X
বুধবার, ২২ মে ২০২৪
৮ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরানের পাল্টা হামলার হুমকিতে মধ্যপ্রাচ্যে বাড়ছে উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক
১১ এপ্রিল ২০২৪, ২০:০৫আপডেট : ১১ এপ্রিল ২০২৪, ২১:২২

সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে সন্দেহভাজন ইসরায়েলি হামলার প্রতিশোধে তেহরানের হুমকি ঘিরে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) জার্মান এয়ারলাইন লুফথানসা তেহরানে ফ্লাইট স্থগিতের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইরানের একটি বার্তা সংস্থা আরবি ভাষায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, সামরিক মহড়ার জন্য তেহরানের আকাশে সব ধরনের বিমান চলাচল বন্ধ করা হয়েছে। তবে পরে প্রতিবেদনটি প্রত্যাহার করা হয় এবং এমন প্রতিবেদন প্রকাশের কথা অস্বীকার করে বার্তা সংস্থাটি।

১ এপ্রিল থেকে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ সতর্কতামূলক অবস্থান নিয়েছে। ওই দিন সিরিয়ায় ইরানি দূতাবাস প্রাঙ্গণে সন্দেহভাজন ইসরায়েলি বিমান হামলায় ইরানের সাত সামরিক উপদেষ্টা নিহত হন। এই ঘটনায় প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে তেহরান।

গাজায় ছয় মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধে লিপ্ত ইসরায়েল হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেনি। তবে যুক্তরাষ্ট্র বলেছে, ইসরায়েল এই হামলা চালিয়েছে।

বৃহস্পতিবার লুফথানসা বলেছে, তেহরানগামী ও তেহরান থেকে অন্যত্র ফ্লাইটগুলো ১৩ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে। এর মাধ্যমে ফ্লাইট স্থগিতের মেয়াদ কোম্পানিটি দুই দিন বাড়িয়েছে।

তেহরানে ফ্লাইট পরিচালনাকারী পশ্চিমা দুটি এয়ারলাইন হলো লুফথানসা ও এর মালিকানাধীন অস্ট্রিয়ান এয়ারলাইন্স। দেশটির বেশিরভাগ বিমানযাত্রী বহন করে তুর্কি ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন এয়ারলাইন কোম্পানি।

অস্ট্রিয়ান এয়ারলাইন্স ফ্লাইট স্থগিত করেনি। তবে তারা শিডিউল পুনর্বিন্যাসের ঘোষণা দিয়েছে।

তাৎক্ষণিকভাবে ইরানে ফ্লাইট পরিচালনাকারী অপর এয়ারলাইন কোম্পানিগুলোর কোনও মন্তব্য পাওয়া যায়নি। এমিরেটস ও কাতার এয়ারওয়েজের উত্তর আমেরিকায় বিমান চলাচলের জন্য ইরানের আকাশসীমা গুরুত্বপূর্ণ।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি হুমকি দিয়ে বলেছেন, দূতাবাসে হামলার জন্য ইসরায়েলকে শাস্তি পেতে হবে।

খামেনির এই হুমকির প্রতিক্রিয়ায় প্রয়োজনের ইরানের মাটিতে হামলার পাল্টা হুমকি দিয়েছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ।

বুধবার মার্কিন ও ইসরায়েলের গোয়েন্দা সূত্রকে উদ্ধৃত করে ব্লুমবার্গ এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা মনে করে, ইরান বা ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীগুলোর পক্ষ থেকে ইসরায়েলের সামরিক ও সরকারি স্থাপনায় যেকোনও সময় বড় ধরনের ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা হতে পারে।

নতুন ভবনে সিরিয়ায় ইরানের কনস্যুলেট ভবন। ছবি: রয়টার্স

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক ফোনালাপে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে স্পষ্ট করে বলেছেন, ইরানের হুমকি মোকাবিলায় ইসরায়েলের পাশে থাকবে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত ব্রেট ম্যাকগার্ক সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও ইরাকের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ফোনালাপ করেছেন। বিষয়টি সম্পর্কে একটি সূত্র জানিয়েছে, ফোনালাপে তিনি ইরানকে উত্তেজনা কমিয়ে আনার বার্তাটি পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেছেন।

২০২০ সালের ৮ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনী ভুল করে ইউক্রেনের একটি যাত্রীবাহী উড়োজাহাজ ভূপাতিত করেছিল। তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণ পর তাতে ক্ষেপণাস্ত্র আঘাত করে। ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানি কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানি হত্যার ঘটনায় উত্তেজনাময় পরিস্থিতিতে উড়োজাহাজটি ভূপাতিত হয়েছিল।

এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান।

৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার পর ইসরায়েলের সঙ্গে মধ্যপ্রাচ্যজুড়ে সংঘাতে জড়িয়ে পড়েছে ইরানপন্থি গোষ্ঠীগুলো।

হামাসের হামলার জবাবে গাজায় ছয় মাসের ইসরায়েলি আগ্রাসনে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। আর ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে, ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত ও ২৫০ জনকে জিম্মি করা হয়েছে।

ইরানপন্থি লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী প্রায় প্রতিদিন ইসরায়েলের সঙ্গে গোলাগুলি করে আসছে। ইরাকি গোষ্ঠীগুলো সিরিয়া ও ইরাকে মার্কিন সেনাদের ওপর হামলা চালিয়েছে। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগর ও এডেন উপসাগরে বাণিজ্যিক নৌযানে হামলা চালিয়ে আসছে। সিরিয়ায় ইরানি অবস্থানে একাধিক হামলা চালিয়েছে ইসরায়েল। যদিও দেশটি এমন হামলার কথা স্বীকার করে না।

 

/এএ/এমওএফ/
সম্পর্কিত
ইউক্রেনের জ্বালানি স্থাপনায় রুশ হামলা, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখ গ্রাহক
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
২৮ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইউরোপের ৩ দেশ
সর্বশেষ খবর
উন্নত প্রশিক্ষণ নিয়ে তরুণরা উদ্যোক্তা হতে পারেন: স্পিকার
উন্নত প্রশিক্ষণ নিয়ে তরুণরা উদ্যোক্তা হতে পারেন: স্পিকার
এমপি আজিম হত্যার তদন্তের বিষয়ে যা বললেন ডিবি প্রধান
এমপি আজিম হত্যার তদন্তের বিষয়ে যা বললেন ডিবি প্রধান
এক শিখার কাছে হারলেন পাঁচ আওয়ামী লীগ নেতা
এক শিখার কাছে হারলেন পাঁচ আওয়ামী লীগ নেতা
লঙ্কান লিগে তাসকিনের খেলার সম্ভাবনা নিয়ে যা বললেন পাপন
লঙ্কান লিগে তাসকিনের খেলার সম্ভাবনা নিয়ে যা বললেন পাপন
সর্বাধিক পঠিত
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
প্রথমবারেই তরমুজ চাষে চমক
প্রথমবারেই তরমুজ চাষে চমক
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম