাদের গ্রাহক সংখ্যা ১০ কোটি। ট্রাম্প প্রশাসনের আশঙ্কা, এই গ্রাহকদের কাছ থেকে চীন নানা তথ্য হাতিয়ে নিয়ে সেটি হীন উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।

বেইজিং অবশ্য বরাবরই চীনা প্রতিষ্ঠানগুলোর চৌর্যবৃত্তির ব্যাপারে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তারা বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণ বাণিজ্যিক নয়; বরং এটি রাজনৈতিক।

মার্কিন কোম্পানির কাছে ব্যবসার একাংশ বিক্রির প্রশ্নে বাইটড্যান্সের প্রতিষ্ঠাতা ঝাং ইমিন নিজেও সমালোচনার শিকার হয়েছেন। কোম্পানির চীনা স্টাফদের কাছে এক চিঠিতে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবসা ধরে রাখার আর কোনও উপায় ছিল না। সূত্র: ব্লুমবার্গ, বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
লাদাখ সীমান্তে বিরোধচীনের সঙ্গে আলোচনায় আশাবাদী রাজনাথ সিং
মিসরে চলমান যুদ্ধবিরতির আলোচনা, গাজায় বোমা ফেলছে ইসরায়েল
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
সর্বশেষ খবর
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
নারায়ণগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ, আহত ৩
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী