ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনার নিন্দা আরব লিগের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩৯, জানুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৩, জানুয়ারি ২৯, ২০২০

মধ্যপ্রাচ্য নিয়ে ট্রাম্পের প্রকাশিত পরিকল্পনার নিন্দা জানিয়েছে আরব লিগ। ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামে ওই পরিকল্পনায় ফিলিস্তিনি অধিকার ক্ষুন্ন হয়েছে বলে অভিযোগ করেছে তারা।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরায়েল ঘেঁষা মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করে এটি মোকাবিলার উপায়গুলো নিয়ে আলোচনার জন্য আরব লিগের একটি বিশেষ অধিবেশন চায় ফিলিস্তিন।

এরপর বিশেষ অধিবেশনে বসে আরব লিগ। এক বিবৃতিতে তারা জানায়, ফিলিস্তিনিতের ইচ্ছাকে প্রাধান্য না দিয়ে শান্তি অর্জন সম্ভব না। শনিবার এই বিষয়ে জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

সংস্থাটি জানায়, যেকোনও পরিকল্পনা তৈরির ক্ষেত্রে আন্তর্জাতিক আইন, আদর্শ ও বিচারের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। তারা জানায়, মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ফিলিস্তিনকে গুরুত্ব দিতেই হবে।

ট্রাম্পের পরিকল্পনায় ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে দেখানো হয়েছে। এছাড়া ইসরায়েলি দখলদারিত্বের ফলে শরণার্থীতে পরিণত হয়ে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনিদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার অস্বীকার করা হয়েছে। জর্দান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে; যে রাষ্ট্রের নিজস্ব কোনও সেনাবাহিনী থাকবে না।

/এমএইচ/

লাইভ

টপ