রাশিয়ায় করোনায় প্রথম মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৫২, মার্চ ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, মার্চ ১৯, ২০২০

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে রাশিয়ায় প্রথম মৃত্যু হয়েছে। রুশ সরকার জানিয়েছে, দেশটির ৭৯ বছরের এক প্রবীণ নারী করোনায় আক্রান্ত ছিলেন। বৃহস্পতিবার মস্কোর একটি হাসপাতালে তার মৃত্যু হয়েছে। রুশ সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ এ খবর জানিয়েছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে ছড়িয়ে পড়া ভাইরাসটি এখন বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৭০ জনের। চীন, ইতালি ও ইরানে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। তবে এই প্রথম ভাইরাসটিতে রাশিয়ায় কারও মৃত্যুর খবর পাওয়া গেলো।

রাশিয়ার করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও নজরদারিতে নিয়োজিত কেন্দ্র জানায়, আক্রান্ত নারী ১৩ মার্চ হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু একদিন তার স্বজনদের অনুরোধে একটি বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে তার দেহে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ার পর সংক্রামক রোগের হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে আইসোলেশনে রাখা হয়েছিল।

সংক্রামক রোগের হাসপাতালের প্রধান স্ভেতলানা ক্রাসনোভা বলেন, করোনায় আক্রান্ত নারী ডায়বেটিস, উচ্চ রক্তচাপসহ কয়েকটি রোগে ভুগছিলেন।

১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার বিস্তারকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এখন পর্যন্ত ভাইরাসটিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ১৪৭ জন।

করোনার বিস্তার ঠেকাতে রুশ সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান স্থগিত ও কর্মক্ষেত্রে সংক্রমণ রোধের পদক্ষেপ।

/এএ/এমএমজে/

লাইভ

টপ