X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কেন ভারত ও ভিয়েতনামে মানবাধিকার লঙ্ঘন উপেক্ষা করছে যুক্তরাষ্ট্র?

আন্তর্জাতিক ডেস্ক
১২ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩০আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভিয়েতনাম সফর নিয়ে হোয়াইট হাউজের পক্ষ থেকে একটি ফ্যাক্ট শিট প্রদান করা হয়েছে সাংবাদিকদের। এতে রয়েছে ২ হাজার ৬০০ শব্দ। কিন্তু মানবাধিকার অংশে রয়েছে মাত্র ১১২ শব্দ। এর মধ্যে আবার একটি উপ-শিরোনামও রয়েছে।

বাণিজ্যিক ও কৌশলগত বিবেচনায় চলতি সপ্তাহে বাইডেনের ভিয়েতনাম ও ভারত সফরকে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় সহযোগিতাকারী দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করা হিসেবে দেখা যেতে পারে। কিন্তু  মানবাধিকারের কথা বলা মানুষদের কাছে বাইডেনের সফর দুটি ছিল হতাশাজনক। বিশেষ করে ২০২১ সালে তিনি ক্ষমতা গ্রহণের পর তার প্রশাসন মানবাধিকারকে অগ্রাধিকারে রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। 

হ্যানয়ে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র একটি বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব সম্পর্ক উন্নত এবং ক্লাউড কম্পিউটিং, সেমিকন্ডাক্টর ও কৃত্রিম বুদ্ধিমত্তা ইস্যুতে সহযোগিতা গভীর করছে। হোয়াইট হাউজ জানিয়েছে, ভিয়েতনাম এয়ারলাইন্স ৫০টি বোয়িং ৭৩৭ ম্যাক্স কিনছে, যেগুলোর মূল্য ৭.৮ বিলিয়ন ডলার।

অ্যাক্টিভিস্টরা আশঙ্কা করছেন, মানবাধিকারের প্রতি এই মনোযোগের ঘাটতির কারণে শুধু যে ভারত ও ভিয়েতনামের পরিস্থিতির উন্নতি ঘটাতে ব্যর্থ হবে তা নয়, অন্যত্রও পরিস্থিতি খারাপ হওয়ার ঝুঁকি তৈরি  করে। এমনটি তারা প্রত্যাশা করেননি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এশিয়া অ্যাডভোকেসি প্রধান ক্যারোলিন ন্যাশ বলেছেন, বাইডেন প্রশাসন কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সরকারগুলোর সঙ্গে অংশীদারিত্বের অগ্রগতির স্বার্থে স্পষ্টভাবে মানবাধিকার লঙ্ঘনকে পাশ কাটিয়ে চলেছে। এটি একটি বার্তা পাঠাচ্ছে যে, যুক্তরাষ্ট্র মানবাধিকার রক্ষা এবং সমুন্নত রাখতে ব্যর্থতা মেনে নিতে ইচ্ছুক।

মানবাধিকার সংগঠনগুলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে সংখ্যালঘু, বিশেষ করে মুসলিমদের ওপর পরিকল্পিত বৈষম্যের অভিযোগ এনেছে। একই সঙ্গে অভিযোগ রয়েছে, দলটির কর্মীরা নির্দিষ্ট গোষ্ঠীর মানুষের ওপর সহিংস আক্রমণ চালাচ্ছে।

হিউম্যান  রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলছে, সরকারের হিন্দু সংখ্যাগরিষ্ঠ মতাদর্শ বিচার ব্যবস্থায় পক্ষপাতিত্বে প্রতিফলিত হচ্ছে এবং কর্তৃপক্ষ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগের মাধ্যমে অ্যাক্টিভিস্ট ও সাংবাদিকদের কণ্ঠরোধ করার প্রচেষ্টা জোরদার করেছে।

শনিবার এইচআরডব্লিউ বলেছিল, ভিয়েতনামে অন্তত ১৫৯জন রাজনৈতিক বন্দি রয়েছেন। নাগরিক ও রাজনৈতিক অধিকার শান্তিপূর্ণ উপায়ে চর্চার কারণে তাদের গ্রেফতার  করা হয়েছে। অন্তত আরও ২২ জন কারাগারে রয়েছেন যাদের বিচার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত একটি আদালতে হচ্ছে।

সংস্থাটি  বলছে, ২০২৩ সালের প্রথম আট মাসে এই আদালত অন্তত ১৫ জনকে দীর্ঘমেয়াদে কারাদণ্ড দিয়েছে। যা তাদের ন্যায়বিচারের অধিকারের লঙ্ঘন।

ভিয়েতনামে সাংবাদিকরা বাইডেনের কাছে জানতে চেয়েছিলেন, যুক্তরাষ্ট্র কি কৌশলগত স্বার্থকে মানবাধিকারের ঊর্ধ্বে স্থান  দিচ্ছে? জবাবে তিনি বলেছেন, যাদের সঙ্গে মিলিত হয়েছি তাদের প্রত্যেকের কাছে বিষয়টি (মানবাধিকার) তুলে ধরেছি।

তবে অ্যামনেস্টি ও এইচআরডব্লিউ কর্মকর্তারা বলছেন, একান্ত আলাপে বিষয়টি তুলে ধরাই যথেষ্ট নয়।

এইচআরডব্লিউ-এর জন সিফটন বলেন, মানবাধিকার ইস্যুগুলোকে কার্যকরভাবে ঊর্ধ্বে তুলে ধরা এবং একই সঙ্গে মানবাধিকার  লঙ্ঘনকারী সরকারগুলোর সঙ্গে সম্পর্কে উন্নতি বজায় রাখা অত্যন্ত কঠিন।

ভিয়েতনামে জো বাইডেন। ছবি: রয়টার্স

তিনি বলেছেন, সরকারগুলোকে জানিয়ে দেওয়া উচিত যে অধিকার লঙ্ঘনকারীদের পরিণতির মুখে পড়তে হয়। বিশেষ করে ভিয়েতনামের জন্য এটি সত্য। কারণ দেশটির সরকার মানবাধিকারের প্রতি শ্রদ্ধার বিষয়ে আন্তর্জাতিক ভাবমূর্তির পরোয়া করে না। জনসমক্ষে মোদির সরকারের মানবাধিকার লঙ্ঘনের সমালোচনা করা উচিত ছিল। কারণ এটিই ছিল তাকে পরিবর্তনের দিকে ঠেলে দেওয়ার কার্যকর উপায়।

জুন মাসে বাইডেনের সঙ্গে একটি সংবাদ সম্মেলনে মোদি তার সরকারের অধীনে সংখ্যালঘুদের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ অস্বীকার করেছিলেন। ভিয়েতনামের সরকারও অধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে।

একান্ত আলোচনায় মানবাধিকারের বিষয় উত্থাপন

ভারতে অবস্থানের সময় প্রকাশ্যে মানবাধিকারের ইস্যুটি তুলে ধরেননি বাইডেন। কিন্তু হ্যানয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, মোদির সঙ্গে একান্ত আলোচনায় তিনি মানবাধিকার এবং মুক্ত সংবাদমাধ্যমের প্রতি শ্রদ্ধার গুরুত্বের বিষয়টি তুলে  ধরেছেন। 

ভারতে যখন বাইডেনের ও মোদি বৈঠক করছিলেন তখন সংবাদ সংগ্রহ করার সময় সাংবাদিকদের ওপর ভারতীয় সরকারের বিধি-নিষেধ নিয়ে প্রকাশ্যে সমালোচনা করা থেকে বিরত থেকেছে হোয়াইট হাউজ। দুই নেতার কথোপকথনের সময় মার্কিন সংবাদকর্মীদের একটি ভ্যানে আটকে রাখা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্রশান্ত  সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল মিডিয়া কর্মীদের ইস্যুটি সম্পর্কে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেছেন, বাইডেন একান্ত আলোচনায় বিষয়টি তুলে ধরতে পছন্দ করেছেন। মানবাধিকার ইস্যুতে ভারতের অগ্রগতি চলমান। আমাদের জন্য এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলো একটি শ্রদ্ধাপূর্ণ সংলাপ বজায় রাখা এবং আমরা আমাদের নিজের দেশে যে চ্যালেঞ্জের মুখোমুখি হই তার প্রেক্ষিতে নমনীয়তার সঙ্গে বিষয়গুলো তুলে ধরা। 

হোয়াইট হাউজের হ্যানয় ফ্যাক্ট শিটে বলা হয়েছে, মার্কিন-ভিয়েতনাম মানবাধিকার সংলাপের জন্য উভয় পক্ষ একটি অর্থপূর্ণ সংলাপের জন্য অঙ্গীকার জোরদার করেছে।

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের মুরে হেইবার্ট বলছেন, কয়েক জন মার্কিন কর্মকর্তা বার্ষিক এই সংলাপকে অপ্রতুল হিসেবে বিবেচনা করে থাকেন। তিনি উল্লেখ করেছেন, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির প্রধান নগুয়েন ফু ট্রং যখন বাইডেনের সঙ্গে বৈঠক করেন তখন তার বাঁ পাশে ছিলেন রাষ্ট্রীয় নিরাপত্তামন্ত্রী টু ল্যাম। ভিন্নমতধারীদের দমনে অভিযানের জন্য এই প্রভাবশালী মন্ত্রী দায়ী।

র‍্যান্ড করপোরেশনের আঞ্চলিক বিশেষজ্ঞ ডেরেক গ্রসম্যান বলেছে,  ভারত ও ভিয়েতনামকে খুশি করার চেষ্টার পেছনে বাইডেনের প্রাথমিক লক্ষ্য হলো চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ইন্দো-প্রশান্ত কৌশলে দুই দেশকে যুক্ত করা।

তিনি বলেন, বাইডেন প্রশাসন মানবাধিকারের আলোচনাকে কমিয়ে বা এড়িয়ে যাওয়ার প্রবণতা দেখিয়েছে। অবশ্যই এর মাধ্যমে সৌদি আরবের মতো এসব দেশগুলো মানবাধিকার লঙ্ঘনের কর্মকাণ্ড জারি রাখতে উৎসাহিত হচ্ছে।

সূত্র: রয়টার্স

 

/এএ/
সম্পর্কিত
সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
রাফাহ শহরে নতুন করে ইসরায়েলি হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত
সর্বশেষ খবর
‘দাবদাহের মধ্যে কষ্ট হলেও মানুষ ভোট দিতে আসবে’
‘দাবদাহের মধ্যে কষ্ট হলেও মানুষ ভোট দিতে আসবে’
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড