করোনা ভাইরাস মানবতার শত্রু: ডব্লিউএইচও প্রধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:২৫, মার্চ ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪৬, মার্চ ১৯, ২০২০

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়ানোর দিনে ভাইরাসটিকে মানবতার শত্রু আখ্যা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস। বুধবার (১৮ মার্চ) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ভাইরাসটি আমাদের ওপর নজিরবিহীন হুমকি তৈরি করেছে’। বিশ্বের সব দেশকে ঐক্যবদ্ধ হয়ে এই সাধারণ শত্রুকে পরাজিত করার আহ্বান জানান তিনি।ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস-এর ওয়েবসাইট অনুযায়ী এখন পর্যন্ত ১৭৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৯ মার্চ) সকাল পর্যন্ত এতে আক্রান্ত হয়েছে দুই লাখ ১৯ হাজার ৩৩ জন মানুষ। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৮, ৯৭০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৪ হাজার ৮৬৭ জন।

ইউরোপ ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলোতে তীব্রভাবে ছড়িয়ে পড়ার পর ভাইরাসটি এখন সাব-সাহারান আফ্রিকার ওপর নতুন হুমকি তৈরি করেছে। এই অঞ্চলে মাত্র ২৩৩ জন আক্রান্ত শনাক্ত হয়েছে ও মারা গেছে মাত্র চার জন। তবে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পরিস্থিতি দ্রুত বদলে যেতে পারে। তিনি বলেন, ‘অন্য দেশগুলোতে আমরা দেখেছি, নির্দিষ্ট একটি সীমার পর ভাইরাসটি কিভাবে দ্রুত ছড়ায়, ফলে আফ্রিকার জন্য সবচেয়ে ভালো পরামর্শ হলো সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য আজকের দিনে প্রস্তুতি নেওয়া’।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস জানান, প্রতিদিন বিশ্বজুড়ে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তিনি। তাদের করণীয় এবং অগ্রাধিকার নির্ধারণে সহায়তা দিচ্ছেন তিনি। তিনি বলেন, ‘মনে করবেন না আপনার জনগোষ্ঠী আক্রান্ত হবে না। আক্রান্ত হবে ধরে নিয়ে প্রস্তুতি নিন’। সন্দেহভাজন প্রতিটি রোগীকে পরীক্ষার আওতায় আনার পরামর্শ দেন তিনি।

যেসব দেশে আক্রান্তের সংখ্যা কমানো সম্ভব হচ্ছে না সেখানে স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ কমিয়ে মহামারিকে আরও বেশি ব্যবস্থাপনাযোগ্য করে তোলার আহ্বান জানান ডব্লিউএইচও প্রধান। টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেন, সংক্রমণ ঠেকাতে খেলাধুলার আয়োজন, কনসার্ট বা অন্য যেকোনও বড় আয়োজন বাতিল করে মানুষের শারিরীক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান তিনি। 

সূত্র: গার্ডিয়ান

/জেজে/বিএ/

লাইভ

টপ