৩৫ হাজার কর্মী ছাঁটাই করবে এইচএসবিসি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৪:২৮, ফেব্রুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:৩০, ফেব্রুয়ারি ১৯, ২০২০

বৈশ্বিক ব্যাংক এইচএসবিসি মঙ্গলবার ঘোষণা দিয়েছে, ২০১৯ সালে তাদের মুনাফা ৫৩ শতাংশ কমে যাওয়াতে বিশ্বজুড়ে তারা ৩৫ হাজার কর্মী ছাঁটাই করবে। আগামী তিন বছরের মধ্যে এই লোকবল ছাঁটাইয়ের কাজ সম্পন্ন করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

ব্যাংকটির অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী নোয়েল কুইন মঙ্গলবার জানিয়েছেন, ৪.৫ বিলিয়ন ডলার ব্যয় সংকোচন করতে বৈশ্বিক জনবলের ১৫ শতাংশ ছাঁটাই করা হবে। তিনি বলেন, আমাদের প্রত্যাশা ২০২২ সালের মধ্যে লোকবল ২ লাখ ৩৫ হাজার থেকে ২ লাখে নিয়ে আসা। এটি আমাদের ব্যাংকের ইতিহাসে সবচেয়ে বড় পুনর্গঠনের কর্মসূচি।

বিশ্বের ৬৪টি দেশে কার্যক্রম পরিচালনা করা ব্যাংকটি জানিয়েছে, লোকবল ছাঁটাইয়ের পরিকল্পনা গ্রহণ করলেও এবার ৩.৩ বিলিয়ন পাউন্ড বোনাস দেওয়া হবে। যা গত বছরের তুলনায় ৪ শতাংশ বেশি।

২০১৯ সালের আগস্টে দায়িত্ব নেওয়া কুইন এখন পর্যন্ত ২ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড পেয়েছেন। এর মধ্যে বোনাস ৬ লাখ ৬৫ হাজার পাউন্ড। ২০১৯ সালের জানুয়ারিতে যোগ দেওয়া প্রধান ফাইন্যান্সিয়াল কর্মকর্তা ইউয়েন স্টিভেনসন তার প্রাপ্য ৪.৯ মিলিয়ন পাউন্ডের অংশ হিসেবে ১ মিলিয়ন পাউন্ড বোনাস পেয়েছেন।

ইউনিয়ন কর্মকর্তারা পরিকল্পিত ছাঁটাই নিয়ে আলোচনার জন্য এইচএসবিসি’র প্রতি আহ্বান জানিয়েছেন। 

/এএ/

লাইভ

টপ