যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৫, মার্চ ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৬, মার্চ ১৭, ২০২০

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির সিয়াটলে কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে গতকাল সোমবার (১৬ মার্চ) এই ভ্যাকসিন প্রয়োগের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত একজনের শরীরে এটি প্রয়োগ করা হয়েছে। তবে ভ্যাকসিনটির কার্যকারিতা বুঝে উঠতে কয়েক মাস সময় লাগবে।

প্রতীকী ছবি
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটার-এর ওয়েবসাইট অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৭২৭ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৯৩ জনের।

সিয়াটলে বসবাসকারী দুই সন্তানের মা জেনিফার হলার প্রথম এই ভ্যাকসিন গ্রহণ করেছেন। ৪৩ বছর বয়সী এই স্বেচ্ছাসেবী বলেন, করোনা ভাইরাসের কাছে এই মুহূর্তে আমরা সবাই অসহায়। এটা আমার জন্য সুবর্ণ সুযোগ যে আমি কিছু করতে পারছি।
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা জানায়, এই ভ্যাকসিন ফলপ্রসূ হবে কিনা তা জানতে বেশ কয়েক মাস লেগে যাবে। এছাড়া এই ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর অপেক্ষা করতে হতে পারে। করোনা ভ্যাকসিন তৈরি দলের বিজ্ঞানী ড. লিসা জ্যাকসন বলেন, তারা সবাই এই জরুরি অবস্থায় যতটুকু পারেন তা-ই করতে চান।

যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথের অর্থায়নে এক মাস ধরে মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। কমপক্ষে ৪৫ স্বেচ্ছাসেবীর শরীরে করোনার ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে।

/এফইউ/বিএ/এমওএফ/

লাইভ

টপ
X