X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

আইএসের দাবি হামলাকারীর নাম আবু আবদুল বার আল-আমরিকি

বিদেশ ডেস্ক
০৩ অক্টোবর ২০১৭, ০৬:০০আপডেট : ০৩ অক্টোবর ২০১৭, ০৬:৩৯

আইএসের মুখপাত্র আমাকে প্রকাশিত প্রতিবেদন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনসার্টে নির্বিচারে গুলিবর্ষণের ঘটনায় সন্দেহভাজন বন্দুকধারী স্টিফেন প্যাডক’কে আবারও নিজেদের সদস্য বলে দাবি করেছে আইএস। প্রথম দফায় হামলার দায় স্বীকারের পর দ্বিতীয় দফায় আইএস দাবি করেছে, হামলাকারী স্টিফেন প্যাডক একজন সদ্য ধর্মান্তরিত মুসলিম। তার নতুন নাম আবু আবদুল বার আল-আমরিকি। আইএস প্রধান আবু বকর আল বাগদাদি’র নির্দেশেই সে এ হামলা চালিয়েছে। আইএসের বার্তা সংস্থা আমাক-এর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স। তবে জঙ্গিদের এমন দাবি নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

২ অক্টোবর আমাকে এ সংক্রান্ত দুটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর একটিতে বলা হয়, হামলার দায় স্বীকার করেছে আইএস। অন্যটিতে বলা হয়, কয়েক মাস আগেই হামলাকারী ইসলাম গ্রহণ করেছে। এতে বলা হয়, কনসার্টে জড়ো হওয়া ক্রুসেডার’দের ওপর হোটেল থেকে এ হামলা চালানো হয়েছে। পরে গোলাবারুদের আঘাতে তার শহিদি মৃত্যু হয়।

আমাকের প্রতিবেদনে বলা হয়েছে, একমাত্র আল্লাহর রহমতে এবং বিশ্বাসীদের আমির শেখ আবু বকর আল হুসাইনি আল কুরেশি আল বাগদাদি’র আহ্বানে সাড়া দিয়ে ক্রুসেডার কোয়ালিশনের দেশগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করে এ হামলা চালানো হয়েছে। আমেরিকার লাস ভেগাস শহরে ক্রুসেডারদের সমাবেশের সুনির্দিষ্ট পর্যবেক্ষণের পর খিলাফতের একজন সেনা (আবু আবদুল বার আল-আমরিকি) একটি মেশিনগান এবং বিভিন্ন গোলাবারুদ নিয়ে হোটেলের মিউজিক ভেন্যু লক্ষ্য করে এ হামলা চালায়। সে সেখানে লোকজনের ওপর নির্বিচারে গুলিবর্ষণে সক্ষম হয়। এতে ৬০০ জন হতাহত হয়। এরপর এক পর্যায়ে সে শহিদ হয়। আল্লাহ তার সাহায্যকারী। আল্লাহ, তাঁর রাসূল এবং মুমিনদের জন্য এটা গর্বের বিষয়। অথচ বেশিরভাগ মানুষই এটা জানে না। সমস্ত প্রশংসা বিশ্বজগতের পালনকর্তা আল্লাহর জন্য।

এদিকে এফবিআই জানিয়েছে, ‘লাস ভেগাসে হামলা চালানো বন্দুকধারীর সঙ্গে জঙ্গি সংগঠন আইএসের কোনও সম্পর্ক  নেই। আমরা নিশ্চিত যে বন্দুকধারীর সঙ্গে আন্তর্জাতিক কোনও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্ক নেই।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লাস ভেগাস হামলায় আইএসের দায় স্বীকারের ঘটনা অস্বাভাবিক। অতীতে যেসব হামলার জঙ্গে আইএসের যোগসূত্র ছিল লাস ভেগাসের ক্ষেত্রে বেশ কিছু ব্যতিক্রম রয়েছে। এর আগের হামলাগুলো তরুণরা চালালেও এবার হামলা চালিয়েছে ৬৪ বছরের এক শ্বেতাঙ্গ ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, গুলিবর্ষণের পর হামলাকারী নিজেই আত্মহত্যা করেছে। অথচ ইসলামে আত্মহত্যা মহাপাপ।

গীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলার সময় এ হামলা চালানো হয়। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৫৯ জন নিহত ও পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলাকে ‘খাঁটি শয়তানের কাজ’ হিসেবে আখ্যায়িত করেছেন।

প্রাথমিক তদন্তে ধারণা করা হচ্ছে, বৈধভাবে কেনা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলিবর্ষণ করা হয়েছে। সন্দেহভাজন হামলাকারী ৬৪ বছরের স্টিফেন প্যাডক-এর ছবি প্রকাশ করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট-এর অনুসন্ধানে বেরিয়ে এসেছে স্টিফেন প্যাডক একজন ঝানু ও পেশাদার জুয়াড়ি। প্রতিবেশী ও পরিবারের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন। এরইমধ্যে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ এফবিআই’র হাতে পৌঁছেছে।

স্টিফেন প্যাডক-এর ভাই এরিক প্যাডক বলেন, তার ভাই প্রায়ই হাজার হাজার ডলারের জুয়ায় অংশ নিতো। তার ভাষায়, ‘আমার ভাই আপনার বা আমার মতো নয়। সে ভিডিও পোকার (ক্যাসিনো গেম) থেকে বেশ ভালো আয় করতো। আমাকে পাঠানো এক টেক্সটে সে বলেছে, সে ক্যাসিনোতে আড়াই লাখ ডলার জিতেছে।’

তিনি বলেন, ‘আমরা কিছুই জানি না। স্টিফেনের এমনটা করার কোনও কারণ দেখতে পাচ্ছি না। সে শুধু ভিডিও পোকার খেলতো। আমাদের জানামতে তার কোনও রাজনৈতিক সংশ্রব ছিল না। কোনও ধর্মীয় গোষ্ঠীর সঙ্গেও সে জড়িত ছিল না।’

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
ডব্লিউএইচও এর সম্মেলনে যোগদানের বিষয়ে যা বললো তাইওয়ান
রাশিয়ার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ যুক্তরাষ্ট্রের
সর্বশেষ খবর
আদালতে মিল্টন সমাদ্দার
আদালতে মিল্টন সমাদ্দার
রাঙামাটিতে বজ্রাঘাতে ৩ জনের মৃত্যু
রাঙামাটিতে বজ্রাঘাতে ৩ জনের মৃত্যু
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায় 
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায় 
৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
শুভ জন্মদিন৫১বর্ষী ফারুকী: যা বললেন, যা শুনছেন...
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল