পাকিস্তানে রূপান্তরকামীদের অধিকার নিশ্চিতে ঐতিহাসিক আইন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪৮, মে ১০, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:৪৯, মে ১০, ২০১৮

পাকিস্তানে রূপান্তরকামীদের মৌলিক অধিকার নিশ্চিত করে ঐতিহাসিক এক আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট। আইন অনুযায়ী, বেসরকারি অফিসে মালিকদের বৈষম্যের শিকার হতে হবে না তাদের। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, মানবাধিকার কর্মীরা রক্ষণশীল দেশটির জন্য এ পদক্ষেপটি ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন। এই আইন অনুসারে কোন নাগরিক নিজেকে পুরুষ বা নারী বা উভয়ের মিশ্রণ হিসেবে চিহ্নিত করতে পারবেন। পাশাপাশি, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও শিক্ষা বিষয়ক কাগজপত্রসহ সকল সরকারি কাগজপত্রে ওই পরিচয় নিবন্ধন করার অধিকার পাবেন।

মঙ্গলবার পার্লামেন্ট সদস্যরা ইসলামাবাদে ‘ট্রান্সজেন্ডার পার্সনস (প্রটেকশন অফ রাইটস) অ্যাক্ট শীর্ষক আইন পাসের পক্ষে ভোট দেন। এই আইন অনুযায়ী, এখন নিজের যেকোনও লিঙ্গের পরিচয় দিতে পারবেন পাকিস্তানিরা। অধিকার কর্মী বিন্দিয়া রানা বলেন, ‘আমি ভেবেছিলাম জীবনে এমন কিছু দেখে যেতে পারবো না। কিন্তু আমি ভাগ্যবান যে এটা দেখার সুযোগ পেয়েছি।’

বিন্দিয়া আরও বলেন, ‘আমরা ৫০ কিংবা ৬০ বছর বয়সী রূপান্তরকামীদের জন্য লড়াই করিনি, বরং পরবর্তী প্রজন্মের জন্য লড়াই করছি।  

 

/এমএইচ/চেক-এমওএফ/

লাইভ

টপ
X