কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:০০, আগস্ট ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০২, আগস্ট ১০, ২০১৯

বিশেষ মর্যাদা বাতিল ও কাশ্মিরকে দুটি আলাদা কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্তকে ভারতের সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়েছে। কাশ্মিরের রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের দুই আইন প্রণেতা ভারত সরকারের এই সিদ্ধান্তকে অবৈধ আখ্যা দিয়ে আদালতে আবেদন করেছেন।

গত সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে ভারতের পার্লামেন্টে পাস হওয়া একটি বিলও অনুমোদন করেছেন দেশটির রাষ্ট্রপতি। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। আটককৃতদের মধ্যে রয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহও।

শনিবার দলটির দুই আইন প্রনেতা আকবর লোন ও হাসনাইন মাসুদি আদালতে ভারত সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন। ন্যাশনাল কনফারেন্সের দাবি জম্মু কাশ্মিরের বিধানসভার অনুমোদন ছাড়া সেখানকার বিশেষ মর্যাদা বাতিল করা অসাংবিধানিক। তবে ভারত সরকারের দাবি রাষ্ট্রপতির শাসনে থাকা কাশ্মিরের বিধানসভার ক্ষমতা পার্লামেন্টের ওপর ন্যস্ত হয়েছে।

ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, সরকার সংবিধানের ৩৭০ ধারার বিশেষ একটি বিধি ব্যবহার করে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করেছে। ৩৭০ ধারার সেকশন ৩ এ যেকোনও সময়ে রাষ্ট্রপতিকে বিশেষ মর্যাদাকে অকার্যকর করার ক্ষমতা দেওয়া হয়েছে।

/জেজে/

লাইভ

টপ