X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

চীনের কাছে সার্বভৌমত্ব বিকিয়ে না দিতে আফ্রিকার প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

বিদেশ ডেস্ক
০৮ মার্চ ২০১৮, ২২:০৫আপডেট : ০৯ মার্চ ২০১৮, ০২:০৬

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, চীনের কাছ থেকে ঋণ নেওয়ার বিষয়ে আফ্রিকার দেশগুলোর সতর্ক হওয়া উচিত। ঋণ পেতে গিয়ে যেন তাদের সার্বভৌমত্ব বিকিয়ে দিতে না হয়।  সাহায্য ও বাণিজ্যের জন্য ক্রমেই চীনের মুখাপেক্ষী হতে থাকা আফ্রিকায় প্রথম সফরে গেছেন ট্রাম্প সরকারের পররাষ্ট্রমন্ত্রী টিলারসন। এ সফরে তিনি নিরাপত্তা সমঝোতা জোরদার করার চেষ্টা করছেন। আফ্রিকার কয়েকটি দেশের মানুষকে ‘শিঠ হোল’ বলা ট্রাম্পের কথায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তা সহজ করে নিতেও চেষ্টা করবেন যুক্তরাষ্ট্রের এই পররাষ্ট্রমন্ত্রী। বার্তাসংস্থা রয়টার্স টিলারসনের মন্তব্যের প্রেক্ষিতে রাশিয়া ও কেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যও তুলে ধরেছে প্রতিবেদনে।

আফ্রিকায় টিলারসন

আফ্রিকার ইথিওপিয়াতে হওয়া এক সংবাদ সম্মেলনে টিলারসন আফ্রিকা-চীন সম্পর্কের বিষয়ে তার বক্তব্য রাখেন। আদ্দিস আবাবাতে হওয়া সংবাদ সম্মেলনে  চীনের ঋণের বিষয়ে আফ্রিকার দেশগুলোর সতর্ক থাকার প্রয়োজনীয়তার কথা জানিয়ে তিনি মন্তব্য করেছেন, ‘আফ্রিকার নেতাদের উচিত ওই চুক্তিগুলোর শর্ত সূক্ষ্মভাবে বিচার করা যাতে ঋণ নিতে গিয়ে তাদের সার্বভৌমত্ব বিকিয়ে দিতে না হয়।’

টিলারসন আরও বলেছেন, চীনের বিনিয়োগের কারণে ‘স্থানীয় পর্যায়ে তেমন কোনও কর্মসংস্থানের তৈরি হয় না।’ একই সঙ্গে তিনি চীনের ঋণ দেওয়ার শর্তের  সমালোচনাও করেছেন। টিলারসন বলেছেন, কোনও দেশ চীনের কাছ থেকে ঋণ নিয়ে ‘বিপদে পড়লে’ দেশটি তার নিজের অবকাঠামোরই নিয়ন্ত্রণ হারাবে বা খেলাপি হয়ে গিয়ে নিজের সম্পদ হাতছাড়া করতে বাধ্য হবে। গত সপ্তাহেও টিলারসন আফ্রিকায় চীনের কাজ করার পদ্ধতি নিয়ে সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন, চীন যেরকম ‘অস্বচ্ছ চুক্তি’ ও ‘আগ্রাসী ঋণ নীতি’ নিয়ে কাজ করে তাতে পরনির্ভরশীলতা বাড়ে।  অন্যদিকে যুক্তরাষ্ট্র অপরাপর দেশগুলোর গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দেওয়া, আইনের শাসন প্রতিষ্ঠা, সুশাসন নিশ্চিত করা ও দীর্ঘমেয়াদী  নিরাপত্তা নিশ্চিত করার মতো বিষয়ে কাজ করে।

যুক্তরাষ্ট্র আফ্রিকার সবচেয়ে বড় সাহায্যদাতা হলেও আফ্রিকার বাণিজ্য সহযোগী হিসেবে চীন ২০০৯ সালেই যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে দিয়েছে। অবকাঠামো নির্মান খাতে দেশটি হাজার হাজার কোটি ডলার ঢেলেছে। যদিও সমালোচকরা মনে করেন, চীনের প্রতিষ্ঠান ও লোকবল ব্যবহার করায় বিনিয়োগের প্রকৃত মূল্য কম। টিলারসন একা নন, আফ্রিকায় চীনের ঋণপ্রবাহ অব্যাহত থাকায় আফ্রিকার অনেকেও সমালোচনায় মুখর হয়েছে। তাদের ভাষ্য, চীনের নজর তেল, কাঠ ও খনিজ সম্পদের মতো কাঁচামালের দিকে। চীন এসব কাঁচামাল পেতে আফ্রিকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি নিশ্চিত করতে চায়।

টিলারসনের বক্তব্যের প্রেক্ষিতে জিম্বাবুয়ে সফরে থাকা রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, চীনের সঙ্গে আফ্রিকার দেশগুলোর সম্পর্ক নিয়ে টিলারসনের বক্তব্য অযথার্থ। সফরে থাকা অবস্থায় আমন্ত্রণকারী দেশে গিয়ে তাদের সমালোচনা করা উচিত নয়। টিলারসনের সমালোচনার জবাবে কেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী মনিকা জুমা বলেছেন, ‘নিজেদের প্রয়োজন ও মূল্যবোধের ভিত্তিতে কেনিয়া বিশ্বের বিভিন্ন সহযোগীদের সঙ্গে কাজ করছে।’

উল্লেখ্য, আফ্রিকার অনেক দেশেরই যুক্তরাষ্ট্র ও কেনিয়ার সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে। যেমন গত বছরে কেনিয়ায় চীনের অর্থায়নে নির্মিত হয়েছে ৩২০ কোটি ডলারের রেললাইন। অন্যদিকে গত তিন বছর ধরে, কেনিয়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতি বছরের জন্য ১০ কোটি ডলার করে নিরাপত্তা তহবিল পেয়েছে।

/এএমএ/
সম্পর্কিত
কেনিয়ায় বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১
ক্যানারি দ্বীপে নৌকাডুবি, ৫০ জনের মৃত্যুর আশঙ্কা
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
সর্বশেষ খবর
আমার যুদ্ধ ইয়াবা কারবারিদের বিরুদ্ধে: বদি
আমার যুদ্ধ ইয়াবা কারবারিদের বিরুদ্ধে: বদি
সব নারী সাধু না: রিচা
সব নারী সাধু না: রিচা
উজবেকিস্তানে সরাসরি ফ্লাইট চালাবে বিমান
উজবেকিস্তানে সরাসরি ফ্লাইট চালাবে বিমান
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন