X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্রিটেনের নির্বাচন: আবারও জয়ী হবেন রূপা হক?

মুনজের আহমদ চৌধুরী, লন্ডন
০৩ ডিসেম্বর ২০১৯, ১৯:০৯আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৯, ১৯:১৩
image

লেবার পার্টির মনোনয়নে লন্ডনের ইলিং সেন্ট্রাল ও একটন আসন থেকে টানা দুইবার এমপি হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুপা হক। দলের অভ্যন্তরীণ ইস্যুর পাশাপাশি জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়েও তিনি সবসময়ই সোচ্চার। আগাম জরিপে দেখা গেছে, বাংলাদেশি অধ্যুষিত পূর্ব লন্ডনের যে ৩টি আসনে লেবার পার্টির জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি; রূপার আসন তার অন্যতম। তিনি নিজেও জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। বিশ্লেষকরাও প্রার্থী হিসেবে তাকেই এগিয়ে রাখছেন।

ব্রিটেনের নির্বাচন: আবারও জয়ী হবেন রূপা হক?

ষাটের দশকে উন্নত জীবনের স্বার্থে বাংলাদেশের পাবনা শহরের কুঠিপাড়ার বাড়ি ছেড়ে ব্রিটেনে পাড়ি জমান মোহাম্মদ হক ও রওশন আরা হক। তাদের তিন মেয়ের মধ্যে সবার বড় রুপা আশা হক। রাজনীতিতে নাম লেখানোর আগে ৪৭ বছর বয়সী এই ব্রিটিশ বাংলাদেশি লন্ডনের কিংসটন বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান পড়াতেন। কলামিস্ট ও লেখক হিসেবেও পরিচিতি রয়েছে তার। রূপার ছোট বোন কোনি হক (কনক আশা হক) ব্রিটেনের খ্যাতিমান টেলিভিশন উপস্থাপিকা ও লেখক।

সাদাসিদে জীবনযাপন আর বিনয়ী আচরণের কারণে নিজ নির্বাচনি এলাকার ভেতরে-বাইরে দারুণ জনপ্রিয় রুপা হক। ২০১৫ সালে কনজারভেটিভ পার্টির এঙ্গি ব্রে’কে ২৭৪ ভোটে হারিয়ে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৭ সালে একই দলের জন মার্সির বিরুদ্ধে ১৩ হাজার ৮০৭ ভোটের বড় ব্যবধানে জয় পান। এবার রুপার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন কনজারভেটিভ পার্টির জুলিয়ান গ্যালান্ট, ব্রেক্সিট পার্টির সামির আলসুদানি, লিবডেমের সনুল বাদিয়ানি, গ্রীন পার্টির কেট ক্রসল্যান্ড ও রিনিউ পার্টির জারা সিদ্দিক।

১২ ডিসেম্বরের নির্বাচনকে সামনে রেখে কনজারভেটিভ পার্টির প্রতিশ্রুতি জানুয়ারির মধ্যে ব্রেক্সিট বাস্তবায়ন। বিপরীতে লেবার পার্টির অবস্থান দ্বিতীয় গণভোটের পক্ষে। প্রভাবশালী জরিপ সংস্থা ইউগভ-এর সাম্প্রতিক এক সমীক্ষা অনুযায়ী প্রায় ৮৬ শতাংশ ব্রিটিশ ভোটার এই মুহূর্তে মূলত ব্রেক্সিটের পক্ষে অথবা বিপক্ষে অবস্থান নিতে ব্যস্ত৷ কোনও নির্দিষ্ট দলের প্রতি আনুগত্য সে ক্ষেত্রে মূল ভূমিকা পালন করছে না৷ ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের সময় ইইউতে থাকার পক্ষে ভোট দেয় ইলিং সেন্ট্রাল ও একটনের ৭০ শতাংশের বেশি ভোটার।  লেবার পার্টির অবস্থান দ্রুততর ব্রেক্সিট বাস্তবায়নের বিপক্ষে হওয়ায় তারা প্রার্থী হিসেবে এবারও রূপাকেই বেছে নেবে বলে ধারণা করা হচ্ছে।

লেবার পা‌র্টির অভ্যন্ত‌রীণ ইস্যুতে বরাবরই সোচ্চার রুপা হক। জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতেও পার্লামেন্টে বারবার আলোচনার ঝড় তুলেছেন তিনি। উঠে এসেছেন আলোচনার কেন্দ্রে। কখনও আবাসন ও পরিবহন সেবা বাড়ানোর পক্ষে বলেছেন। কখনও বলেছেন স্কুল বাজেট কমিয়ে পুলিশের বাজেট বাড়ানোর বিরুদ্ধে। জনগুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্টে ৭৫৯ বার কথা বলেছেন রুপা হক। বোরকা নিয়ে ২০১৮ সালে একবার তীর্যক মন্তব্য করেছিলেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রতিক্রিয়ায় নিজের লেখা কলামে তাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান রুপা হক।  আগাম জরিপ অনুযায়ী প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের থেকে অনেক এগিয়ে আছেন তিনি। নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী রূপা সাম্প্রতিক এক টুইটার বার্তায় বলেছেন, ‘পোলগুলোতে আমার সংখ্যাগরিষ্ঠতার সম্ভাবনা ৫০ শতাংশ বেড়েছে। প্রশান্তি নিয়ে আমি (ভোটারদের) দরজায় দাঁড়িয়ে’।

লেবার ফ্রেন্ডস অব বাংলাদেশ ইউকে’র সদস্য জয়নাল ইসলাম বাংলা‌ ট্রি‌বিউনকে বলেছেন, তার বিশ্বাস, গত নির্বাচনের চেয়ে এবার আরও বেশি ভোটের ব্যবধানে নির্বাচিত হবেন রূপা।  নিউহাম কাউন্সিলের ডেপুটি কেবিনেট মেম্বার ও লেবার পার্টির নেতা মু‌জিবুর রহমান জ‌সিমও মনে করেন, রূপা তৃতীয়বারের মতো জয়ী হতে যাচ্ছেন। এদিকে লন্ডন থে‌কে প্রকাশিত অধুনালুপ্ত সাপ্তা‌হিক পূর্বদেশের সম্পাদক ও প্রকাশক অধ্যাপক ড. রেনু লুৎফা রূপা হকের বিষয়ে মন্তব্য করতে গিয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, কাজ করেন বলেই নিজ আসনে জনপ্রিয়তা রয়েছে এই প্রার্থীর। বিগত দুই নির্বাচনের মতো এবারও তার জয়ী হওয়ার সম্ভাবনা প্রবল।

/জেজে/বিএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত