বিদেশের মসজিদে অর্থায়ন বন্ধ করছে সৌদি আরব

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০৮, জানুয়ারি ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৫০, জানুয়ারি ২৭, ২০২০

বিদেশের মসজিদে অর্থায়ন বন্ধ করতে যাচ্ছে সৌদি আরব। দেশটির সাবেক বিচারমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা এ ঘোষণা দিয়েছেন। আরবি ভাষার সংবাদমাধ্যম আরাবি২১-এর বরাত দিয়ে শুক্রবার এ খবর দিয়েছে মিডলইস্ট মনিটর।পোল্যান্ডের কনসেনট্রেশন ক্যাম্পে আমেরিকান ইহুদি কমিটি (এজেসি)-এর ডেভিড হ্যারিসের সঙ্গে মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা। ২৩ জানুয়ারি ২০২০। ছবি : রয়টার্স
সুইজারল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম লে মাতিন দিমাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে যেসব মসজিদে সৌদি আরব অর্থায়ন করেছে সেগুলো ‘নিরাপদ হাতে’ হস্তান্তর করা হবে। এজন্য স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় প্রতিটি মসজিদের জন্য প্রশাসনিক কাউন্সিল গঠন করা হবে।

মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসা বলেন, জেনেভা মসজিদটি একটি সুইস প্রশাসনিক কাউন্সিলের হাতে হস্তান্তরের সময় এসেছে, যারা এই অঞ্চলের মুসলমানদের প্রতিনিধিত্ব করে। সেখানে একজন নির্বাচিত আলেম থাকা উচিত।

তিনি জানান, ‘নিরাপত্তাজনিত কারণে’ বিশ্বজুড়ে এ ধরনের সব মসজিদের ব্যাপারেই একই রকম ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার মোহাম্মদ বিন আবদুল কারিম ঈসার নেতৃত্বে পোল্যান্ডের আশউইতজ কনসেনট্রেশন ক্যাম্প পরিদর্শন করে একটি প্রতিনিধি দল। 

সেখানে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মারা যাওয়া ইহুদিদের প্রতি সম্মান জানান। ক্যাম্পটি নাৎসিদের হাত থেকে মুক্ত হওয়ার ৭৫তম বার্ষিকী উপলক্ষ্যে তিনি এটি পরিদর্শনে যান। তিনি বলেন, এখানে হলোকাস্ট বেঁচে যাওয়া শিশু এবং ইহুদি ও ইসলামি সম্প্রদায়ের সদস্যদের মধ্যে একটি পবিত্র দায়িত্ব রয়েছে। আজ আমরা যে বিবেকবর্জিত অপরাধের (হলোকাস্ট) সাক্ষ্য দিচ্ছি তা সত্যিই মানবতার বিরুদ্ধে অপরাধ। সূত্র : মিডল ইস্ট মনিটর, আরব নিউজ।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ