X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১
ফ্রান্সে বাস্তিল দিবসে হামলা

ট্রাককে ‘সন্ত্রাসবাদী’ অস্ত্র হিসেবে ব্যবহার এবারই প্রথম নয়

বিদেশ ডেস্ক
১৫ জুলাই ২০১৬, ১৪:২১আপডেট : ১৫ জুলাই ২০১৬, ১৪:৩৮
image

ট্রাক হামলায় আহত একজনকে নিয়ে যাওয়া হচ্ছে বিভিন্ন দেশে ট্রাকভর্তি বোমা নিয়ে বিস্ফোরণের ঘটনা খুব পরিচিত এবং উদ্বেগের। কিন্তু ট্রাক নিজেই যদি অস্ত্র হিসেবে ব্যবহৃত হয় তখন হয়তো উদ্বেগটা আরও বেড়েই যায়। বৃহস্পতিবার (১৪ জুলাই) ফ্রান্সের নিস শহরে বেপরোয়া গতিতে ট্রাক চালিয়ে বাস্তিল দিবস উদযাপনস্থলে হামলার পর ট্রাক হামলার প্রসঙ্গটি নতুন করে সামনে এসেছে। ইচ্ছাকৃতভাবে ট্রাকচাপা বা গাড়িচাপা দেওয়ার ঘটনা বিশ্বে নতুন না হলেও ১৪ জুলাইয়ের হামলায় প্রাণহানির সংখ্যা একইধরনের পূর্ববর্তী হামলাগুলোর চেয়ে বেশি।
বিশ্বের কোথায় কোথায় ট্রাক হামলার নজির রয়েছে? এ ধরনের হামলার কৌশল কারা ব্যবহার করে থাকে? এসব প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক বিশ্লেষণে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের জিহাদিরা সাধারণত এ ধরনের হামলা চালিয়ে থাকে। ২০১০ সালে আল কায়েদার ইয়েমেন শাখা তাদের ওয়েব ম্যাগাজিনে দেওয়া নিবন্ধে ট্রাককে অস্ত্র হিসেবে ব্যবহারের জন্য পশ্চিমা বিশ্বের অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছিল। পিকআপ ট্রাককে ঘাস কাটার যন্ত্রের মতো করে ব্যবহার করতে বলা হয়েছিল। তবে সে পিকআপ ট্রাক দিয়ে ঘাস কাটা নয়, ‘আল্লাহর শত্রুদের উপড়ে ফেলার’ আহ্বান জানানো হয়েছিল।

২০১৪ সালের সেপ্টেম্বরে আইএস-এর মুখপাত্র একই ধরনের হামলার জন্য উদ্বুদ্ধ করেছিলেন। আইএসের শত্রুদের গাড়িচাপা দেওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।

ট্রাক হামলার পর আহত এক ব্যক্তি রাস্তায় পড়ে আছেন
এর এক মাস পর অর্থাৎ ২০১৪ সালের ২০ অক্টোবরে তুরস্ক হয়ে সিরিয়ায় যাওয়ার এবং আইএসে যোগ দেওয়ার চেষ্টা করেন কানাডীয় নাগরিক মার্টিন রৌলিউ কৌচুরে। কুইবেকে দুই সেনা সদস্যকে গাড়ি চাপা দিয়ে পালানোর চেষ্টা করেছিলেন তিনি। ওই তিন জনের একজন নিহত এবং বাকিজন আহত হন।

২০১৪ সালে ফ্রান্সের নান্তেস ও ডিজনে একই ধরনের দুটি হামলা হয়। বিবিসির তথ্য অনুযায়ী, ওই দুটি ঘটনায়ই হামলাকারীদের মধ্যে দীর্ঘদিনের মানসিক অসুস্থতা ধরা পড়েছিল।

একই ধরনের কৌশল যুক্তরাষ্ট্রেও ব্যবহৃত হয়েছে। ২০০৬ সালে, মোহাম্মদ তাহেরি-আজার নামের এক মার্কিন-ইরানি চ্যাপেল হিলে নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে গাড়ি নিয়ে হামলা চালায়। ওই হামলায় কেউ নিহত না হলেও নয়জন আহত হন।

এক বছর পর ইরাক যুদ্ধের বিরোধিতা করে দুই ব্রিটিশ নাগরিক গ্লাসগো বিমানবন্দরের প্রবেশ পথে একটি জীপ নিয়ে ছুটোছুটি শুরু করে। তবে ওই ঘটনায়ও কেউ নিহত হয়নি।

সিএনএন-এর বিশ্লেষণে বলা হয়, নিস শহরে হামলার নেপর্থে কী কারণ রয়েছে সে ব্যাপারে এখনও জানা যায়নি। তবে এ হামলার মধ্য দিয়ে এটি পরিষ্কার হয়ে গেছে যে আমরা এমন একটি যুগে পৌঁছে গেছি যখন একক সন্ত্রাসীরা ব্যাপকভাবে প্রাণঘাতী হয়ে উঠছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোতে যে হামলাটি হয়েছিল তা একজন একক বন্দুকধারীই চালিয়েছিলেন। নিস শহরে হামলার আগ পর্যন্ত পশ্চিমা বিশ্বে এককভাবে হামলা চালিয়ে সবচেয়ে প্রাণহানির ঘটনা ঘটেছিল ২০১১ সালে। অ্যান্ডার্স ব্রেইভিক নামের নব্য নাৎসিবাদী এক নরওয়ে নাগরিকের চালানো ওই হামলায় ৭৭ জন নিহত হয়েছিল। সূত্র: সিএনএন

/এফইউ/বিএ/

সম্পর্কিত
এগোচ্ছে রাশিয়া, খারকিভে দুটি অঞ্চলে পিছু হটলো ইউক্রেন
ইউক্রেন নিয়ে চীনের শান্তি পরিকল্পনায় পুতিনের সমর্থন
অ্যান্টার্কটিকায় তেলের বিশাল ভাণ্ডার পেয়েছে রাশিয়া?
সর্বশেষ খবর
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
লন্ডনে অবৈধ অভিবাসীদের খোঁজে অভিযান, বাঙালিপাড়ায় উৎকণ্ঠা
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল